শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

রাজাকার গোলাপ ও মৌলানা শফির অপকর্মের খুঁজে হবিগঞ্জে আবারও তদন্ত দল ॥ ফেঁসে যেতে পারে আরও দুই রাজাকার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৩ মে, ২০১৭

রফিকুল হাসান চৌধুরী তুহিন,নবীগঞ্জ(হবিগঞ্জ) ঘুরে এসে ॥ ৭১’এর দুর্ধষ রাজাকার কমান্ডার, আল-বদর-আলশামস হিসেবে পরিচিত আওয়ামীলীগ নেতা ও ইউপি চেয়ারম্যান নবীগঞ্জের আবুল খায়ের গোলাপ এবং তাকে প্রধান করে দায়েরকৃত একই যুদ্ধাপরাধ মামলার আরও দুই অভিযুক্ত রাজাকার জামাল মিয়া ও মওলানা গিয়াস উদ্দিন মুফতি সহ জেলার লাখাই উপজেলাধীন জিরুন্ডা-মানপুরের বাসিন্দা তৎকালীন পাকিস্তানী নেজামী ইসলাম পার্টীর নেতা মৌলানা শফি উদ্দিনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধমুলক কর্মকান্ডের খুঁেজ হবিগঞ্জে আবারও তদন্ত দল।

আর এবারের এই তদন্তে নতুন করে ফেঁসে যেতে পারেন জামাল ও মুফতি গিয়াস উদ্দিন।

মঙ্গলবার সকাল-সন্ধ্যা এসএসপি নুর হোসেনের নের্তৃত্বে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার ৫ সদস্যের একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন টীম জেলার নবীগঞ্জের গজনাইপুর, দিনারপুর সহ আরও কয়েকটি গ্রাম এলাকায় রাজাকার গোলাপ ও তার অপর দুই অভিযুক্ত সহযোগী জামাল মিয়া ও মওলানা গিয়াস উদ্দিন মুফতি কর্তৃক ৭১’এ সংঘটিত নারী নির্যাতন, বাড়ী-ঘরে অগ্নিসংযোগের মতো নানা মানবতাবিরোধী অপরাধের তথ্য উপাত্ত সংগ্রহ শুরু করেন। এসময় সংশ্লিস্ট টীম পাকিবাহিনী ও রাজাকারদের লালসা-নির্যাতনের শিকার হয়ে এখনও বেঁচে থাকা বেশ কয়েকজন বয়োবৃদ্ধ নারী-পুরুষের সাথে কথোপকথন এবং তাদের জবানবন্দী সংগ্রহ করেন।

সেই সাথে স্টিল ও ভিডিও চিত্র ধারন সহ স্ব স্ব ঘটনাস্থলের স্ক্যাচ ম্যাপও অংকন করেন তারা। শুধু তাই নয়, রাজাকার গোলাপ ও তার অপর সহযোগী জামাল মিয়ার বয়স নির্ধারনের লক্ষ্যে দিনারপুর স্কুলে উপস্থিত হয়ে স্বাধীনতার পূর্ববর্তী সময়ের এডমিশন রেজিষ্টার বের করে ওই টীম। এতে প্রমান মেলে ৭১’এ মুক্তিযুদ্ধ চলাকালে রাজাকার গোলাপ ও জামাল মিয়া ছিলেন প্রাপ্ত বয়স্ক টসবগে যুবক। মুক্তিযোদ্ধা সহ প্রগতিশীল সাধারন মানুষ তখন ওই টীম প্রধান নুর হোসেনের কাছে উপস্থিত হয়ে রাজাকার গোলাপ ও জামাল সহ মওলানা গিয়াস উদ্দিন মুফতি কর্তৃক ৭১’সালে বিভিন্ন এলাকায় সংঘটিত নানা বিভৎস চিত্র তুলে ধরেন এবং বিচার দাবী করেন।

এসময় তাদের সাথে ছিলেন আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থা কর্তৃক গঠিত জেলা স্বাক্ষী ও ভিকটিম সুরক্ষা কমিটির মেম্বার এবং জেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি সাংবাদিক রফিকুল হাসান চৌধুরী তুহিন এবং ওসি জিয়ার নের্তৃত্বে পুলিশের একটি টীমও। অনুসন্ধানকালে গোলাপ, জামাল ও মুফতি গিয়াসের বিরুদ্ধে ৭১’সালে সংঘটিত অপরাধমূলক কর্মকান্ডের আরও জোরালো কিছু তথ্য-উপাত্ত বেরিয়ে আসে। আজ বুধবার সকালে জেলার লাখাই উপজেলাধীন কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রামও পরিদর্শন করবে ওই ট্রাইব্যুনালের একই টীম।

ললল

এসময় তারা তৎকালীন পাকিস্তান নেজামী ইসলামী পার্টির নেতা রাজাকার মৌলনা শফি উদ্দিনের বিরুদ্ধে ধারাবাহিক তদন্তের অংশ হিসেবে ৭১’ সালে তার কর্তৃক সংঘটিত নানা অপকর্মের সন্ধান করবেন। তাছাড়াও সূত্র মতে, ইতিমধ্যে ওই ট্রাইব্যুনালে বিচার শুরু হওয়া দেশ ত্যাগী একই উপজেলার আওয়ামীলীগ নেতা দুর্ধষ রাজাকার কমান্ডার লিয়াকত আলীর সংশ্লিস্ট যুদ্ধাপরাধ মামলা সংক্রান্ত কিছু বিষয় এবং তৎসংশ্লিস্ট কয়েক সহযোগি সর্ম্পকে তথ্য উপাত্ত সংগ্রহ সহ স্বাক্ষীদেরকে ভয়-ভীতি প্রদর্শন ও হামলার বিষয় নিয়েও সরেজমিন অনুসন্ধান চালাতে পারে ওই টীম।

এদিকে অনুসন্ধাকালে রাজাকার গোলাপ গংদেও বিরুদ্ধে দায়েরকৃত মামলার স্বাক্ষী ও ভিকটিমকে প্রতিনিয়ত হত্যার হুমকী শুধু নয় তাদের ওপর হামলাও চালানো হচ্ছে বলে সংশ্লিস্ট পরিবারগুলোর সদস্যদের অভিযোগের সত্যতা মেলে।

উল্লেখ্য, সংশ্লিস্ট ট্রাইবুনালের বিচারকদ্বয়ের নির্দেশে নবীগঞ্জের আওয়ামীলীগ নেতা গোলাপ ইতিমধ্যে গ্রেফতার হয়ে কাশিমপুর কারাগারে আছেন। অন্যদিকে অপর আওয়ামীলীগ নেতা লাখাইয়ের লিয়াকতের মামলায় তার বিরুদ্ধে সংশ্লিস্ট ট্রাইব্যুনালে স্বাক্ষী চললেও এই রাজাকার কমান্ডার প্রায় এক বছর আগে দেশ ত্যাগ করে এখন আমেরিকার নিউইর্য়কে অবস্থান করছেন।

নবীগঞ্জের লাজাকার গোলাপের বিরুদ্ধে দায়েরকৃত মামলায় অভিযুক্ত রাজাকার মওলানা মুফতি গিয়াস উদ্দিন সম্প্রতি লন্ডনে পালিয়ে গেছেন এবং অপর রাজাকার জামাল মিয়া এখন সিলেটের উপশহরে বাস নিয়ে আত্মগোপনে রয়েছেন। গত সোমবার বিকেলে ওই তদন্ত দল হবিগঞ্জে পৌছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!