শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে দারিদ্র ও প্রতিবন্ধকতা বিজয়ীদের পাশে কালেরকণ্ঠ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১০ জানুয়ারী, ২০১৮

হবিগঞ্জ প্রতিনিধি॥ কালের কণ্ঠের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীতে ব্যাতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে হবিগঞ্জে। দারিদ্র ও প্রতিবন্ধকতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সফলতার পতাকা ওড়ানো চার শিক্ষার্থীকে সম্মাননা ও আলোর পথ দেখানো হয়েছে এই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে যাদেরকে সংবর্ধনা দেয়া হয় তারা হল জ্বালানী ছাড়া কাঠ দিয়ে মোটর সাইকেল আবিস্কারক হুমায়ুন কবির, পিতৃহারা হয়ে সরকারী শিশু পরিবারে বসবাস করে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া মারুফ মিয়া, এবারের জেএসসি পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধি হয়েও কৃতকার্য হওয়া আমিনুল ইসলাম সোহাগ ও দৃষ্টি প্রতিবন্ধি হয়েও পিএসসি পরীক্ষায় কৃতকার্য হওয়া চা শ্রমিক কন্যা বাসন্তি মুন্ডা।

অনুষ্ঠানে সবাইকে ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ। এর মাঝে জ্বালানী ছাড়া কাঠ দিয়ে মোটর সাইকেল আবিস্কারক হুমায়ুন কবিরের অর্জনের পিছনে রয়েছে দারিদ্র জয়ের গল্প। শিশু বয়সে মাসহ হুমায়ুন কবিরকে ফেলে রেখে গিয়েছিলেন তার বাবা। মা স্কুলের সামনে চকলেটসহ বিভিন্ন খাদ্য বিক্রি এবং ঠেলাগাড়ীতে ধাক্কা দেয়ার কাজ কর হুমায়ুনকে লেখাপড়া করাতে থাকেন। ছোট বেলা থেকেই স্কুলের শিক্ষকদের কাছে তার কারিগরি দক্ষতার প্রমাণ মেলে। এসএসসি পাশ করার পর হবিগঞ্জ কবির কলেজিয়েট একাডেমীতে ভর্তি হয়। লেখাপড়ার খরচ যোগাতে কাঠমিস্ত্রী ও রাজমিস্ত্রীর সহকারী হিসাবে কাজ করার ফাকে দুই বছরে সে আবিস্কার করে জ্বালানী বিহীন কাঠের তৈরি মোটর সাইকেল। তার এই আবিস্কারের কথা জানাজানি হলে সর্বত্র সাড়া পড়ে যায়। কালেরকণ্ঠে ছাপানো হয় বিশাল প্রতিবেদন। এতে তার উৎসাহ আরও বেড়ে যায়। তবে কালেরকণ্ঠের প্রতিষ্ঠাবার্ষিতে পাওয়া ক্রেস্টটি তার প্রথম পুরস্কার প্রাপ্তি। এতে সে আপ্লুত।

হবিগঞ্জে লাখাই উপজেলার মাদনা গ্রামর মারুফ মিয়া শিশু বয়সে পিতৃহারা হয়। এর পর তার মা তাকে ভর্তি করেন হবিগঞ্জ সরকারী শিশু পরিবারে। এই প্রতিষ্ঠানে থেকে সে স্কুলে ভাল ফলাফল অর্জন করতে থাকে। সর্বশেষ সে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স বিভাগে ভর্তি হয়ে সবাইকে তাক লাগায়। পরে সুযোগ পায় টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে। সারাদেশের শিশু পরিবারের জন্য এই ফলাফল ছিল নজিরবিহীন। কিন্তু ভর্তির টাকা এবং লেখাপড়ার খরচ নিয়ে সে পরে যায় দুফশ্চন্তায়। আদৌ কি তার উচ্চ শিক্ষা অর্জন হবে? কালেরকণ্ঠের হবিগঞ্জ প্রতিনিধি ও শুভসংঘের প্রচেষ্টায় মারুফ মিয়ার ভর্তির টাকার জন্য রোটারী ক্লাব অব হবিগঞ্জ সেন্ট্রাল, জেলা প্রশাসন ও হবিগঞ্জ পৌরসভা প্রদান করে ১০ হাজার করে টাকা। হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট মো. আবু জাহির ও অনুদান ঘোষনা করেন। এরই মাঝে কালেরকণ্ঠের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে শহরের আমীর চান কমপ্লেক্স থেকে ১ বছরের জন্য মাসে ২ হাজার টাকা স্কলারশীপের পত্র ক্রেস্ট এর সাথে মারুফ মিয়ার হাতে তুলে দেয়া হয়।
হবিগঞ্জ সদর উপজেলার গদাইনগর উচ্চ বিদ্যালয় থেকে এবারের জেএসসি পরীক্ষায় অন্ধত্ব জয় করে জেএসসি পাশ করে আমিনুল ইসলাম সোহাগ। সে দরিদ্র পরিবারের সন্তান। অনুষ্ঠানে শহরের আমীর চান কমপ্লেক্স থেকে এসএসসি পর্যন্ত লেখাপড়ায় সহযোগিতার জন্য স্কলারশীপ প্রদান করা হয়। এসএসসি পাশ করলে অব্যাহত থাকবে এই স্কলারশীপ।
অন্ধত্ব নিয়ে পিএসসি পাশ করা চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের চা শ্রমিক কন্য বাসন্তী মুন্ডাকে আর লেখাপড়া করাবেন না বলে সিদ্ধান্ত নেন তার দরিদ্র পিতা-মাতা। কালেরকণ্ঠের প্রচেষ্টায় রোটারী ক্লাব অব হবিগঞ্জ সেন্ট্রাল এগিয়ে আসলে তার এই অনিশ্চয়তা দূর হয়। এসএসসি পর্যন্ত পৃষ্টপোষকতা নিশ্চিত হয় তার।

অনুষ্ঠানে আসা সকল অতিথি মৃগ্ধ হন ব্যাতিক্রমধর্মী এই আয়োজনের জন্য। শুভকাজে শুভসংঘ শ্লোগানের মহিমায় উদ্ভাসিত ছিল অনুষ্ঠানটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!