বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১১:০৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাউল সম্রাট শাহ আবদুল করিম

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮

শাহ আবদুল করিম আজ শুধু একজন মানুষের নাম নয়। অজস্র বাঙ্গালীর হৃদয়ে স্থান করে নেয়া একজন মুকুটহীন সম্রাট। ‘বন্ধুরে কই পাব সখি গো সখি আমারে বলো না’, ‘বন্ধে মায়া লাগাইছে, পিরিতি শিখাইছে’, ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ ইত্যাদি হৃদয় নিংড়ানো ৫০০ গানের স্রস্টা শাহ আবদুল করিমের মৃত্যুদিবস ১২ সেপ্টেম্বর । ২০০৯ সালে তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে স্রস্টার ডাকে অসীমের দেশে পাড়ি জমান।

প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকা এই ক্ষণজন্মা পুরুষ আজ আমাদের মাঝে নেই। কিন্তু আমাদের হৃদয়ে রয়েছে তাঁর জন্য অফুরন্ত ভালবাসা। একজন শ্রমজীবী পরিবাবের সন্তান হয়ে জন্ম নিয়েছিলেন তিনি। নিজের এবং পরিবারের দুমুঠো ভাতের জন্য তাকে উদয় অস্ত পরিশ্রম করতে হয়েছে। কিন্তু গান সৃষ্টির উন্মাদনা তাঁকে ঘুমাতে দেয়নি। আর দেয়নি বলেই এত অর্থপূর্ণ এবং শ্রুতিমধুর গান আমাদের সাহিত্যের ভান্ডারে জমা হয়ে আছে। তাঁর প্রয়াণের এক বছর পর তাঁর বাড়িতে উনার ছেলে শাহ জালালের সাথে এক গানের আসরে একত্রিত হওয়ার সুযোগ হয়েছিল। তাঁকে পাইনি কিন্তু তাঁর ছোঁয়া লেগেছিল সারা বাড়ি জুড়ে।

কালনী নদীর তীরে বেড়ে উঠা শাহ আব্দুল করিমের গান ভাটি অঞ্চলে জনপ্রিয় হলেও শহরের মানুষের কাছে জনপ্রিয়তা পায় তার মৃত্যুর কয়েক বছর আগে। বাংলা একাডেমীর উদ্যোগে তাঁর ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। বাউলসাধক শাহ আবদুল জীবনের একটি বড় অংশ লড়াই করেছেন দরিদ্রতার সাথে। বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন সময় তার সাহায্যার্থে এগিয়ে এলেও তা তিনি কখনোই গ্রহণ করেননি।

ভাটি অঞ্চলের মানুষের জীবনের সুখ প্রেম-ভালোবাসার পাশাপাশি তার গান কথা বলে সকল অন্যায়, অবিচার, কুসংস্কার আর সাম্প্রদায়িকতার বিরূদ্ধে। তিনি তার গানের অনুপ্রেরনা পেয়েছেন প্রখ্যাত বাউলসম্রাট ফকির লালন শাহ, পুঞ্জু শাহ এবং দুদ্দু শাহ এর দর্শন থেকে। তিনি বাউলগানের দীক্ষা লাভ করেছেন সাধক রশীদ উদ্দীন এর কাছ থেকে। তিনি শরীয়তী, মারফতি, দেহতত্ত্ব, গণসংগীতসহ বাউল গান এবং গানের অন্যান্য শাখার চর্চাও করেছেন। তাঁর মত একজন নির্লোভ মানুষের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। অতি সাধারণ জীবনযাপন করে গেছেন তিনি। নিজ বাড়ির উঠানে তাঁর কবর রয়েছে।

আজও অনেক বাউল সাধক এবং সাধারণ মানুষের আনাগোনায় মুখরিত হয় তাঁর বাড়ির আঙিনা। তাঁকে খুঁজে ফেরেন সবাই। তাঁকে আজ পাবার একটিই উপায় তা তাঁর সৃষ্টির মধ্যে। অসাধারণ এই মানুষটির মৃত্যু দিবসে তাঁর প্রতি রইল অসীম শ্রদ্ধা ও ভালবাসা।

1 (5)
লেখক,
আনোয়ার ফারুক তালুকদার
ব্যাংকার ও লেখক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!