বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ বিশিষ্ট ব্যবসায়ী আবুল হোসেন এর ৩৮তম মৃত্যু বার্ষিকী

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২০ এপ্রিল, ২০১৯

স্টাফ রিপোর্টার॥ আজ রবিবার হবিগঞ্জের বিশিষ্ট সমাজ সেবক, সিলেট রেফারেন্ডাম এর অন্যতম সংগঠক ও ত্রিপুরার মহারাজা কতৃক এ্যাওয়ার্ডপ্রাপ্ত বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব আবুল হোসেন এর ৩৮তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে তার পরিবারের পক্ষ থেকে গ্রামের বাড়ী চুনারুঘাট উপজেলার জারুলিয়া এলাকায় অবস্থিত আবুল হোসেন কতৃক প্রতিষ্ঠিত ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও মসজিদে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

মরহুম আবুল হোসেন এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদসহ বিভিন্ন দাতব্য কাজে অবদান রাখেন। তিনি আসাম রেফারেন্ডামের সময় সংগঠক হিসাবে সিলেটকে পূর্ব পাকিস্তানের সাথে যুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি সিলেট জজ কোর্টের একজন জুরি ছিলেন। ভারতের খোয়াই মহুকুমার একজন বিশিষ্ট ব্যবসায়ী হিসাবে ত্রিপুরার মহারাজা কতৃক এ্যাওয়ার্ড প্রাপ্ত হন। ১৯৪৯ সালে তিনি ভারত থেকে এসে দেশে ব্যবসা বাণিজ্য শুরু করেন। এলাকায় ধানের চাউল ও আড়ৎদারের ব্যবসার পাশাপাশি জারুলিয়া গরুর বাজার প্রতিষ্ঠা করে রাজস্ব আদায় করতেন। পরে আমরোড বাজারেরও অর্ধেক মালিকানা হিসাবে রাজস্ব আদায় করতেন। ১৯৫৬ সালে স্টেইট ট্যানেন্সি এ্যাক্ট হলে উভয় বাজারের রাজস্ব সরকারীভাবে আদায় শুরু হয়।

১৯৬০ সালে আবুল হোসেন হবিগঞ্জ শহরে আসেন এবং পরিবহন ও আড়ৎদারী ব্যবসা শুরু করেন। শায়েস্তাগঞ্জে প্রতিষ্ঠা করেন পেট্রোল পাম্প।

জারুলিয়া গ্রামের হাজী দোস্ত মোহাম্মদের সন্তান ধর্মপ্রাণ আবুল হোসেন ছিলেন প্রচার বিমুখ। তিনি জারুলিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসা, জারুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, জারুলিয়া জামে মসজিদ প্রতিষ্ঠা করেন। বহু শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং মসজিদ প্রতিষ্ঠায় অবদান রাখলেও নিজ নামে কিছুই করেননি। এলাকার সবাই তাকে সম্মান করে জারুলিয়ার হাজি সাহেব বলে ডাকতেন। দেশের বিশিষ্ট ব্যাক্তিগন তার বাড়ীতে আসতেন এবং সবার সাথে সু-সম্পর্ক ছিল।

১৯৮২ সালের ২১ এপ্রিল রাতে হবিগঞ্জ শহরে আবুল হোসেন ইন্তেকাল করেন। মৃত্যুকালে ৬ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে যান। তার বড় ছেলে এডভোকেট আবুল খায়ের হবিগঞ্জের সিনিয়র আইনজীবী এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি। জীবিত থাকা অন্য সন্তানদের মাঝে ফরহাদ হোসেন চা বাগান ব্যবস্থাপক, জাকির হোসেন আমেরিকা প্রবাসী, ইফতেকার হোসেন ব্যবসায়ী এবং বোন আম্বিয়া খাতুন ইডেন সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক।
আবুল হোসেন এর নাতনী মেজর ফাহিমা সুলতানা হবিগঞ্জ জেলার প্রথম সেনাবাহিনীর নারী অফিসার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!