শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ভারী ব্যাগ বহনে শিশুদের যেসব সমস্যা হবে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৮ আগস্ট, ২০১৫

2347দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক : বিভিন্ন কিন্ডারগার্টেন ও ইংলিশ মিডিয়াম স্কুলে এখন শিশুদের বহু বই বহন করতে হয়। এসব বইয়ের ভার বেশিদিন বহন করলে তা শিশুর মেরুদণ্ডের সমস্যা তৈরি করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

গবেষণায় দেখা গেছে, শতকরা ৬০ ভাগ ভারী ব্যাগ বহনকারী স্কুল শিক্ষার্থীরই পরবর্তীতে পিঠের নানা সমস্যা

হয়। এসব সমস্যার মধ্যে রয়েছে মেরুদণ্ড ও মাংসপেশির সমস্যা, ঘাড় ব্যথা ও পিঠের নানা সমস্যা।

গবেষকরা জানাচ্ছেন, শিশুদের পিঠ বেশি ভারি বোঝা বহনের উপযুক্ত নয়। এ কারণে তাদের ১৮ বছর বয়সের আগ পর্যন্ত ভারী বোঝা বহন করা উচিত নয়। এটি নানা স্বাস্থ্যগত সমস্যাও তৈরি করতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।
এ প্রসঙ্গে নিউরো স্পাইন বিশেষজ্ঞ জানান, কাঁধে ব্যাগ বহন একটি ভুল প্র্যাকটিস। এতে মাংসপেশি শক্তি হারায়। এক্ষেত্রে মেরুদণ্ড উল্টোদিকে ঝুঁকে এবং মাঝখানের অংশে চাপ সৃষ্টি করে। এতে ভারসাম্যহীনতা সৃষ্টি হয়, যা মাংসপেশির নানা সমস্যা সৃষ্টি করে।

তিনি আরো জানান, ভারী ব্যাকপ্যাক ঘাড়ের মাংসপেশিতে টান সৃষ্টি করে। এতে মাথাব্যথাসহ ঘাড় ব্যথা ও পিঠের নিচের অংশে ব্যথা তৈরি করতে পারে। এছাড়া এটি অনেক সময় বাহুর ব্যথারও কারণ হয়।

শিশুদের ভারি ব্যাগ বহন করা বন্ধ করতে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ।

চিকিৎসা বিশেষজ্ঞরা এ সমস্যা সাময়িক উপশম করতে কয়েকটি পরামর্শ দিয়েছেন। এক্ষেত্রে শিশুকে বেশি করে প্রোটিন, ভিটামিন ডি, ক্যালসিয়াম ইত্যাদি খাবার খেতে তারা পরামর্শ দেন। এছাড়া রয়েছে খেলাধুলার মতো শারীরিক কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!