শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ইংল্যান্ডে হবিগঞ্জ নাগরিকদের বৈশাখী উৎসব পালিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৮ মে, ২০১৮

এ রহমান অলি, লন্ডন থেকে : আবহমান বাংলার ঐতিহ্য বৈশাখ। এ শুধু একান্তই আমাদের। তাইতো পৃথিবীর যে প্রান্তই আমরা থাকিনা কেন বৈশাখ যে আমাদের আপন সংস্কৃতি তা স্বরুপেই জানান দেই। বাঙ্গালী হিসেবে বাংলা নববর্ষ আমাদের গর্বের বিষয় তা আমাদের রতী মহারতীরা পূর্বকাল থেকেই স্ব মহমীয়ভাবে পৃথিবীর ইতিহাসে জায়গা করে দিয়েছেন। সেই নিরিকে আমরা আমাদের নিজস্ব বাচন ভঙ্গিতে উদ্দীপিত ভাবে বিশ্বের দরবারে হাজির থাকি আমাদের সংস্কৃতি নিয়ে।

১৫৮৪ খ্রিস্টাব্দে সম্রাট আকবর বাংলা সনের প্রবর্তন করেন। বাংলা নববর্ষ পালনের সূচনাও হয় আকবরের সময় হতে। বাংলা বর্ষপঞ্জিটি প্রথমে তারিখ-ই-এলাহী বা ফসলী সাল নামে পরিচিত ছিল। ১৫৮৪ খ্রিস্টাব্দের ১০ অথবা ১১ মার্চ এটি বঙ্গাব্দ নামে প্রচলিত হয়।

আকবরের রাজত্বের ঊনিশতম বর্ষ, অর্থাৎ ১৫৮৪ খ্রিস্টাব্দে বাংলা সাল প্রবর্তিত হলেও তা গণনা করা হয় ১৫৫৬ খ্রিস্টাব্দের ৫ নভেম্বর থেকে। কারণ এদিন আকবর দ্বিতীয় পানিপথের যুদ্ধে হিমুকে পরাজিত করে সিংহাসনে আরোহন করেন।আকবরের বিজয়কে মহিমান্বিত করে রাখার লক্ষ্যে সিংহাসনে আরোহণের দিন থেকে বাংলা সাল গণনা শুরু হলেও কৃষি কাজের সুবিধার্থে এবং কৃষকদের কাছ থেকে রাজস্ব আদায়ের ক্ষেত্রে পদ্ধতিগত উপায়ে অধিকতর সুবিধা পাওয়ার লক্ষ্যেই মূলত সম্রাট আকবর বাংলা সাল প্রবর্তন করেন। হিজরি চান্দ্রসন ও বাংলা সৌরসনকে ভিত্তি করে বাংলা সাল প্রবর্তিত হয়। নববর্ষ বরনের ধারাবাহিকতায় গত ১৩মে রবিবার ইংল্যান্ডে বসবাসরত হবিগন্জ নাগরিক সমাজ আয়োজন করে বৈশাখী উৎসবের।

বার্মিংহামে আয়োজিত উক্ত উৎসবে ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে দু,শতাধিক হবিগঞ্জবাসীর সমাগম ঘটে। সুন্দর ভাবে এবং পরিপাটি উক্ত অনুষ্টান শুরু হয় রেলীর মাধ্যমে, নানান সাজে সজ্জিত হয়ে সবাই অংশগ্রহন করেন।

ঐতিহ্যবাহী লুঙ্গী, গামছা, পাঞ্জাবী পরে সবাই আনন্দ উল্লাস করেন, এ যেন বার্মিংহামের আর্থার ষ্ট্রীট মিনি হবিগঞ্জে পরিনত হয় রেলীতে অংশগ্রহন করেন হবিগঞ্জ চেম্বার প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, শেষে তিনি সবাইকে ধন্যবাদ দিয়ে দেশের উদ্দেশ্যে রওয়ানা করেন, বাকী সবাই চলে যান হলে সেখানে বাহারী রকমের ঘরে বানানো পিঠা পরিবেশন করা হয়। অনুষ্টানে একে অন্যকে কাছে পেয়ে আবেগাপ্লোত হয়ে পরেন এমনকি কেউ কেউ বলতে শুনা যায় ২০ বছর ৪০ বছর পর অমুকের সাথে তমুকের সাথে দেখা হয়েছে।

