মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

খোয়াই নদী খনন, বাঁধ মেরামত ও হবিগঞ্জবাসীকে বন্যা-আশংকামুক্তের দাবীতে মানব বন্ধন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৩ জুন, ২০১৮

মোঃ রহমত আলী, হবিগঞ্জ থেকে ॥ খোয়াই নদী খনন, নদীতীরের অবৈধ দখল উচ্ছেদ ও ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামত করে হবিগঞ্জ শহর রক্ষার দাবীতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন হবিগঞ্জ জেলা শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার ।

আজ শনিবার দুপুরে শহরের সাইফুর রহমান টাউনহল সম্মুস্থ প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন বক্তা উল্লেখ করেন খোয়াই নদীর উজানে ভারতে ব্যারেজ নির্মাণের মাধ্যমে নদীর পানি সীমিত করণ, বর্ষা মৌসুমে ব্যারেজের পানি ছেড়ে দেয়া, বাংলাদেশ অংশে বাঁধের ক্ষতিগ্রস্থ অংশ মেরামত না করা, নদীতীর দখল, বর্জ্য ও আর্বজনা ফেলায় খোয়াই নদীতে স্বাভাবিক পানি প্রবাহ বিঘিœত ছাড়াও অকাল বন্যা হয়। এতে নদী নির্ভর হবিগঞ্জের পরিবেশ ও ব্যবসা বাণিজ্য ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সর্বোপরি নদী থেকে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত ভাবে বালু উত্তোলনের ফলে নদীর বিভিন্ন স্থানের বাঁধ ভাঙনের সম্মুখীন হয়েছে। খোয়াই নদীর বন্যার কবল থেকে হবিগঞ্জ শহর রক্ষার জন্য পুরাতন সংযোগ খাল পুনঃ খনন ও স্লুইস গেট নির্মাণ করে হাওরের সাথে নদীকে যুক্ত করা এবং রামপুর থেকে গরুর বাজার পর্যন্ত স্থানে নদীর বাঁধের পাশে গাইডওয়াল নির্মাণ সহ খোয়াই নদী প্রকল্পের পূর্ণ বাস্তবায়ন করা প্রয়োজন।

বাপা জেলা কমিটির সভাপতি অধ্যাপক ইকরামুল ওয়াদুদের সভাপত্বিতে ও আমিনুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, কবি তাহমিনা বেগম গিনি, তবারক আলী লস্কর, এডভোকেট বিজন বিহারী দাশ, এডভোকেট এম.এ কাইয়ুম, ডাঃ এস.এস. আল-আমিন সুমন, আব্দুর রকিব রনি, আবিদুর রহমান রাকিব, সফিকুল ইসলাম, নাহিদা খান, সামায়ুন ঠাকুর প্রমূখ।

শুরুতে খোয়াই রিভার ওয়াটারকিপার ও বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল এর লিখিত ধারণাপত্র পাঠ করেন নাহিদা খান সুরমি।ধারণা পত্রে পাঁচ দফা দাবি তুলে ধরে বলা হয়।

উল্লেখ্য, হবিগঞ্জের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার ক্ষেত্রে অপরিহার্য খোয়াই নদী রক্ষার ক্ষেত্রে কার্যকর ভূমিকা নজরে পড়ছে না। জেলার জনপ্রতিনিধি, সরকারের কর্তাব্যক্তি ও সচেতন সুধী সমাজ খোয়াই নদী রক্ষায় যথাযথ ভূমিকা পালন না করলে জেলার সার্বিক পরিবেশ-প্রতিবেশ, জনজীবন ও জীববৈচিত্রের উপর যে দীর্ঘস্থায়ী মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি হবে তা বলাই বাহুল্য। আমাদের নিজেদের রক্ষার জন্য খোয়াই নদী রক্ষা করতে না পারলে ভবিষ্যতে এ অঞ্চলে মানবিক বিপর্যয় নেমে আসবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!