বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে নিষিদ্ধ পলিথিনের ছড়াছড়ি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১২ এপ্রিল, ২০১৮

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি : সরকারিভাবে পলিথিন নিষিদ্ধ হয়েছে। কিন্তু শায়েস্তাগঞ্জ যেন এর বাইরে। কাঁচা বাজার, সবজির দোকান, মাছ বাজার, মুরগীর, মুদী, পশুপাখি খাদ্য দোকানসহ ফলের দোকান থেকে শুরু করে যত্রতত্র এখন পলিথিনের ছড়াছড়ি। থেমে নেই এর বাজারজাত।

সরেজমিনে দেখা যায়, উপজেলা বাছিরগঞ্জ বাজার, শাহাজিবাজার (সুতাং), নসরতপুর, রেল গেইট বাজার, পুরিকলা বাজার, সাধুর বাজার, শায়েস্তাগঞ্জ পৌর শহরে নতুনব্রীজ বাজার, পুরান বাজার, দাউদনগর বাজার, গালস স্কুল রোড, হাসপাতাল সড়ক, ষ্টেশন রোড, ড্রাইভার বাজার, কলিমনগর বাজার দুই পাশের পাইকারী ও খুচরা দোকান গুলোতে দেদারছে কেনাবেচা হচ্ছে এসব নিষিদ্ধ পলিথিন। পলিথিনের অবাধ ব্যবহারের ফলে পলিথিন মাটির উর্বরতা হারাচ্ছে। তৈরি হচ্ছে ড্রেনে-নর্দমায় জলাবদ্ধতা। ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়ছে হাওড়ের পবিবেশ প্রতিবেশ।

২০০২ সালে সরকার পরিবেশ রক্ষায় পলিথিনের উৎপাদন, বিপণন ও মজুদ নিষিদ্ধ করে আইন প্রণয়ন করে। কিন্তু পরিবেশ অধিদপ্তরের নিষ্ক্রিয়তায় পলিথিন নিষিদ্ধের এই আইন বাস্তবে প্রয়োগ না থাকায় অকার্যকর হতে চলেছে। পরিবেশবাদীরা বলছেন, একটি পরিবার প্রতিদিন গড়ে একটি করে পলিথিনের ব্যাগ ব্যবহার করে থাকেন। ব্যবহৃত পলিথিনের এসব বর্জ্য পরিবেশের মারাত্মক ক্ষতির পাশাপাশি সৃষ্টি করছে জলাবদ্ধতার। এছাড়া ব্যবহৃত পলিথিন উপজেলার, শহর ও ইউনিয়নের গ্রাম অঞ্চলের বিভিন্ন সড়কের মোড়ে ও আবাসিক এলাকার রাস্তার পাশে উন্মুক্ত স্থানে ছড়িয়ে ছিটিয়ে ফেলে স্তুপ করে রাখা হচ্ছে। অভিযোগ রয়েছে পরিবেশ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের ম্যানেজ করে নির্বিঘেœ চালাচ্ছে পলিথিন বেচাকেনা। পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) মৌলভীবাজারের সভাপতি আবু নাসের খান এ প্রসঙ্গে জানান, ‘শুধু বিদেশে রপ্তানিকারক পলিথিন কারখানা মালিকদের অনুমোদন আছে।

অনেকে এ সুযোগকে কাজে লাগিয়ে দেশের মধ্যে অবৈধভাবে পলিথিন বাজারজাত করছেন। তবে অবৈধ পলিথিন কারখানা চালু থাকার ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তর, স্থানীয় প্রশাসন ও আইনশৃংখলা বাহিনী কখনই দায় এড়াতে পারে না’। নিষিদ্ধ পলিথিন মজুত ও বিক্রির দায়ে ১৯৯৫ সালের পরিবেশ আইনে দোষী সাব্যস্ত করে অর্থদন্ড দেওয়ার বিধান থাকলেও এ আইনটি যথাযথ প্রয়োগ হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!