বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২ জুলাই, ২০১৮

ডেস্ক: নিজনি নভগোরোদের দর্শকেরা নড়েচড়ে বসার আগেই গোল করে বসে ডেনমার্ক। মাত্র ৫৭ সেকেন্ডের এই গোল শোধেও সময় নেয়নি ক্রোয়েশিয়া। মাত্র চার মিনিটের বয়স তখন ম্যাচের, ১-১ গোলে সমতা; আর ওই সমতায় নির্ধারিত ৯০ মিনিট শেষে আরও ৩০ মিনিট। অতপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে যেখান থেকে ৩-২ গোলে জয় পায় ক্রোয়েশিয়া।

টাইব্রেকারে কাসপেস স্মাইকেলের সঙ্গে লড়াইয়ে জিতলেন দানিয়েল সুবাসিচ। ডেনমার্ককে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের শেষ আটে উঠল ক্রোয়েশিয়া।

রোববার ম্যাচের শুরুতেই প্রথম আক্রমণেই প্রথম মিনিটে এগিয়ে যায় ডেনমার্ক। ইয়োনাস কুনুডসেনের লম্বা থ্রোয়ে বল পান টমাস ডেলেনি। জটলার মধ্যে বল দেন মাটিয়াস ইয়োরগেনসেনকে। এই ডিফেন্ডারের গড়ানো শট ক্রোয়েশিয়া গোলরক্ষক দানিয়েল সুবাসিচের পায়ে লেগে জালে ঢুকে যায়।

আর চতুর্থ মিনিটে বিপদমুক্ত করার চেষ্টায় হেনরিক ডালসগার্ডের শটে বল ডিফেন্ডার আ্যন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের মুখে লেগে ডি-বক্সেই থাকে। মারিও মানজুকিচ বল পেয়ে জালে জড়ান।

২৮তম মিনিটে ক্রোয়েশিয়াকে এগিয়ে নেওয়ার সুযোগ নষ্ট করেন ইভান পেরিসিচ। ইভান রাকিতিচের শট ফিরিয়ে দেন কাসপের স্মাইকেল। ফিরতি শটে বল গোলরক্ষকের হাত থেকে ফস্কে গেলে ফাঁকায় থাকা পেরিসিচের সামনে সুযোগ চলে আসে। ইন্টার মিলান ফরোয়ার্ড প্রথম চেষ্টায় শট নিতে পারেননি, দ্বিতীয় চেষ্টার মারেন উপর দিয়ে।

দশ মিনিট পর লুকা মদ্রিচের ফ্রি কিকে দেয়ান লভরেন হেড লক্ষ্যে রাখতে পারেননি। দুই মিনিট পর ক্রিস্টিয়ান এরিকসেনের ক্রস ক্রসবারের কোণায় লেগে বাইরে যায়।

অতিরিক্ত সময়ের শুরুতে দারুণ দুটি আক্রমণ করেছে ডেনিশরা। কিন্তু গোল হয়নি। এই অর্ধের শেষ দিকে ডেনিশ রক্ষণভাগে বেশ চাপে রেখেছিলেন মদ্রিচ। মাঝমাঠ থেকে বল টেনে বেশ কয়েকবার ঢুকে পড়েছেন প্রতিপক্ষের রক্ষণভাগে। শটও নিয়েছেন। কিন্তু প্রতিপক্ষ ডিফেন্ডার কিংবা স্মেইকেল রুখে দিয়েছেন মদ্রিচকে।

১১৪তম মিনিটে টাইব্রেকার-পরীক্ষা এড়ানোর সুবর্ণ সুযোগ পেয়েছিলেন মদ্রিচ। দুর্দান্ত পাসটা এই ক্রোয়াট তারকাই দিয়েছিলেন। আন্তে রেবিচ সেই থ্রু ধরে একা পেয়ে গিয়েছিলেন গোলরক্ষক ক্যাসপার স্মেইকেলকে। কিন্তু পেছন থেকে ফাউলের শিকার হন রেবিচ। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে মদ্রিচের শট ডান দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন স্মাইকেল।

ম্যাচ টাইব্রেকারে গড়ালে গোলরক্ষকদের দেয়াল হয়ে দাঁড়ানোর এই ম্যাচে ক্রোয়েশিয়াকে শেষ পর্যন্ত কোয়ার্টার ফাইনালে তুলেছেন ইভান রাকিতিচ। ‘সাডেন ডেথ’ মুহূর্তে তার লক্ষ্যভেদেই ৩-২ গোলের জয়ে ডেনমার্ককে বিদায় করে ’৯৮ বিশ্বকাপের পথে হাঁটা অব্যাহত রাখল ক্রোয়েশিয়ার সোনালি প্রজন্ম। তার আগে ম্যাচটা ১-১ গোলে অমীমাংসিত ছিল।

স্নায়ুক্ষয়ী এই টাইব্রেকারে প্রথম শটটা নেন ডেনিশ তারকা ক্রিশ্চিয়ান এরিকসেন। তার শট ডান দিকের গোলপোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। ক্রোয়েশিয়ার হয়ে প্রথম মিলান বাদেলির নেওয়া প্রথম শটটা অবশ্য রুখে দেন ক্যাসপার স্মাইকেল। দুর্দান্ত পারফরম্যান্সে ডেনিশদের টাইব্রেকার-পরীক্ষা পর্যন্ত তুলে এনেছিলেন স্মাইকেল।

এরপর ডেনিশ অধিনায়ক সিমোন ক্যার লক্ষ্যভেদ করেন। ১-০ ব্যবধানে এগিয়ে যায় ডেনমার্ক। ক্রামানিক এসে লক্ষ্যভেদ করে ক্রোয়েশিয়াকে ১-১ ব্যবধানে সমতায় ফেরান। ক্রন-দেলি ডেনমার্ককে আবারও এগিয়ে দেন ২-১ ব্যবধানে। মদ্রিচ এসে এবার আর কোনো ভুল করেননি। লক্ষ্যভেদ করে ম্যাচে টিকিয়ে রাখেন ক্রোয়েশিয়াকে। কিন্তু নাটকের তখনো অনেক বাকি ছিল।

লাস শোনের শট রুখে দেন ক্রোয়াট গোলরক্ষক সুবাসিচ। পরের দফায় ক্রোয়াট জোসিপ পিভারিচের শটও ঠেকিয়ে দেন স্মাইকেল। ২-২ ব্যবধানে ম্যাচ গড়ায় সাডেন ডেথে। এই অবস্থায় নিকোলাই হোর্গেনসনকেও রুখে দেন সুবাসিচ। অর্থাৎ পরের শটে ক্রোয়েশিয়া লক্ষ্যভেদ করলেই তারা উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। রাকিতিচ এসে লক্ষ্যভেদ করে ক্রোয়েশিয়াকে শেষ পর্যন্ত তুলেছেন শেষ আটে।

টাইব্রেকারে ৩-২ গোলের এই জয়ে ১৯৯৮ বিশ্বকাপের পর প্রথমবারের মতো শেষ আটের দেখা পেল ক্রোয়েশিয়া।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!