শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সিলেট মহাসড়কে ফরমালিন মুক্ত সবজ্বি বাজার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ২৯ এপ্রিল, ২০১৫

৪৫৮৭মোঃ আবুল কাশেম,বিশ্বনাথ প্রতিনিধি : ফরমালিনকে ভয় পায়না এমন মানুষ খুব কম। খাবার সামনে আসা মাত্র ফরমালিন কে স্মরণ করেন সচেতন মহল। অনেকে ফরমালিনের ভয়ে অনেক সু-স্বাদু খাবার ছেড়ে দিয়েছেন। ফরমালিন মুক্ত সবজ্বি কোথায় পাওয়া যায়। এ চিন্তা সবার। আর চিন্তা নয়। সিলেট-ঢাকা মহাসড়কের পাশে ফরমালিন মুক্ত, সবজ্বি বাজার গড়ে উঠেছে। সবার পরিচিত ওই বাজারটি হচ্ছে ফাঁসির গাছ নামক স্থানে। প্রায় ৪ মাসেরও বেশী সময় হয়েছে ওই বাজারের। আনন্দ আর উৎসাহ-উদ্দিপনা মধ্য দিয়ে সবজ্বি ক্রয় করেন ক্রেতারা।

 

বাজার হওয়ার কারণ : কষ্ঠ করে সবজ্বি ফলানোর পর সিলেটে নিয়ে বিক্রি করতে কৃষকেরা। কিন্তু সেখানে কৃষকেরা লাঞ্চিত অপমানিত হওয়ার মতো ঘটনা ঘটেছে অনেকবার। চাঁদাসহ বিভিন্নভাবে কৃষকদের হয়রানী করায় কৃষকেরা সিলেট-ঢাকা মহাসড়কের ফাঁসির গাছ নামক স্থানে ৬-৭টি গ্রামের কৃষক মিলে বাজার গড়ে তুলেছেন।

 

যেসব সবজ্বি বাজারে পাওয়া যায়: মিষ্ঠি লাউ, পেঁপেঁ, কপি, মূলা, লাল শাক, আলু, কাচাঁ মরিচ, নাগা মরিচ, পুঁই শাক, লতা, মুকি, কলমি শাক, ধনিয়া পাতাসহ অন্যান্য সবজ্বি।

 

সবজ্বি ক্রয় করেন যারা : সিলেট থেকে নিজ নিজ গন্তব্যে পৌঁছার সময় সড়কের পাশে গাড়ি থামিয়ে বিভিন্ন উপজেলা, থানা ও জেলার লোকজন সাছন্দবোধ করে ফরমালিন মুক্ত সবজ্বি ক্রয় করেন ওই বাজার থেকে। চাহিদা মত সবজ্বি ক্রয় করে নিয়ে চলে যান বাসা-বাড়িতে।

 

অনেকে আবার সবজ্বি ক্রয় করতে গাড়ি নিয়ে ওই বাজারে আসেন সবজ্বি ক্রয় করতে। খুছরা বিক্রি ছাড়াও ওই বাজারে ন্যায্য মূল্যে সবজ্বি বিক্রি হয়। ফলে ভোর বেলায় সিলেটের বিভিন্ন স্থান থেকে ট্রাক নিয়ে সবজ্বি ক্রয় করে বিভিন্ন হাটে নিয়ে বিক্রি করেন ব্যবসায়ীরা।

 

যে সব গ্রামের কৃষকের নিয়ে বাজার : খাজাখালু, শাহ সিকন্দর, পশ্চিম ভাগ, ফরিদপুর, বাহাপুর, আলীনগর, ফকিরেরগাঁও, নাজিরেরগাঁও, ভরাউটসহ ১০-১২টি গ্রামের কৃষক।

 

এ ব্যাপারে খাজাখালু গ্রামের কৃষক আব্দুল জলিল বলেন, সবজ্বি ফলানোর পর সিলেটে নিয়ে বিক্রি করতেন। কিন্তু সেখানে আডৎদার এবং অন্যান্য দালালদের হাতে বিভিন্ন সময় অপমানিত, লাঞ্চিত হয়েছেন। ফলে এলাকার ৭-৮টি গ্রাম মিলে ফাঁসির গাছ মাক স্থানে (সিলেট-ঢাকা মহাসড়কের) পাশে সবজ্বি বাজার করেছেন।

 

সরেজমিনে ভাসমান সবজ্বি বাজার ঘুরে দেখা যায়, গাড়ি থামিয়ে সড়কের পাশে পুরুষ-মহিলা মুল বাজারের মতো সবজ্বি ক্রয় করছেন। এখানে শুধু বিশ্বনাথ, বালাগঞ্জ, ওসমানীনগর উপজেলার লোকজন নয় রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলার লোকজন ওই বাজার থেকে সবজ্বি ক্রয় করে বাসা-বাড়িতে নিয়ে যাচ্ছেন।

 

আনফর আলী ও চমক মিয়া বলেন, ভাসমান সবজ্বি বাজার ভালই চলছে। প্রতিদিন তাদের দোকানে ১৫-২০০০ হাজার টাকার সবজ্বি বিক্রি হয়।সমুজ মিয়া বলেন, ক্ষেতে ফলানো টাটকা সবজ্বি তুলেই বাজারে বিক্রি করছেন। এতে ক্রেতারা দাম বেশী দিয়ে সবজ্বি নিতে ভুল করেননি।

 

সবজ্বি ক্রেতা জগন্নাথপুরের সাবরিনা বেগম বলেন, সিলেট থেকে বাড়ি ফেরার পথে গাড়ি থামিয়ে প্রায় ৫০০ টাকার টাটকা সবজ্বি ক্রয় করেছেন।

 

গোয়ালাবাজার এর প্রাণেশ দাশ বলেন, ফরমালিন মুক্ত সবজ্বি পাওয়া যায় বলেই তিনি এখান থেকে প্রায়দিন সবজ্বি ক্রয় করেন।

 

নাজিরবাজারের শহিদুল ইসলাম শাহিদ বলেন, বেজাল মুক্ত সবজ্বি পাওয়া যায় বলে তিনি সবজ্বি ক্রয় করেন ওই বাজার থেকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!