JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
logo shaistaganj
,
ইসলামী একাডেমি এড
সংবাদ শিরোনাম :
«» চুনারুঘাটে ৮৩টি পূজা মন্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে «» চুনারুঘাটে ২শ’ পিচ ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক «» শায়েস্তাগঞ্জে ট্রেনের কাটাপড়ে এক অজ্ঞাত নারীর মৃত্যু «» চুনারুঘাটে ফুটবল খেলায় দু’পক্ষের সংঘর্ষে আহত ১০ : একঘন্টা যানচলাচল বন্ধ «» শায়েস্তাগঞ্জে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন পৌরসভা «» চুনারুঘাট সমিতি সিলেটের নতুন কমিটি গঠন «» শাহজীবাজারে বাউল গানের নামে মাদক সেবন ও অসামাজিক কাজের অভিযোগ «» শায়েস্তাগঞ্জে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু «» শায়েস্তাগঞ্জের অলিপুরে যুবতীকে ধর্ষণের অভিযোগে আটক ৩ «» মাধবপুরে এএসপির গাড়ীতে ডাকাতি

১৭ নভেম্বর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

82389

ডেস্ক : ২০১৯ শিক্ষাবর্ষের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৭ নভেম্বর। পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনি পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সময়সূচি অনুযায়ী আগামী ১৭ নভেম্বর দুই পরীক্ষাতেই ইংরেজি ও ১৮ নভেম্বর বাংলা বিষয়ের পরীক্ষা হবে। ১৯ নভেম্বর প্রাথমিকে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়িতে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞানের পরীক্ষা হবে।

২০ নভেম্বর প্রাথমিক সমাপনীতে প্রাথমিক বিজ্ঞান এবং ইবতেদায়িতে আরবি বিষয়ের পরীক্ষা হবে। ২১ নভেম্বর প্রাথমিকে ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়িতে কুরআন মজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্ বিষয়ের পরীক্ষা হবে।

২৪ নভেম্বর দুই পরীক্ষাতেই গণিত বিষয়ের পরীক্ষা হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টায় পর্যন্ত পরীক্ষা চলবে। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে।

প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এ মন্ত্রণালয়ের অধীন সর্ববৃহৎ কার্যক্রম। এটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

২০১৮ সালের নির্বাচনী ইশতেহার এবং মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে সরকারের অঙ্গীকার বাস্তবায়নের জন্য পরীক্ষা পদ্ধতিকে কলুষমুক্ত করতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, প্রশ্নপত্র প্রণয়ন থেকে শুরু করে ফলাফল প্রকাশ পর্যন্ত সবাই সতর্কতার সঙ্গে ও আন্তরিক ভাবে কাজ করলে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধ করা যাবে।

পরীক্ষার ফি: ২০১৯ সালে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ফি জনপ্রতি ৬০/- টাকা। বাস্তবায়ন করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

বৃত্তির সংখ্যা ও টাকার পরিমাণ: বর্তমানে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার ৫ শ’ সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫ শ’টি প্রাথমিক বৃত্তি প্রদান করা হয় এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে সাড়ে ৭ হাজার ট্যালেন্টপুল ও ১৫ হাজার সাধারণ কোটাসহ মোট সাড়ে ২২ হাজার বৃত্তি প্রদান করা হয়।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *