শনিবার, ২২ জুন ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সুতাংয়ে মাইকের শব্দ দূষণের ফলে শিক্ষার্থীদের শিক্ষায় ব্যাঘাত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৫ মার্চ, ২০১৭

সৈয়দ শাহান শাহ্ পীর॥ মাইকের শব্দ দূষণের ফলে শিক্ষার্থীদের শিক্ষায় মারাত্বক ব্যাঘাত ঘটছে। জানাযায়, প্রতি বছর প্রায় নভেম্বর থেকে শুরু করে মার্চ-এপ্রিল মাস পর্যন্ত শীত ও গরম মৌসুমকালে সুতাং অঞ্চলসহ প্রায় সারা জেলাই প্রতিযোগীতামূলক ওয়াজ মাহফিল হচ্ছে সেই বিকাল থেকে মধ্যেরাত পযর্ন্ত।

উল্লেখীত অঞ্চলসহ জেলার প্রায় গ্রাম- এলাকা, হাট-বাজারসহ বাড়ী – ঘরের প্রতিটি ওয়াজে ৫/৭টি মাইক টাংগিয়ে অতিরিক্ত/ উচ্চসুরে চিৎকারের সহিত বক্তরা-বক্তব্য(ওয়াজ) করে থাকেন।

অন্যদিকে গান বাজনারও উচ্চসুরের আওয়াজেও (শব্দ )এক কথায় সর্বপূরী সব মিলিয়ে একদিকে যেমন স্কুল -কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীদের শব্দ দূষণের ফলে লেখা পড়া বিঘœীত হচ্ছে আবার অন্য দিকে অসূস্থ শিশু- বয়স্ক রোগীদের সমস্যা হয়, বাড়ী-ঘরের ইবাদতকারী মহিলাদের আরো বেশি ক্ষতি হয়।

হাট- বাজারের ক্রয়- বিক্রয়কারীদেরও ক্ষতি হচ্ছে।

উল্লেখ্য এ বিষয়ে সরকারের আইন রয়েছে, রয়েছে ধর্মিয়ভাবে আইন। কিন্তু শব্দ দূষণ বিষয়ক বিষয়ের আইনটি কেউই মানছেন না। যার -যার মনগড়া মতে যত্র-তত্র মাইকের ভলিউম বাড়িয়ে দিয়ে উচ্চসূরে বজ্রকন্ঠে চিৎকারের সহিত প্রায় প্রতিনিয়ত শব্দ দূষণ করে অনুষ্ঠান করে দিন-রাতের ঘুম হারামসহ শারিরীক-মানসিক এবং সামাজিক ভাবে ক্ষতি করে যাচ্ছেন। তার কি কোনো প্রতিকার/প্রতিরোধ নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!