শনিবার, ২১ মে ২০২২, ০৯:৪২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ঈদকে সামনে রেখে মাধবপুর ও চুনারুঘাট সীমান্তে চোরাকারবারিরা বেপরোয়া

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৫ জুলাই, ২০১৫

hobiganj .shaistaganjনিজস্ব প্রতিনিধি : পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে হবিগঞ্জের সীমান্তে চোরাকারবারিরা বেপরোয়া হয়ে উঠেছে। হাটবাজারগুলোতে আসতে শুরু করেছে কাপড়সহ ভারতীয় পণ্য। এসব পণ্যের প্রচুর চাহিদা থাকায় ঈদ এলেই চোরাকারবারিরা সীমান্তে ব্যাপক তৎপরতা চালায়।

 

চোরাকারবারিরা স্থানীয় কিছু লোককে নির্ধারিত মজুরি দিয়ে ভারত থেকে মালামাল আনা নেয়া করে বলে জানাগেছে ।

 

 

এসব দিনমজুর জনপ্রতি দৈনিক মজুরি হিসেবে ১শ থেকে ২শ টাকা পায়। চোরাকারবারিরা মালামাল প্রথমে নিজেদের বাড়িতে নির্ধারিত গোদামে জমা রাখে। পরে সুযোগ বুঝে সেখান থেকে বাস, ট্রাক, মাইক্রোবাস বা ট্রেনযোগে তা চালান করে দেয়। মালামাল সীমান্ত পারাপারের জন্য পণ্য ভেদে রেট অনুযায়ী দুপারের সীমান্তরক্ষীকেই তারা বখরা দেয়। আর দেশের অভ্যন্তরে এসব পণ্য বাজারজাত করার জন্য টোকেন মানি হিসেবে মাসোহারা নেয় পুলিশ।

 

ওই টাকার ভাগ বিভিন্ন রেটে পৌঁছে দেয়া হয় স্থানীয় নেতা-পাতিনেতাদের কাছেও। এর ভাগ যায় ওপর মহল পর্যন্তও। এছাড়া চোরাই পণ্য বহনে পুলিশ, সীমান্তরক্ষী ছাড়াও স্থানীয় প্রভাবশালী মাস্তান বাহিনী ও চাঁদাবাজদেরও বখরা দিয়ে ম্যানেজ করতে হয়। জেলার চুনারুঘাট ও মাধবপুর উপজেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে রয়েছে বাংলাদেশ-ভারত সীমারেখা। দুদেশের সীমান্তের অধিকাংশ স্থানেই রয়েছে কাঁটা তারের বেড়া।

 

 

এর মাঝে সীমান্তের এপারে নজরদারির দায়িত্বে নিয়োজিত রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আর ওপারে আছে বিএসএফ। সার্বক্ষণিক তারা প্রহরায় থাকলেও থেমে নেই চোরাকারবারীরা। পায়ে হেঁটে দুদেশে প্রবেশের অবারিত সুযোগ রয়েছে। তা কাজে লাগিয়ে সংঘবদ্ধ একটি প্রভাবশালী চক্র দিন-রাত আদান প্রদান করছে নানা পণ্যসামগ্রী। এজন্য প্রহরায় নিয়োজিতরা মোটা অংকের বখরা পাচ্ছে।

 

 

চোরাকারবারীরা ভারত থেকে এদেশে নিয়ে আসছে বিভিন্ন ব্র্যান্ডের মদ, বিয়ার, হুইস্কি, নেশাজাতীয় ট্যাবলেটসহ মাদকদ্রব্য, মশলা জাতীয় দ্রব্যের মধ্যে পিঁয়াজ, রসুন, জিরা, দারুচিনি, এলাচি, লং, চিনি এবং রকমারি কসমেটিক্স, শাড়ি, মোটরসাইকেল, বাইসাইকেল, ইলেক্ট্রিক পণ্যসহ যন্ত্রাংশ, দামি চকলেট। বিনিময়ে এদেশ থেকে যাচ্ছে কাঁসা, পিতল, তামা, সোয়াবিন, মাছ ও এক টাকার কয়েনসহ মূল্যবান নানা পণ্য।

 

 

চোরাকারবারিরা এসব পণ্য আদান প্রদানের জন্য চুনারুঘাট উপজেলার বালা, গুইবিল, চিমটিবিল, মোকামঘাট, রেমা, সাতছড়ি এবং মাধবপুর উপজেলার মনতলা, হরষপুর, জগদীশপুর ও মুকন্দপুরসহ কয়েকটি এলাকা ব্যবহার করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!