শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে মৎস্য ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মত বিনিময় সভা অনুষ্ঠিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৭ আগস্ট, ২০১৬

74চুনারুঘাট প্রতিনিধি : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাথে ক্লাইমেট-রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস্ধসঢ়; এন্ড লাইভলিহুডস্ধসঢ়; (ক্রেল) প্রকল্পের রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য সাইটের স্থানীয় সেবাদানকারীদের মধ্যে সম্পর্ক উন্নয়ন বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ক্রেল প্রকল্পের চুনারুঘাট সাইট অফিসে দিনব্যাপি এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

লাইভলিহুড ফেসিলিটেটর শরীফুজ্জামানের সঞ্চালনায় ও সাইট অফিসার মোস্তফা হায়দারের সভাপতিত্বে মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ জালাল উদ্দিন সরকার, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: আবু আসাদ ফরিদুল হক, ক্ষেত্র সহকারী শাহ আল জাবেদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইদুল ইসলাম,আনোয়ারুল ইসলাম, নুরুজ্জামান খান ও সৈয়দ সায়দুর রহমান এবং ক্রেল প্রকল্পের ৯ জন স্থানীয় সেবাদানকারী।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাইট অফিসার মোস্তফা হায়দার।পরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য সাইটে ক্রেল প্রকল্প পরিচালিত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন লাইভলিহুড ফেসিলিটেটর শরীফুজ্জামান।

উপস্থাপনা শেষে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক বলেন, ‘ক্রেল প্রকল্প পরিচালিত মৎস্য চাষ সংক্রান্ত সকল কর্মকান্ডে চুনারুঘাট সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর থেকে সব সময় কারিগরি সহযোগিতা প্রদান করা হয়ে থাকে।

ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে।’

তিনি আরো বলেন, ‘চলতি বছর আমার দপ্তর থেকে ক্রেল প্রকল্পের উপকারভোগী ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে একটি প্রদর্শনী স্থাপন করা হয়েছে। এ প্রদর্শনীতে পোনা ও খাবার বাবদ এখন পর্যন্ত প্রায় এক লক্ষ টাকার মত সহায়তা দেয়া হয়েছে।’

কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন সরকার বলেন, ‘জলবায়ু সহিষ্ণু আধুনিক চাষাবাদে ক্রেল প্রকল্প যে সকল কার্যক্রম পরিচালনা করতে তা প্রশংসনীয়। ক্রেল প্রকল্পের কিছু সবজি প্রদর্শনী ও কেঁচো সার উৎপাদন শেড আমি দেখেছি। আমার খুবই ভাল লেগেছে।’

তিনি আরো বলেন, ‘উপজেলা কৃষি অফিস ও রোমা-কালেঙ্গায় দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সাথে আপনারা যারা স্থানীয় সেবাদানকারী আছেন তারা সব সময় যোগাযোগ রাখবেন।

তাহলে জলবায়ু সহিষ্ণু আধুনিক সবজি চাষাবাদের ক্ষেত্রে যদি কোন সমস্যা দেখা দেয় তা সহজে সমাধান হবে।’

উল্লেখ্য, সিলেট অঞ্চলের জলাভূমি ও রক্ষিত বনঞ্চালসমূহে সহ-ব্যবস্থাপনার সফল প্রয়োগের মাধ্যমে জলবায়ু সহিষ্ণু টেকসই ও পরিবেশ সম্মত ব্যবস্থাপনা নিশ্চিতকরণ ও প্রাকৃতিক সম্পদের উপর নির্ভরশীল জনগোষ্ঠীর জীবিকা বহুমূখীকরণের লক্ষ্যে ক্রেল প্রকল্প রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যসহ মোট চারটি বনাঞ্চল ও তিনটি জলাভূমিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!