মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জ উপ-স্বাস্থ্যকেন্দ্র নানা সমস্যার বেড়াজালে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৯

সৈয়দ আখলাক উদ্দিন মনসুর শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি : প্রায় অর্ধলক্ষাধিক মানুষের চিকিৎসার ভরসাস্থল হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার একমাত্র উপ-স্বাস্থ্যকেন্দ্রটি এখন নান সমস্যায় জর্জরিত। ফলে এ চিকিৎসা কেন্দ্রে বর্তমানে গণমানুষের স্বাস্থ্য সেবা নিশ্চয়তা বিঘিন্নত হচ্ছে। নেই কোন প্রাচীর দেয়াল। উপ স্বাস্থ্যকেন্দ্রটি উন্মুক্ত থাকায় উক্ত জায়গায় গরু-ছাগলের অবাধ বিচরণ লক্ষনীয়।

এখানে শুধু একজন উপ-সহকারী মেডিক্যাল অফিসার দিয়ে চিকিৎসা কার্যক্রম চলছে। কিন্তু দীর্ঘ বছর ধরে মেডিক্যাল ডাক্তার, ফার্মাসিষ্ট, দাত্রি, নাইট গার্ড ও এম এলএস পদটি শূণ্য রয়েছে। উপজেলার উপ-স্বাস্থকেন্দ্রে মানুষের সেবা কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে না। জরুরী প্রয়োজনে ব্যবহারের মতো যন্ত্রপাতি ও উন্নত ভাল ঔষধ নেই। মূমূর্ষ রোগীর জন্য সর্বত্র প্রয়োজন যে অক্সিজেন কোন ব্যবস্থা নেই। সামান্য দুর্ঘটনায় কাটা ছেঁড়া রোগীর জন্য সেলাই যন্ত্রপাতি ও নেই এ উপ-স্বাস্থ্যকেন্দ্রে।

মারাত্মক বা সামান্য দুর্ঘটনা হলে ১৫-১৬ কিলোমিটার দূরে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল অথবা প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নিতে হয়। প্রতিদিন অর্ধশতাধিক নারী, পুরুষ রোগী শায়েস্তাগঞ্জ উপ-স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিতে আসেন।

অথচ উপ-স্বাস্থ্যকেন্দ্রের উপ-সহারী মেডিক্যাল অফিসার শেখর কুমার চন্দ্র রোগীদের ব্যবস্থাপত্র দিলে ও প্রয়োজনীয় ঔষধ দিতে পারেন না।

অনুসন্ধানে দেখা গেছে, উপ-স্বাস্থ্যকেন্দ্রে চাহিদার তুলনায় এখানে ঔষদের সরবরাহ অপ্রতুল। ডাক্তারের ব্যবহারের জন্য ১টি শৌচাগার থাকলে ও রোগীদের ব্যবহারের জন্য নেই কোন শৌচাগার। নেই কোন ডাক্তার, উপ-সহকারী মেডিক্যাল অফিসার, ফার্মাসিষ্ট, ধাত্রি, নাইটগার্ড ও এমএলএসএস আবাসিক বাসভবন। ফলে প্রাকৃতির ডাকে সাড়া দিতে প্রায়ই বিব্রত কর অপরিস্থিতির শিকার হতে হচ্ছে রোগীদের ।

বিশেষ করে মহিলা, বৃদ্ধলোক ও শিশু-কিশোররা এক্ষেত্রে বড় সমস্যায় লড়তে হয়। উপ-স্বাস্থ্যকেন্দ্রে ৩টি কক্ষের মূল ভবনটির অবস্থা জরাজীর্ণ। এটি সংস্কারকরা খুবই প্রয়োজন।

তৎকালীন পাকিস্থান সরকার আমলে ১৯৫৩ সালে চরনূর আহম্মদ মৌজায় ৯৪০,৯৪১,৯৪২ সাবেক দাগে ৯৪ শতাংশ উপর নির্মিত হয় উপ-স্বাস্থ্যকেন্দ্র। এখন উপ-স্বাস্থ্যকেন্দ্র অরক্ষিত ভাবে পড়ে রয়েছে।

উপ-স্বাস্থ্য কেন্দ্রে উপ-সহকারী মেডিক্যাল অফিসার শেখর কুমার চন্দ্র জানান, শায়েস্তাগঞ্জ উপজেলায় উপ-স্বাস্থ্যকেন্দ্রটি ১০ শয্যা মা ও শিশু হাসপাতাল নির্মাণ করলে অত্র এলাকার লোকজন রোগীর ভাল সেবা পাবে এবং সীমানায় প্রচুর জায়গা রয়েছে। এই উপ-স্বাস্থ্য কেন্দ্রে ১০ শয্যা মা ও শিশু হাসপাতাল হওয়ার প্রস্তাব আসলে ও এখন ও কার্যক্রম নেই ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!