শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

৪ অক্টোবর থেকে মক্কা থেকে মদিনায় ট্রেন চলাচল শুরু

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১ অক্টোবর, ২০১৮

মোঃমিজানুর রহমান, সৌদিআরব থেকেঃ দীর্ঘ প্রতিখ্ষার পর উদ্বোধন হলো মক্কা-মদিনার যাত্রীবাহী ট্রেন হারামাইন এক্সপ্রেস। সৌদির বাদশাহ সালমান বিন আব্দুলজ আজিজ আল-সৌদ গতকাল মঙ্গলবার উচ্চ গতির এ ট্রেন সার্ভিস উদ্বোধন করেন। যা আগামী ৪ অক্টোবর থেকে নিয়মিত যাত্রী পরিবহন করবে। খবর খালিজ টাইমস।

পবিত্র নগরী মক্কার গভর্নর যুবরাজ খালিদ আল-ফয়সালসহ উর্ধ্বতন রাজকীয় অতিথি ও হারামাইন সার্ভিস সংশ্লিষ্টগণ এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উচ্চ গতি সম্পন্ন ট্রেন ‘হারামাইন এক্সপ্রেস’ ৪৫০ কিলোমিটর (২৮০মাইল) পথ ১২০ মিনিট তথা ২ ঘণ্টায় আরোহীদের নিয়ে মক্কা থেকে জেদ্দার রেড সি পোর্ট হয়ে মদিনায় পৌছবে।

‘হারামাইন এক্সপ্রেস’ উচ্চ গতির ট্রেন যোগাযোগ মধ্য প্রাচ্যের দেশগুলোতে সবচেয় বড় পরিবহন প্রকল্প হিসেবে বিবেচিত হচ্ছে বলে জানান রেল যোগাযোগ প্রকল্প পরিচালক মোহাম্মদ ফালাহ। হারামাইন এক্সপ্রেস উচ্চ গতির ট্রেনটি প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। পরিবহন কর্তৃপক্ষ যাত্রীদেরকে ২ ঘণ্টার সার্ভিস পদান করবে। ৩৫টি ট্রেন দিয়ে এ কার্যক্রম অব্যাহত থাকবে।এ প্রকল্পটি বিভিন্ন বাধা অতিক্রম করে চালু হতে পর্যন্ত প্রায় ১৬ বিলিয়ন ডলারেরও বেশি খরচ হয়েছে বলে জানায় সৌদি মিডিয়া।

২০১১ সালে এ প্রকল্পটির জন্য স্প্যানিশ কনসোটিয়ামের সঙ্গে দেশটি চুক্তিবদ্ধ হয়; স্প্যানিশ কনসোটিয়ামের ব্যবস্থাপনায় ৩৫টি উচ্চগতির ট্রেন সরবরাহ করবে। যা তারা পরবর্তী ১২ বছর রক্ষণাবেক্ষণ চুক্তিও করে। সৌদি আরব ভ্রমণে উচ্চ গতির এ ট্রেন সার্ভিস হজ, ওমরা, দর্শনার্থীসহ ও দেশটির উত্তরাঞ্চলীয় ২০ লাখ লোক যোগাযোগের ক্ষেত্রে সুফল ভোগ করবে।
আগামী বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে হজ। এ হজে মক্কা থেকে মদিনায় ২ মিলিয়ন হজ যাত্রী পরিবহণে সক্ষম হবে হারামাইন এক্সপ্রেস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!