শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে আমু চা-বাগানে আঞ্চলিক ওরাঁও সম্মেলন ও মিলন মেলা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৫ মার্চ, ২০১৭

আজিজুল হক নাসির, চুনারুঘাট প্রতিনিধি ॥ “পরিচয় হীন নয় স্ব- পরিচয়ে বাঁচতে চাই।” এই শ্লোগানকে সামনে রেখে চুনারুঘাট উপজেলার আমু চা-বাগানে অনুষ্ঠিত হয়েছে আঞ্চলিক উরাঁও সম্মেলন ও মিলন মেলা ২০১৭।

২৪ ফেব্রুয়ারী সকাল ৯টায় বাংলাদেশ ওরাঁও ছাত্র সংগঠনের উদ্যোগে আয়োজিত দেশের বিশ জেলার ওরাঁও বা উরাং সমাজের এই মহামিলন মেলার শুভ উদ্বোধন করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবেদ হাসনাত চৌধুরী সনজু। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিলেট শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ এম, এম ফারুক, ওরাঁও গবেষক স্বপন রেজা, গল্পকার নাহিদা আশরাফি, কবি সোহাগ সিদ্দিকী, মাস্টার রানা প্রসাদ ঘোষ ও প্রমূখ।

963

বক্তারা, ওরাঁও সমাজের ঐতিহ্য ও সংস্কৃতির উপর আলোকপাত করেন। এরপর, ওরাঁও সংলাপ, ওরাঁও গান, ওরাঁও নৃত্য প্রীতি ভোজের আয়োজন করা হয়। বিকাল ৪ঘটিকায় অনুষ্ঠিত হয় সম্মাননা ক্রেস্ট প্রদান ও আলোচনা সভা। ওরাঁও নেতা প্রশান্ত কেরকেটা’র সভাপতিত্বে ও জুনেশ ওরাঁও’ সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হবিগন্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক রোকন উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চুনারুঘাট উপজেলা চেয়ারম্যান আবু তাহের, উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরা, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান খাঁন, বেলায়েত হোসেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক পিপি এডঃ আকবর হোসেন জিতু, প্রাক্তন ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আঃ লতিফ, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি অধ্যক্ষ আলা উদ্দিন, ওরাঁও ছাত্র সংগঠন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মিলন কুজোর, সম্মেলন ও মিলন মেলার আহবায়ক হরেন্দ্র মিনজ ওরাঁও প্রমূখ।

উপস্থিত ছিলেন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব আঃ রহমান আজাদ, উপজেলা কৃষকলীগের সভাপতি শাহ জাহান চৌধুরী, চুনারুঘাট রিপোটার্স ইউনিটির সভাপতি নুরুল আমিন, সাংবাদিক ফোরাম সভাপতি আঃ রাজ্জাক রাজু, আওয়ামীলীগ নেতা প্রভাষক আবু নাসের, সমাজ সেবক জাকির হোসেন পলাশ, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি মাসুদ আহমেদ, ছাত্র-নেতা কামরুল হাসান শামীম প্রমূখ সহ সহস্্রাধিক ওরাঁও জনগোষ্ঠী। সভায়, ওরাঁওরা তাঁদের বক্তব্য কালে, ওরাঁও এবং উরাং মূলত একই সমাজের আদিবাসী জনগোষ্ঠী বলে সকলকে অবহিত করে তাদেরকে আদিবাসী কোটার বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান, সরকারি ভাবে তাদের সংস্কৃতি চর্চা ও ঐতিয্য সংরক্ষণ করার ব্যবস্থা গ্রহনের দাবী জানান।

প্রধান অতিথি রোকন উদ্দিন তাঁর বক্তব্য কালে বলেন, বাংলাদেশের প্রত্যেক নাগরিকের অধিকার ও সুযোগ সুবিধা নিশ্চিত করণের কথা পবিত্র সংবিধানে রয়েছে। যার জন্য কাউকে আলাদা ভাবে চিন্তা করতে হবে না। ওরাঁও এবং উরাং এর ব্যাপারে তিনি বলেন, এর সমাধান করবে ওরাঁও সমাজ নিজেরা মিলে। সবশেষে তিনি স্থানীয় জন প্রতিনিধি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ওরাঁওদের ঐতিহ্য সংরক্ষণ ও সংস্কৃতি চর্চার ব্যবস্থা করনের সুপারিশ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!