রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আলমগীর কবির, মাধবপুর থেকে :

হবিগঞ্জের মাধবপুর চৌমুহনী ইউনিয়নে গোবিনাথপুর কম্বাইন হারভেস্টার যন্ত্র দিয়ে চলতি বোরো ধান কাটার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার চৌমুহনী ইউনিয়নের গোপীনাথপুর এলাকায় একজন কৃষকের ধান কাটার মধ্য দিয়ে ধান কাটার উদ্বোধন করেন-মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার একেএম ফয়সাল।

এসময় সেখানে মাধবপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আব্দুর সাত্তার বেগ, উপজেলা কৃষি কর্মকর্তা সজিব পাল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আশরাফ আলী, চৌমুহনী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মাহবুবর রহমান সোহাগ, জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষক মোঃ বদু মিয়া সহ অনেকে উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার সজিব পাল বলেন, এ উপজেলায় আগামী মৌসুমে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্রের মাধ্যমে ধান কাটার পরিমান আরও বাড়ে সেই লক্ষে কৃষকে উদ্ভুদ্ধ করতে আজকে কম্বাইন হার্ভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন করা হলো।

কৃষক কম সময়ে ১ বিঘা জমির ধান কর্তন করতে পারবে। এক বিঘা জমির ধান কাটতে সময় লাগে ১৮ থেকে ২০ মিনিট আর বিঘা প্রতি খরচ মাত্র ২ হাজার টাকা। শ্রমিকের মাধ্যমে ধান কাটতে এ উপজেলার বাজার চলছে বিঘা প্রতি প্রায় ৪ হাজার টাকা।

আর কম্বাইন হার্ভেষ্টার যন্ত্রের মাধ্যমে কর্তন করতে লাগে ২ হাজার টাকা। এতে করে কৃষকের ২ হাজার থেকে আড়াই হাজার বেঁচে হচ্ছে। এই যন্ত্র দিয়ে জমির ধান কর্তন করে প্যাকেটিং করা হচ্ছে কৃষকেরা বাড়িতে নিয়ে এই ভাবেই বাজার জাত করতে পারবেন। আমরা চাচ্ছি কৃষকরা লাভজনক হোক।

মাধবপুর উপজেলা নিবার্হী অফিসার একেএম ফয়সাল বলেন, সরকার প্রতি নিয়ত উন্নত প্রযুক্তির কৃষি যন্ত্রপাতি ব্যবহার করে যেনো কৃষক অধিক ফলন লাভ করতে পারে, কৃষি বিভাগ সেই কাজ করে যাচ্ছে।

আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করে যাচ্ছি। কৃষকদের এই আধুনিক যন্ত্রর সাথে পরিচয় এবং ধান কাটা, মাড়াই এবং প্যাকেটিং এর কাজটা কৃষক নিজেরাই করতে পারে সেই লক্ষে প্রচারনা চালানো হচ্ছে।

আশা করছি আগামী মৌসুমে মাধবপুর উপজেলার কৃষক আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে উদ্ভুদ্ধ হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!