বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চাঁদা না দেয়ায় দর্শনায় সরকারি কাজে ‘রডের বদলে বাঁশ’ ॥ ১২ দিনেও হয়নি কিনারা?

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০১৬

886নিজস্ব সংবাদদাতা ॥ দর্শনায় প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে নির্মিত কৃষি অধিদপ্তরের ভবন নির্মাণে বাঁশের ফালি ব্যবহারের বিষয়ে বেরিয়ে আসতে শুরু করেছে চাঞ্চল্যকর তথ্য। সরকারিকাজে এত বড় অনিয়ম-দুর্নীতির নেপথ্যে থাকা গডফাদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে সর্বত্র। গত ৭, ৮ ও ৯ এপ্রিল দেশী ও বিদেশী মিডিয়ার এ বিষয়ে সংবাদ প্রকাশ হলে ফেসবুকসহ সর্বত্র নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠে। দেশী-বিদেশীসহ সচেতন মহলের দাবির প্রেক্ষিতে এ বিষয়ে গঠন করা হয় তিন সদস্যের কমিটি। বরখাস্ত করা হয় দুই প্রকৌশলীকে। তদন্ত কমিটির প্রধান সৌমেন সাহা থেকে শুরু করে কৃষি অধিদপ্তরের প্রতিনিধিদলসহ চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য, স্থানীয় জেলা পরিষদের প্রশাসকসহ অনেকেই নির্মাণাধীন ভবন পরিদর্শন করে এ বিষয়ে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তাদের অনেকেই ভবনের যেস্থানে বাঁশের ব্যবহার করা হয়েছে তা ভেঙে ফেলার নির্দেশ দেন। এক পর্যায়ে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার ও জেলা কৃষি কর্মকর্তা এবং দামুড়হুদা কৃষি কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করে নির্মাণ কাজ বন্ধ করে দিয়ে তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার কথাবলেন। কিন্তু অনিয়ম-দুর্নীতি ধরা পড়ার প্রায় ১২ দিনেও এরনেপথ্যে থাকা গডফাদারদের বিরুদ্ধে নেয়া হয়নি কার্যকর কোনব্যবস্থা। এতে করে স্থানীয় বাসিন্দাদের মাঝে অসন্তোষ দেখাদিয়েছে। সরকারি নির্মাণ কাজে এ ধরনের অভিযোগ নতুন নয়।

এমন অনিয়মের নেপথ্যে থাকা গডফাদারদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলকশাস্তির ব্যবস্থা না নেয়ায় এ ধরনের অনিয়ম ঘটেই চলেছে বলে মনেকরছেন সচেতন মহল। ইতোমধ্যে তদন্ত কমিটি তাদের প্রতিবেদনপ্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে মূল ভবন নির্মাণে তারাকোন প্রকার ত্রুটি পাওয়া যায়নি। যে অংশটি নিয়ে হৈচৈতৈরি হয়েছে সেটি হচ্ছে ভবনের বাহ্যিক শোভা বর্ধনের জন্যলুভার তৈরির অংশ। তদন্ত কমিটি দোষীদের বিরুদ্ধে কোনশাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ না করলেও মজার বিষয় হচ্ছেএকটি মাত্র লুভারেই নাকি বাঁশের ফালি পাওয়া গেছে। তবে ওইভবনে বাঁশ আরো আছে কিনা বিষয়টি নিশ্চিত হতে আরোকয়েকটি লুভার ভাঙা হয়েছিল কিন্তু সেখানে বাঁশ পাওয়া যায়নি।

সম্প্রতি এ বিষয়ে ঢাকার একটি অনলাইন পত্রিকার কয়েকজন সাংবাদিক সরেজমিনে অনুসন্ধানে নামেন। তাদের অনুসন্ধানে বেরিয়ে আসে চাঞ্চল্যকর ও অজানা কিছু তথ্য। ওই অনলাইনে বলা হয়,(সম্প্রতি কাজ বন্ধ থাকা) ভবনের পাশে এখনো পাঁচ থেকে ছয় টন রড পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্থানীয় বাসিন্দা তাদেরকে জানান, নির্মাণাধীন ভবনে যে কটি বাঁশের ফালি ব্যবহার করা হয়েছে তাতে আনুমানিক পাঁচ কেজি রডের বেশি রড লাগার কথা না। অথচ ৫ কেঁজি রড বাঁচাতে গিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানটি কেন এমন আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছিল তা ভেবে কুলকিনারা করতে পারছেন না এলাকাবাসির অনেকেই। ৭, ৮ ও ৯ এপ্রিল দেশী-বিদেশী বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদগুলো যাচাই করে দেখা যায়, প্রচারিত সংবাদগুলোতে নির্মাণ কাজে নিয়োজিত থাকা কোনরাজমিস্ত্রির বক্তব্য নেয়া হয়নি। ফলে সচেতন মহলের মাঝে বিভিন্নপ্রশ্নের সৃষ্টি হয়েছে। অভিযোগে প্রকাশ নিয়োজিতরাজমিস্ত্রিদের বক্তব্য নেয়া হলেই বেরিয়ে আসতো থলের বিড়াল।

তাদের কাছ থেকেই জানা যেত প্রকৃত অপরাধী কারা? কাদেরইন্ধনে কিংবা কি কারণে এই ঘৃণ্য কাজ করা হয়েছে?

