বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২:০৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলের হাওরের বুকে বসবাস করা একটি পরিবারের গল্প……

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৭

সামিউল ইসলাম, বাহুবল থেকে ॥ বন্ধুবর সহযোদ্ধা কলম সৈনিক সুহেল আহমদ এর আমন্ত্রণে বাহুবল উপজেলার ভাটি অঞ্চল গুঙ্গিয়াজুরী হাওরের বোয়াইল্লা (বোয়াল), (খানলা) খাইনলা, বেড়ি ও ঢেকি বিল।

সকাল সাড়ে ১১টায় বাহুবল উপজেলার ফতেহপুর বাজার থেকে ইঞ্জিন চালিত নৌকা নিয়ে হাওরের উদ্দেশ্যে রওয়ানা হই। হাওরের উদ্দেশ্যে কিছুটা এগিয়ে গিয়েই পরেছি কচুরিপানার কবলে। সেখান থেকে কোন রকম উদ্ধার হয়ে সামনে যেতে যেতে এক পর্যায়ে নৌকায় ফ্যানে কচুরিপানা আটকে ইঞ্জিন বিকল হয়ে পড়ে। হাওরের মাঝখানে নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে পরায় তখন সবার মাথায় হাত। হায় হল এখন। এই মাঝপথে আমাদের কে উদ্ধার করবে। শেষে প্রায় ২ ঘন্টার অপেক্ষার পর আরেকটি নৌকা এসে সেখান থেকে আমাদের উদ্ধার করে।

ভ্রমণের মাঝখানে নৌকা বিরম্ভনায় পড়লেও এর মধ্যে আনন্দ কিন্তু কম হয়নি। সবাইল মিলে হই-হুল্লুর করে কাঠিয়েছি সে সময়টি। ইচ্ছে মতো হাওর থেকে তুলেছি শাপলা ও শিংড়া। মজা করে সবাই খেয়েছি বটে। হাওর দিয়ে এগিয়ে যাওয়ার এক পর্যায়ে চোখে পড়ল হাওরে মাঝখানে একটি বাড়ি রয়েছে। তখন প্রশ্ন জাগল হাওরের মাঝখানে বাড়ি তৈরি করে কারা এখানে বসবাস করছে। কিভাবে তাদের জীবন-যাপন চলছে। তখন নৌকা ভিড়িয়ে তাদের বাড়িতে উঠলাম। প্রথমেই দেখা হল জামির আলী নামের ব্যক্তির সাথে। তিনি স্ত্রী-বাচ্চা সহ বাড়ির এক প্রান্তে চাষ করা মুখি তুলছেন।

এরপর আরেকটু এগিয়ে গেলে ঘর থেকে এক মধ্যবয়সি লোক এগিয়ে আসলেন। নাম জানতে চাইলে তিনি বাড়ির মালিক বাচ্চু মিয়া বলে পরিচয় দিলেন। তাদের জীবন-যাপন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রায় ২০ বছর ধরে বসবাস করে আসছি। এ জায়গাটির নাম মানুষ বলে থাকে বোয়াইল্লা (বোয়াল) বাড়ী। মূলত কাগজ পত্রে জায়গারটির নাম উত্তর গকুরপুর। আমরা সাতকাপন ইউনিয়নের ভোটার। তাদের সন্তানরা কিভাবে লেখাপড়া করছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের সন্তানরা স্কুলে ভর্তির সময় হলে আত্মীয় স্বজনের বাড়িতে পাঠিয়ে দেই। তারা সেখানে থেকে লেখাপড়া করছে। অভিভাবক হিসেবে বিষয়টি খুবই দুঃখজনক আখ্যায়িত করে বলেন কখনও কখনও আমাদের সন্তানরা বছরে ২/১ বারের বেশি বাড়ি আসতে পারে না।

অভাবি সংসার পেলে নিজেরাই গিয়ে তাদের দেখে আসতে হয়। সংসার জীবন কিভাবে চলছে প্রশ্ন করলে তিনি বলেন এখানে দুটি পরিবার বসবাস করছে। আমাদের আয়ের উৎসের মধ্যে প্রধান আয় হল বৈশাখীর (বোরো মৌসুমের) ধান থেকে হয়। প্রতি বছর আমরা এখান থেকে প্রায় ৫শত মণ ধান পেয়ে থাকি। যা থেকে সারা বছরের খাবারের অংশ রেখে বাকীটা বিক্রি করে কিছুটা অর্থ পেয়ে থাকি। তাছাড়া আমাদের নিজেদের একটি হাঁসের খামার রয়েছে। যেখানে প্রায় ৫শতটি হাঁস রয়েছে। যেগুলো ছোট বাচ্চা থেকে লালন-পালন করে ডিম পাড়া হাঁসের পর্যায় পর্যন্ত বড় করে বিক্রি করি। পাশাপাশি ছোট্ট একটি গরুর খামারও রয়েছে আমাদের। যা থেকে বছরের ৪/৫টি গরু বিক্রি করা সম্ভব হয়। তাছাড়া আমাদের খাবারের জন্য মাছ ক্রয় করতে হয় না। হাওরে জাল পেলে অল্প সময়েই খাবারের জন্য মাছ তুলে নিতে পারি। বাড়ির উঠানে বিভিন্ন ধরণের শাক-সবজি চাষ করে থাকি। আমাদের কাউকেই অন্যত্র কাজ করতে হয় না।

বলতে গেলে আমরা সংসার পরিচালনায় স্বর্নিভর। তবে বিদ্যুৎ সংযোগ ও উপজেলা সদরের সাথে যোগাযোগ ব্যবস্থা না থাকায় বাড়ির কেউ অসুস্থ হলে দ্রুত চিকিৎসা সেবা নেওয়া সম্ভব হয় না। এতে হালকা রোগে আক্রান্ত রোগিগুলোও হাসপাতালে পৌছতে পৌছতে গুরুতর অসুস্থ্য হয়ে পরেন। তিনি বলেন, জনপ্রতিনি ও প্রশাসন মিলে আমাদের যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য রাস্তা তৈরি ও বিদ্যুৎ সংযোগ করে দিলে আমরা হাওরের বুকে বসেই বছরে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারব।

আমাদের ভ্রমণের সফরসঙ্গী ছিলেন সহযোদ্ধা প্রতিভাবান কলম সৈনিক মনিরুল ইসলাম শামিম, সোহেল আহমেদ, ফাস্টফুড কর্ণার কাশফুল বাহুবল শাখার সত্ত্বাধিকারী এসএ আবিদ, ইউসুফ আলী, মোঃ সাব্বির, আবুল হোসেন, হাজী সিজিল মিয়া, সাজাদ মিয়া, দিদার মিয়া, কবির মিয়া, করিম মিয়া, পলাশ শীল, আব্দুল্লাহ, শাহানুর মিয়া প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!