বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে ব্যস্তসময় পার করছেন কামার সম্প্রদায়

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৮ আগস্ট, ২০১৮

শাহ্ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ থেকে ॥ আর মাত্র কয়েকদিন পরেই পবিত্র ঈদুল আজ্হা, মুসলিম মিল্লাতের সবচেয়ে বড় ত্যাগ ও তিতিক্ষার ধর্মীয় আনন্দ উৎসব। এই পবিত্র কুরবানীর অনুষ্ঠানকে সামনে রেখে সারাদেশে জমে উঠেছে কুরবানীর পশু বেচাকেনার হাট। সামর্থ অনুযায়ী সবাই বিভিন্ন মূল্যের ও বর্ণের পশু ক্রয় করবেন কুরবানী দেয়ার জন্য।

এদিকে পবিত্র এই ঈদুল আজ্হাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন দেশের কামার (কর্মকার) সম্প্রদায়। কুরবানীর পশু জবাই ও গোস্ত কাটার জন্য প্রয়োজনীয় দা, বটি, ছুরি, চাপাটি তৈরীতে ব্যস্ত সময় যাচ্ছে কর্মকারদের। অপর দিকে এই প্রয়োজনীয় দ্রব্যাদি নতুন ক্রয় অথবা পুরাতন গুলি মেরামত, নতুন করে শান দেয়ার কাজে ব্যস্ত ক্রেতারা। শায়েস্তাগঞ্জ উপজেলার গ্রাম গঞ্জে আনাচে কানাচে, কামার (কর্মকার) সম্প্রদায়ও যথারীতি ব্যস্ত সময় পার করছেন। তারা দিবারাত্রি কাজ করছেন দা, বটি, ছুরি, চাকু, চাপাটি তৈরীতে।

শায়েস্তাগঞ্জ পৌরসভাসহ উপজেলার ইউনিয়নের গ্রামগুলোতে কামার পরিবারের প্রায় সবাই এ কাজে নিয়োজিত রয়েছেন। শায়েস্তাগঞ্জ আলীগঞ্জ বাজারের জনৈক কামার এ প্রতিনিধিকে জানান, অন্যান্য বারের তুলনায় এ বারে নতুন দা-বটি তৈরীর অর্ডার বেড়েছে। আর পুরাতনগুলো মেরামত করা হচ্ছে পরিমানে বেশী। বিশেষ করে কোরবানির ঈদ এলে এসব দা, বটি সহ অন্যান্য উপকরণের কদর বেড়ে যায়।

চলতি মৌসুমে কয়লার অভাবে কাজ করতে হিমশিম খেতে হচ্ছে তাদের। বিগত কয়েক বছরের তুলনায় এখন কয়লা পাওয়া দুস্কর হয়ে দাড়িয়েছে। কয়লা পাওয়া গেলেও দাম খুবই চড়া। কালের বিবর্তনে পৌর শহরসহ গ্রাম অঞ্চলে কয়লা হারিয়ে যাচ্ছে। এখন শায়েস্তাগঞ্জ পৌরসভাসহ সহ গ্রামাঞ্চলে এলপি গ্যাস ও বন্ধু চুলা দিয়ে রান্না করা হচ্ছে। কামারপট্টিতে অবস্থান করলে বিকট শব্দে শ্রবন ইন্দ্রিয় অকেজো হওয়া অবস্থা। শায়েস্তাগঞ্জের গ্রাম-গঞ্জের চকচকে ধারালো দা, চাপাতি, ছুরি, বটি সহ গোস্ত কাটার উপকরন সংগ্রহ করা শুরু হয়েছে। কামার দোকানিরা জানান, জনবল লোহা সহ অন্যান্য উপকরনের দাম বেড়ে যাওয়ার ফলে নতুন দা, ছুরি, চাকু বটি সহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম ও বেড়ে গেছে। বছরের মধ্যে ১০ মাসই কামার পরিবারের লোকরা বসে থাকতে হয়। শুধু তাই নয় কোরবানির ঈদ এলেই তাদের ব্যস্ততার মাত্রা পুরোদমে বেড়ে যায়।

7777

এ সময়টাতে কিছুটা ক্ষনিকের জন্য আর্থিক সুবিধা পাওয়া যায়। এছাড়া অনেকে শানযন্ত্র নিয়ে বাড়ি বাড়ি গিয়ে দা, ছুরি, বটি মেরামত ও শানের কাজ করে থাকেন। কামারের দোকানে আসা জনৈক ক্রেতা জানান, গরু জবাই করার জন্য একটা ছুরি তৈরি করার অর্ডার দিয়েছি। তার দাম হচ্ছে এক হাজার টাকা। তবে অন্যান্য বছরের তুলনায় এবার কোরবানির সংখ্যা বৃদ্ধির পাশাপাশি জবাই ও কাটার উপকরনের দাম বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!