শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জে ৪৫ বছর পর ১৮ লাখ টাকা ব্যয়ে নতুন রথ নির্মান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮

উত্তম কুমার পাল হিমেল,নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধি: নবীগঞ্জের ঐতিহ্যবাহী গোবিন্দ্র জিউড় আখড়ায় দীর্ঘ ৪৫ বছর পর নতুন আঙ্গিকে,নব রূপে প্রায় ১৮ লাখ টাকা ব্যয়ে বৃহত্তর সিলেটের মধ্যে জগন্নাথ,বলদেব,সুভদ্রার একটি অত্যাধুনিক নতুন রথ নির্মিত হয়েছে। উক্ত নতুন রথ নির্মানের ফলে সনাতন ধর্মালম্বিদের মাঝে উৎসবের আমেজ দেখা দিয়েছে।

আগামী শনিবার নতুন রথ দিয়ে রথযাত্রা অনুষ্টান অনুষ্টিত হতে যাচ্ছে। এছাড়া নতুন প্রজন্মের মাঝে উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে এ বছর নতুন রথ দিয়ে রথ যাত্রা শুরু হওয়ায়। উক্ত নির্মাণে শ্রীমঙ্গল, বি-বাড়িয়া জেলার কসবা ও জুড়ি এলাকা থেকে সেগুন, লোহা এবং আওয়াল জাতের গাছের কাঠ সংগ্রহ করে তা দিয়ে এই রথ নির্মাণ করেন শ্রীমঙ্গলের কারিগর সঞ্জু চন্দ্র দাশ। প্রতিদিন গড়ে ৮/১০ জন শ্রমিকে প্রায় ৮ মাস ধরে উক্ত রথের নির্মাণ কাজ করে জগন্নাথ মুর্তির চক্ষু দানের মধ্য দিয়ে গতকাল বুধবার রথের কাজ সম্পন্ন হয়। সম্পুর্ণ কাঠ দ্বারা তৈরী রথের কারুকাজ করেছেন শ্রীমঙ্গলের কারিগর। মুর্তির কাজ করানো হয় ঢাকা নারায়নগঞ্জের কারিগর দিয়ে।

রথ যাত্রা উদযাপন কমিটির নেতৃবৃন্দ জানান, কত শত বছর আগে নবীগঞ্জে একটি ঐতিহ্যবাহী রথ তৈরি হয়েছিল তা নিশ্চিত করে বলতে না পারলেও নবীগঞ্জের ইতিহাস ঐতিহ্যবাহী একটি সুপ্রাচীর রথ ছিল। প্রাচীন রথের উচ্চতা ছিল প্রায় ২৫ ফুট। এই রথটি স্বাধীনতার পুর্ববর্তী ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী পুড়িয়ে ধ্বংস করে দেয়। পরে স্বাধীনতার পরবর্তীতে প্রায় ১৪ ফুট উচ্চতার একটি কাঠের তৈরি ক্ষুদ্র রথের যাত্রা অনুষ্ঠিত হত। অদ্যাবধি পর্যন্ত এই রথ দিয়ে অনুষ্টান করে আসছিলেন সনাতন ধর্মালম্বিরা। চলতি বছর সনাতন ধর্মালম্বিদের দাবীর প্রেক্ষিতে ৪৫ বছর পর বর্তমান স্থানীয় সংসদ সদস্য, সাবেক সাংসদ, উপজেলা পরিষদ, পৌর পরিষদ, ভুমি অফিসের তৎকালীন এ্যাসিলেন্ডসহ সনাতন ধর্মালম্বিদের অর্থিক এবং সার্বিক সহায়তায় প্রায় ১৮ লাখ টাকা খরচ করে আদি রথের অনুরূপ একটি অত্যাধুনিক রথ নির্মাণ করা হয়েছে। প্রায় ১৬ ফুট উঁচু এবং সাড়ে ৮ ফুট চওড়া কাঠের তৈরি এ রথের চারপাশে খোদাই করা হয়েছে বিভিন্ন দেব দবীর প্রতিকৃতি।

রথের উপরের মাথায় দেয়া হয়েছে একটি ময়ুর পাখি। অত্যন্ত আধুনিক ডিজাইনে নিখুঁত ভাবে কারু কাজ সম্মিলিত এই রথ দিয়ে আগামী শনিবার বিকাল ২ঘটিকায় রথযাত্রা অনুষ্টিত হবে। বেলা ২ টায় নতুন রথের উদ্বোধনী আলোচনা সভায় জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখবেন। উক্ত অনুষ্টান মালায় অংশ গ্রহনের জন্য সকল শ্রেণী পেশার মানুষদের উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন রথ উদযাপন কমিটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!