অনুসন্ধানে জানা যায়, ঠিকাদার প্রতিষ্ঠান ‘জয় ইন্টারন্যাশনাল’ গত ডিসেম্বর থেকে ভবন নির্মাণের কাজ শুরুকরে। এরপর থেকেই স্থানীয় কতিপয় নেতা নির্মাণ কাজটি সাবকন্টাক্টে নেয়ার জন্য তাদেরকে চাপ করে। এ প্রস্তাবে রাজি নাহওয়ায় তারা ঠিকাদারী প্রতিষ্ঠানের নিকট চাঁদা দাবি করেবিভিন্নভাবে হুমকি-ধামকি প্রদর্শন করে। কাজ শুরুর পরও ওইচাঁদাবাজদের কয়েক দফা চাঁদা দিয়েছেন বলে বলে দাবি করেছেনঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। এমনকি চাঁদা দাবির বিষয়টিতারা স্থানীয় সংসদ সদস্যকেও জানিয়ে রেখেছিলেন বলেসাংবাদিকদের জানান।

ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানায়,চাঁদা না দেয়ায় তাদের ভাবমূর্তি ক্ষুন্ন করতেই এরকম নাটকসাজানো হয়েছে। এতে স্বাভাবিকভাবেই সচেতন মহলে প্রশ্নউঠে তবে কি রাজমিস্ত্রিরাও এ অনিয়মের সাথে জড়িত ছিল?অনুসন্ধানে জানা যায়, দর্শনা পৌরসভার পাশে তিন হাজার ৭৫০বর্গফুট আয়তনের আধুনিকমানের ল্যাবরেটরি ও অফিস ভবননির্মাণ কাজ শুরু হয় গত বছরের ১ ডিসেম্বর। বাংলাদেশ কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হামিদুর রহমাননির্মাণকাজ উদ্বোধন করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরেরফাইটো স্যানিটরি ক্যাপাসিটি শক্তিশালীকরণ প্রকল্পের আওতায়প্রায় দুই কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এ ভবন। আরএ ভবন নির্মাণের দায়িত্ব পান ঠিকাদারি প্রতিষ্ঠান ঢাকারইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন লিমিটেড (ইসিএল)। ইতিমধ্যেভবনটির প্রায় ৭০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। ইতোমধ্যে অনিয়মেরবিষয়ে মামলা হলে স্থানীয় এক নেতা ইতোমধ্যেই গা ঢাকাদিয়েছেন।

একটি সূত্র জানিয়েছে, তাদের মাধ্যমেই প্রথম রডের বদলে বাঁশব্যবহারের খবরটি সর্বপ্রথম ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এছাড়া নির্মাণ কাজে নিয়োজিত থাকা ফোরম্যান নাজমুলনাজিম, রডমিস্ত্রি লোকমান, খোরশেদ, আলেক এবং রাজিব রডেরবদলে বাঁশ আবিষ্কার হবার পর থেকেই নাকি পলাতক রয়েছেন। তাদেরসাথে কয়েক দফা যোগাযোগ করে পাননি সাংবাদিকরা।

অভিযোগের এখানেই শেষ নয়। যারা প্রথমে ভবনটির একটি লুভারভাঙলো তারা কিভাবে জানলো এখানে রডের বদলে বাঁশ আছে?

এমতাবস্থায় স্থানীয় এলাকাবাসিসহ সচেতন মহলে প্রশ্নউঠেছে বাঁশের ফালিগুলো গেল কোথায়? যারা লুভার ভাঙলো তারাথানা বা পুলিশকেও খবর না দিয়ে নিজেরা কেন এটি ভাঙলো?

এলাকাবাসি অভিযোগ করে জানান, নির্মাণ কাজ তদারকি ওসুনির্দিষ্ট দায়িত্বপ্রাপ্ত লোক থাকলেও তাদের গাফিলতিতেইঘটেছে বড় ধরনের এ অনিয়ম। অনেক ক্ষেত্রে দেখেও না দেখার ভান করাহয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নির্মাণাধীন ভবনটি যদিলোকচক্ষুর অন্তরালে নির্মিত হতো তাহলে রডের বদলে বাঁশ ব্যবহারকরার ফলে ঘটতে পারতো ভয়াবহ দুর্ঘটনা। বর্তমান সরকারউন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে। কিন্তু উন্নয়ন কর্মকান্ডেবিশেষ করে অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে যদি মান রক্ষা করা নাহয় তাহলে সে উন্নয়ন টেকসই হয় না বলে মন্তব্য করছেন সচেতননাগরিক সমাজের অনেকেই। সচেতন নাগরিক সমাজের প্রশ্নহচ্ছে পুকুর চুরির সাথে জড়িতরা যদি পার পেয়ে যায় তাহলে এধরনের অনিয়ম কোনোদিনই বন্ধ হবে না। কেবল সাময়িক বরখাস্তনয়, জাতির সাথে যারা বেঈমানি করে তাদের কঠোর শাস্তিরআওতায় আনার কোনো বিকল্প নেই। দুর্নীতির বিরুদ্ধে বর্তমানসরকার যে জিরোটলারেন্স দেখাচ্ছে তা বাস্তবায়িত হবে তখনই যখনসাধারণ মানুষ দেখবে অপরাধীরা আইনের ফাঁকফোকর গলে বেরিয়েযেতে পারছে না। তবেই বর্তমান সরকারের এ পদক্ষেপ বাস্তবায়িতহবে এবং সাধারণ মানুষ আস্থা রাখবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!