মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বন্ধু দিবসে মনে পড়ে পুরাতন সেই বন্ধুদের

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২ আগস্ট, ২০১৫

5698বন্ধু দিবসে মনে পড়ে পুরাতন সেই বন্ধুদের এ কে এম নুরুজ্জামন তরফদার স্বপন প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববারে সারা বিশ্বজুড়ে বন্ধু দিবস পালন করা হয় ।

 

দিনটি এলে পুরাতন সকল বন্ধুদের কথা খুব বেশী মনে পড়ে। আসলে সত্যি কথা কি আমরা অনেকেই জানি না বন্ধু দিবস কিভাবে এলো। মুলত ১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকাতে। জানা যায় ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার।

 

তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। আর বর্তমানে এটি জনপ্রিয় হয়ে উঠেছে বিশ্বের বহু দেশেই। যাদের প্রতি মুহূর্তের সঙ্গী বন্ধু আর বন্ধুতা, তারা একমুহূর্তের জন্যও মন থেকে আড়াল করতে পারেন না বন্ধুদের। জীবনের সংকটে এরা ছুটে যান বন্ধুদের কাছে।

 

আবার আনন্দ, উল্লাস কিংবা দিন শেষের অবসরেও এরা ভালোবাসেন বন্ধুত্বের কলতান শুনতে। বন্ধুত্বের পরিপূরক সম্পর্কের মাঝে এরা খুঁজে পান জীবনযাপনের ভিন্ন রস। শিশু শ্রেণী থেকে হয়ত বন্ধু পাওয়া দেখা মিলে সবার জীবনে তবে স্মৃতি খাতায় সকলে নাম ঠিকানা স্মরণ না থাকলেও বয়স বৃদ্ধির সাথে সাথে লেখাপড়া, খেলাধুলা, আড্ডা মাধ্যমে অনেকের সাথে বন্ধুত্ব তৈরি হয় যায় ।

 

 

সিকান্দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে শিশু শ্রেণী শুরু করে পঞ্চম শ্রেণী পযন্ত অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ের সময় কালীন আমার মুলত কয়েক জন বন্ধুদের সাথে চলাফেরা শুরু হয় তাদের মধ্যে হারুন, প্রাণেশ, শিরুদ, নজির, আমিন, পারভেজ অন্যতম। প্রাথমিক বিদ্যালয় শেষ করে শাকিরমোহাম্মদ উচ্চ বিদ্যালয়ে পড়ালেখার কারনে সেখানে অনেক নতু্ন বন্ধু বান্ধব তৈরি হয় যাদের মধ্যে অন্যতম রাজীব চেীধুরী, জাকারিয়া, কছির, কাইয়ুম, শফিক, রুজী, লিপি, শ্পিল্পী, মাহমুদা, তাসকিয়া সহ অনেক বন্ধু/বান্ধবী ছিল যাদের অনেক মনে পড়ে।

 

 

স্কুল জীবন শেষ করে কলেজ জীবনে অনেক নতুন নতুন বন্ধুর পরিচয় পাই তাদের মধ্যে অন্যতম ছিল কাওছার, জনি, জাহাঙ্গীর, উজ্জল, লিপি, কায়েস, শাকিল, পাবেল সহ অনেক অনেক নতুন বন্ধু/বান্ধবীর।

ঢাকা কলেজে ভর্তি হওয়ার পর সারা বাংলাদেশের অসংখ্য নতুন বন্ধু বান্ধবের তৈরী হয়ে যায় । এ সময়ে যাদের সাথে চলাফেরা করেছি তাদের মধ্যে হাসান, মনির, মানিক, সইদুর, অমি, আজিজ, মাহবুবা, কবির, রাজ আর অনেক অনেক।

 

 

গ্রিন ইউনির্ভাসিটিতে এলএলবি পড়াকালীন সময়ে অনেক অভিজ্ঞ নতুন নতুন বন্ধদের সাথে পরিচয় হয়ে তাদের মধ্যে আশিক, অপু, কাওছার, মানিক, মিজানুর, সাখাওয়াত, নাজমুল, আখতার, সুশীল, প্রিয় কুমার, মাহবুব সহ অনেকেই সাথে বন্ধুতের পরিচয় হয়। তবে আধুনিক সমাজ ব্যবস্থায় সব বন্ধুদের যখন ফেসবুকে খোঁজে পাই তখন অনেক ভাল লাগে । ধন্যবাদ ফেইসবুক তৈরীকারী মার্ক জুকারবার্গ । আজ তার কারনে আমার সকল বন্ধুরে খুজে পেয়েছি। যোগাযোগ করতে পারছি । আজ বন্ধ দিবসে মার্ক জুকারবার্গকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 

লেখক : এ কে এম নুরুজ্জামন তরফদার স্বপন

চুনারুঘাট-হবিগঞ্জ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!