শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৌদি আরবে সাধারণ ক্ষমার মেয়াদ আর ও এক মাস বৃদ্ধি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৭

মোঃ মিজানুর রহমান, সৌদি আরব থেকেঃ সৌদি আরবে অবৈধভাবে অবস্থানরত বিদেশি শ্রমিকদের দেশত্যাগে আবার এক মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। আজ শনিবার থেকে শুরু হয়ে ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার কার্যক্রম চলবে।এ সময়ের মধ্যে আইন লঙ্ঘনকারীরা জরিমানা ছাড়া সৌদি আরব ছেড়ে চলে যেতে পারবেন। যাঁরা এই এক মাসের মধ্যে সৌদি আরব থেকে চলে যেতে চান, তাঁদের প্রয়োজনীয় সহায়তা এবং সব রকম দায়মুক্তি দেবে সরকার।

টেলিফোনে যোগাযোগ করা হলে জেদ্দায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (ফোকাল প্রেস পাসপোর্ট) মো. কামরুল জামান এ তথ্য নিশ্চিত করেছেতবে তিনবার দেশ ছেড়ে চলে যাওয়ার সুযোগ দেওয়ার পরও কতজন অবৈধ শ্রমিক আছে, এখনো তার কোনো তালিকা বের করতে পারেনি বাংলাদেশ দূতাবাস।

এ ছাড়া নতুন ভিসায় যেসব প্রবাসী বাংলাদেশি সৌদি আরবে এসেছেন, তাঁদের অনেকেই এরই মধ্যে আবার অবৈধ হয়ে পড়েছেন। যার কারণে সঠিক কী পরিমাণ অবৈধ প্রবাসী সৌদি আরবে রয়েছেন, এ বিষয়ে সঠিক তালিকা তৈরি করতে পারছে না বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস থেকে আরো জানানো হয়েছে, যেসব বাংলাদেশি এর আগেই সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পারমিট গ্রহণ করেননি, তাঁদের এ সুযোগ কাজে লাগাতে হবে। আর যাঁদের বৈধ পাসপোর্ট আছে, তাঁরা সরাসরি জাওজাত থেকে এক্সিট সিল লাগিয়ে বিনা জরিমানায় সৌদি আরব ছেড়ে চলে যেতে পারবেন। তবে যাঁদের বৈধ পাসপোর্ট নেই, তাঁদের বাংলাদেশ দূতাবাস থেকে ট্র্যাভেল পারমিট নিয়ে জাওজাত থেকে এক্সিট সিল লাগিয়ে তারপর দেশ ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে। সাধারণ ক্ষমার আগের নিয়ম অনুযায়ী দূতাবাস থেকে আউট পাস সংগ্রহ করে দেশে যেতে পারবেন অবৈধ শ্রমিকরা। এ বছর মোট তিনবার সাধারণ ক্ষমার ঘোষণা এলো সৌদি সরকারের পক্ষ থেকে। সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সৌদি সরকার।

এর আগে অনুমতি ছাড়াই কাজ করা এবং অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে ২৯ মার্চ থেকে সাধারণ ক্ষমার ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের এ দেশটি। ২৫ জুন এ সাধারণ ক্ষমা ঘোষণার মেয়াদ শেষ হলেও প্রচুর অবৈধ প্রবাসীর সৌদি আরব ছেড়ে যাওয়া সম্ভব হয়নি। যার কারণে সৌদি সরকার অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ আরো ৩০ দিন বাড়ানো
হলো। সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল আজিজ বিন সউদ বিন নায়েফের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি রাষ্ট্রীয় বিবৃতির মাধ্যমে সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়। ১৬ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত সাধারণ ক্ষমার মেয়াদ বহাল থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!