ইলিশ ভাজা, বিরুন ভাত, আলু ভর্তা, শুটকি ভর্তা, হরিনের মাংস, মুরগী, মাছসহ নানান জাতের সুস্বাদু খাবার পরিবেশন করা হয়, এতে বারতি আকর্ষণ ছিল ঐতিহ্যবাহী সাগরনা। নুরুদ্দিন চৌধুরী বুলবুল ও মারুফ চৌধুরীর প্রানবন্ত সঞ্চালনায় আগত সকলেই তাদের নিজ নিজ শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এবং এধরনের অনুষ্ঠান যেন প্রতি বছর হয় সেই আশা ব্যক্ত করেন সকলেই আর আয়োজকদের প্রতি গভীর ভালবাসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সার্বিক অনুষ্ঠানের ব্যবস্থাপনায় ছিলেন সিরাজুল ইসলাম, এম এ মোন্তাকিম, জাকারিয়া চৌধুরী ফেরদৌস, সৈয়দ মোস্তাক আহমেদ, সালেহ আজহার খান পাপ্পু।উপস্থিত ছিলেন সর্বজনাব সৈয়দ মাহমুদুর রহমান বুলু, শেখ ফতেহ এলাহী সুফি, মাসুদ রানা, ফজিলত আলী খান, এডভোকেট মীর গোলাম মোস্তফা, শহিদুল ইসলাম কুহিনুর, জুবায়ের আহমেদ, সহিদুল আলম চৌধুরী বাচ্চু, তাহির আলী, ব্যারিস্টার মাহমুদুল হক, হেলাল চৌধুরী, মহিবুর রহমান, গোলাম আনিস চৌধুরী মহসিন, সৈয়দ মোঃ ইকবাল, আতাউর খন্দকার শাহজাহান,কে এ তাহিদ, সাকুল আলী, রহমান মনির, নাজমুল আজিজ জুবায়ের, সামসুদ্দিন আহমেদ, তুহিন চৌধুরী, জাকারিয়া চৌধুরী ফেরদৌস, জালাল উদ্দিন, সালেহ আজহার খান পাপ্পু, সৈয়দ মোস্তাক আহমেদ, শাহ আশফাকুল কবির, মোতাকাব্বির বাচ্চু, মিজানুর রহমান দুলু, দিপু, ফারুক আহমেদ, মোস্তাফিজুর রহমান দিপু শেখ, এম এ মুকিত, আবুল কাশেম চৌধুরী, মোহাম্মদ সুফিয়ান, গিয়াস উদ্দিন দুলাল, আবুল কাসেম, আলী জাহান, মান্নান চৌধুরী, সৈয়দ দেলোয়ার হোসেন, দেলোয়ার হোসেন চৌধুরী হিরু, জাহাঙ্গীর আলম, মোতাব্বির আলী, আঙ্গুর মিয়া, রহমত আলী, ব্যারিস্টার আশরাফুল আলম চৌধুরী, চয়ন চৌধুরী, গাউছুল ইমাম চৌধুরী সুজন, মাহবুবুর রহমান, এ রহমান অলি, কাজী তাজ উদ্দিন আকমল, জামাল আহমেদ, মামুন খান, গোপেশ দেব, জিয়াউর রহমান, এনামুল মজিদ চৌধুরী,সৈয়দ শাহনেওয়াজ, ছুনু মিয়া, শাহ মাসুক, সেলিম, মাসুদ, জাহাঙ্গীর, শাহিদুর রহমান, শাহ সহিদ আলী, আজিজ রহমান,আজিজুর রহমান, হোসাইন আহমেদ, সেলিম আহমেদ, সামসুদ্দিন চৌধুরী ফয়সল, আইয়ুব শেখ সোহেল, আফজাল বর চৌধুরী, সোহাগ রহমান, কামাল চৌধুরী, সাহেদ হাসান, আব্বাস উদ্দিন, বদরুল আলম কামাল, আমিনুল ইসলাম, এ বি চৌধুরী অপু, আবুল হোসেন, কাজী আজমত, শাহ মোহাম্মদ রসিদ জুয়েল, সাজারুল ইসলাম সাজন, সৈয়দ আমিনুর রশীদ খোকন, ইমতেখার আহমেদ ইবলুল, মিজানুর রহমান চৌধুরী, মহিবুর রহমান, মোঃ সোহেল, সালেহ আহমেদ, সাইফুল ইসলাম হেলাল, আকিক হোসেন, রাজু খান, মুকিত চৌধুরী, সোহেল রহমান, এমরান আহমেদ, শাহ জিয়াউর রহমান, উকিল মিয়া প্রমুখ। এছাড়াও নাম না জানা অনেকে।শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে, পরিচালনায় ছিলেন এডভোকেট মীর গোলাম মোস্তফা ও সেবুল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!