মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জে কুশিয়ারা নদীর তীরবর্তী এলাকার ২০ হাজার মানুষ পানিবন্দি ॥ মানবেতর জীবন যাপন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৯ আগস্ট, ২০১৫

১৪৫৭মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ(হবিগঞ্জ)থেকে : ভারত থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কুশিয়ারা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নদীর তীরবর্তী এলাকা উপজেলার দীঘলবাক ও ইনাতগঞ্জ ইউনিয়নের প্রায় ২০হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে।

 

কুশিয়ার পানি অ্যবাহতভাবে বৃদ্দি পাওয়ায় দীঘলবাক গ্রাম,কসবা, চরগাঁও, উমরপুর, গালিমপুর, মাধবপুর, কুমারকাঁদা (একাংশ), আহম্মদপুর, ফাদুল্লা, রাধাপুর, জামারগাঁও, রাধাপুর প্রাইমারী স্কুল ও ইনাতগঞ্জের শতাধীক গ্রাম এখন পানির নিচে।

 

এর মধ্যে রাধাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রাধাপুর মাদ্রাসা মাইকিং করে বন্ধ করে ঘোষনা করে দিয়েছে কতৃপক্ষ। বাড়ি-ঘরে, অনেকের বাড়ির আঙ্গিনায় পানি উঠায় মানবেতর জীবন যাপন করছেন বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। তলিয়ে গেছে প্রায় কয়েক শত একর জমি।

 

এনিয়ে কৃষকরা রয়েছেন মহা দুঃচিন্তায়। অপর দিকে ২ ইউনিয়নের প্রায় ২০টি মৎস্য খামার ফের পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে বলে জানিয়েছেন অনেক মৎস্য খামারী। এছাড়া কুশিয়ারা ডাইকের উপর পানি থৈ থৈ করছে। রাধাপুর নানু মিয়ার বাড়ির নিকটে ডাইকে ব্যাপক ফাটল দেখা দিয়েছে। এর কিছু দিন পুর্বে উপজেলা পরিষদের উদ্যেগে বালু বর্তি বস্তা দিয়ে ডাইক মেরামত করলে ও দু’দিনের ভারি বর্ষনের ফলে আবারো হুমকির মুখে পড়েছে কুশিয়াারা ডাইক।

???????????????????????????????

যে কোন মুহুর্তে ওই ডাইক ভেঙ্গে যেতে পারে বলে স্থানীয়রা আশংকা করছেন। ওই ডাইক ভেঙ্গে গেলে নবীগঞ্জের কয়েক’টি ইউনিয়নে বন্যায় প্লাবিত হয়ে ব্যাপক ক্ষতি সাধিত হবে বলে মনে করছেন এলাকাবাসী।

 

ডাইকে ফাটল দেখার কারনে আতংকে রয়েছেন ওই এলাকার লোকজনসহ নবীগঞ্জের কয়েকটি ইউনিযনের মানুষ। এ ব্যাপারে জরুরী ভিত্তিতে কুশিয়ারা নদীর ওই ডাইকের মেরামত করে অকাল বন্যার হাত থেকে নবীগঞ্জ বাসীকে রক্ষা করার জন্য প্রশাসনের নিকট জোর দাবী জানিয়েছেন এলাকাবাসী।

 

???????????????????????????????

এছাড়া উল্লেখিত গ্রামের সিংহ ভাগ লোকদের বাড়িঘরে ও আঙ্গিনায় পানি উঠায় বন্দি জীবন যাপন করছেন লোকজন। ঘর থেকে বের হতে হলেই কলাগাছের ভেলা, নৌকা বা বাশেঁর সাকোঁ ব্যবহার করতে হয়। গৃহিনীরা থালাবাসন ধৌত করার কাজ বারান্দায় বসেই সম্পন্ন করতে দেখা যাচ্ছে। প্রতি বছরই বর্ষা মৌসুমে এ অঞ্চলের মানুষের দূর্বিষ জীবন যাপন করতে হয়।

 

 

নদীর তীরবর্তী গ্রাম ও বাড়িঘর হওয়ার কারনে এ দূর্ভোগের শিকার হন। অনেক পরিবারের লোকজন হাটুঁ পানিতে ভিজে ঘরে আসা যাওয়া করতে হচ্ছে। গতকাল শুক্র দিন ব্যাপী ওই এলাকায় সরজমিনে গেলে এমন দৃশ্য গুলো চোখেঁ পড়ে। এসময় স্থানীয় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সমাজ সেবক গোলাম হোসেন এ প্রতিবেদকের সাথে ছিলেন। এ ব্যাপারে গোলাম হোসেন বলেন, প্রতি বছরই নদী ভাঙ্গনের শিকার হয়ে শত শত পরিবার নিঃস্ব হচ্ছে।

৩৬৫৮

এরমধ্যে বর্ষা মৌসুমে মানুষের দূর্ভোগের অন্ত নেই। কুশিয়ারা নদীর পানি উপচে নদীর তীরবর্তী গ্রামের বাড়িঘরে ও আঙ্গিনায় পানি উঠে অকাল বন্যার সৃষ্টি হয়েছে। এ ছাড়া ও এশিয়ার র্সববৃহৎ গ্যাস কুপ বিবিয়ানা ও বিবিয়ানা বিদ্যুৎ প্লান্ট রয়েছে এর নিকট বর্তী। এর পার্শ্ববর্তী গ্রাম গুলোর লোকজন ও পানি বন্দি অবস্থায় রয়েছে গত ক’দিন ধরে। প্রতিদিনই পানি বাড়ছে এবং নতুন নতুন বাড়িঘর প্লাবিত হচ্ছে। মানুষের দূর্ভোগ ও কষ্টের শেষ নেই।

 

 

স্কুল কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীরা রয়েছে বিপাকে। সমাজ সেবক গোলাম হোসেন দীঘলবাক ইউনিয়নের কুশিয়ারা নদীর তীরবর্তী মানুষদের পাশে দাড়িয়ে সহযোগিতা করার জন্য সরকার ও প্রশাসনের প্রতি জোরদাবী জানিয়েছেন।

 

এদিকে নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী গত শুক্রবার বিকালে দীঘলবাক ইউপির কুশিয়ারা ডাইকের তীরবর্তী অকাল বন্যায় আক্রান্ত দু’ শতাধিক পরিবারের মধ্যে চাল বিতরণ ও এলাকা পরিদর্শন করেছেন। তিনি এর আগেও অতিবৃষ্টির কারনে কুশিয়ারা নদীর পানি উপচে গিয়ে তীরবর্তী এলাকা প্লাবিত হলে সরজমিন গিয়ে ত্রান বিতরণ করেন।

 

স্থানীয় কসবা বাজারে মাথা পিছু ৭ কেজি করে চাল বিতরণ কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান ছালিক মিয়া, ইউপি আওয়ামীলীগ সভাপতি গোলাম হোসেন, সেক্রেটারী সুজাত মিয়া, নবীগঞ্জ পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ওহি দেওয়ান চৌধুরী, গুলজার মিয়া, সাহাব উদ্দিন, আলফর মিয়া, হাজী লিমন ও সাংবাদিক মতিউর রহমান মুন্না প্রমূখ।

 

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!