বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:১৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে আগের মতো চোখে পড়ে না খেজুর গাছিদের ছুটোছুটি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬

মোঃ ফারুক মিয়া, চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে ॥ চুনারুঘাট উপজেলা থেকে কালের আবর্তে হারিয়ে যাচ্ছে পিঠা পায়েশের ঐতিহ্য। খেজুর গাছ সংকটে এখন আর গাছিদের আগের মতো ছুটাছুটিও নেই। ১টি পৌরসভাসহ ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলা।

উপজেলার বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে দেখা গেছে আগে এই শীত মৌসুমের শুরুতেই গ্রামগঞ্জে খেজুরের গাছ কেঁটে রস সংগ্রহের জন্য গাছিরা ব্যস্ত সময় পার করতেন। এখন আর আগের মতো গাছিরা ব্যস্ত সময় পার করতেন। এখন আর আগের মতো গাছিদের ছুটাছুটির দৃশ্য চোখে পড়ে না। সড়কের দু’ধারে সারি সারি খেজুর গাছ সবার দৃষ্টি আকর্ষণ করত। বিকেল বেলায় গাছ কাঁটা গাছে হাড়ি দিয়ে যেত গাছিরা। আবার সকালে সূর্য উঠার সাথে সাথেই রস আহরণ করে গাছ থেকে নামাতো। অনেক হাড়ি ভর্তি হয়ে রস গাছের নিচে পরে রসে ভিজে থাকত ঐ গাছের নিচের জায়গা। ঐ দৃশ্যও এখন বিরল।

হাট বাজারে বিক্রি হতো সুস্বাদু এই খেজুরের রস। এই মৌসুমেই আমন ধান কাটার পর গৃহবধুরা এই ধানের চাল থেকে ঢেঁকি ছুটা চালের আটা ও এই রস দিয়ে হরেক রকমের পিঠা পায়েশ তৈরিও করত। আবার অনেকেই মেয়ে জামাইকে দাওয়াত দিয়ে পিঠা পায়েশে আপ্যায়ন করত। তাও আর চোখে পড়েনা। এখনো বিভিন্ন গ্রামগঞ্জের দূরে দূরে অবস্থিত যে হাতে গোনা খেজুরের যে গাছগুলো রয়েছে তাও অপ্রতুল। তাইতো আগের মতো আর মাঠজুড়ে খেজুর গাছ না থাকায় শীত মৌসুমে রস সংগ্রহে গাছ কাঁটা ও গাছ ছাঁচাসহ বিভিন্ন পরিচর্যায় ব্যস্ত গাছিদের রস সংগ্রহ করতে দেখা গেলেও সকালে দেখা মিলছে না রস বিক্রেতাদের। উপজেলার প্রায় অর্ধশতাধিক গাছি পুরো বছরের খাবার জোগাড় করত এ পেশা থেকে।

আগে যেসব গুড় ব্যবসায়ীরা খেজুরের রস থেকে গুড় বানিয়ে বাজারে বিক্রি করে সংসার চালাত। রসের স্বল্পতার কারণে এখন তারা রস দিয়ে গুড় তৈরি করতে পারছে না। এক সময় উপজেলার খেজুর গাছের রস ছিল এ শীত মৌসুমের প্রধান ঐতিহ্য। তার মধ্যে প্রত্যেন্ত অঞ্চলে এ গাছ ছিল অসংখ্য। কিন্তু এখন তা সম্পূর্ণ উল্টো। এর কারণ অনুসন্ধান করে জানা গেছে এ উপজেলায় প্রচুর পরিমাণে ইটভাটা থাকায় প্রতিদিন সেখানে হাজার হাজার খেজুরের গাছ এই শীত মৌসুমেই পোড়ানো হয়। এ কারণে খেজুর গাছ হারিয়ে যাওয়ায় আজ সব ঐতিহ্য বিলীন হয়ে যাওয়ার পথে। খেজুরের রস উপজেলাবাসীর জন্য এখন স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

এ ব্যাপারে গাছি উপজেলার মিরাশী ইউনিয়নের গাতাবলা গ্রামে আহাম্মদ আলী চুনারুঘাট অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ ফারুক মিয়াকে জানান, খেজুর গাছের চাহিদা ইট ভাটায় বেশি হওয়ায় তুলনামূলক দামও বেশি পাওয়ায় মানুষ দেদার খেজুর গাছগুলো বিক্রি করছে।

ইটভাটার মালিকরাও অধিক মুনাফার আশায় কয়লার পরিবর্তে এই খেজুর গাছ ভাটায় পুড়ছে। ফলে খেজুর গাছের সংকট দেখা দিয়েছে। এত কিছুর মাঝেও যে কয়টি গাছ আছে তা থেকে রস সংগ্রহের কাজ তারা করছেন।

তারা আরো জানান, আগে এ শীত মৌসুমে ৫০ থেকে ৬০ মন গুড় তৈরি করে পরিবারের চাহিদা মিটিয়ে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করে সংসার চালাত। এখন গাছ কমে যাওয়ায় যে রস পাওয়া যায় তা দিয়ে পরিবারের সম্পূর্ণ চাহিদা মেটানো সম্ভব হয় না। এক সময় শীতের এই সকালে রস বিক্রেতারা ভাঁড় বাঁশে হাড়ি কাঁধে নিয়ে খেজুরের রস বিক্রি করত। কালের বিবর্তনে এখন আর সেই দৃশ্য আগের মতো চোখে পড়ে না।

শীতের সকালে গ্লাস ভরে খেজুরের রস খাওয়াই ছিল সকালের কাজ। এছাড়াও খেজুর রসের গুড় পাটালির চাহিদা এখনো রয়েছে। শীতের তীব্রতা যত বাড়বে তার সাথে সাথেই প্রতিটি ঘরে ঘরে খেজুরের রস দিয়ে পিঠা পুলি আর পায়েশ তৈরির ধুম পড়বে। চিড়া মুড়ি পিঠা খাওয়া কৃষক আকবর হোসেনের পরিবার থেকে শুরু করে সবার বাছে প্রিয়।

শীত মৌসুম এলেই উপজেলার সর্বত্র শীত উদযাপনের নতুন আয়োজন শুরু হয়। তাইতো শীত মৌসুমের শুরুতেই এলাকার গাছিরা খেজুরের গাছ থেকে ছাল তোলা-চাঁছা আর কাঁটাসহ নলি বসানোর কাজে ব্যস্ত সময় পার করে। এ সময় এলাকার গাছিদের মুখে ফুটে উঠে রসালো হাঁসি। খেজুরের গাছ কমে যাওয়ায় খেজুরের রসের অভাব দেখা দিয়েছে। ফলে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে পিঠা পায়েশ খাওয়ার খেজুরের রস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!