রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৫১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শাহজী বাজার রাবার বাগান থেকে অবাধে বালু পাচার।। বিলুপ্তর পথে রাবার শিল্প

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ৯ ডিসেম্বর, ২০১৫

এম Shahji Bazar picএ আই সজিব, হবিগঞ্জ প্রতিনিধি:
মাধবপুর উপজেলার শাহজীবাজার রাবার বাগান থেকে পাহাড় কেটে অবাধে পাচার হচ্ছে বালু। এতে ধ্বসের পথে এগিয়ে যাচ্ছে পাহাড়। কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। অন্যদিকে বিলুপ্ত হতে চলছে দেশের বৃহৎ রাবার শিল্প। আর এ সব কিছুই হচ্ছে বাগান ব্যবস্থাপক ও সিবিএ নেতাদের যোগসাজসে।

 

 

 

 

দিনের পর দিন প্রকাশ্যে পাহাড় কেটে বালু পাচার করলেও রহস্য জনক কারণে প্রশাসন রয়েছে একেবারেই নিরব। এ যেন দেখেও না দেখার ভান। তবে এ নিয়ে কানঘষা রয়েছে স্থানীয় জনসাধারনের মাঝে।

 

 

 
শাহজীবাজার রাবার বাগান থেকে এভাবে অবাধে মূল্যবান বালু কেটে নিয়ে যাওয়ার ফলে একদিকে যেমন পাহাড় ধ্বসে পড়ছে। অন্যদিকে বিলুপ্ত হতে চলছে দেশের বৃহৎ এই রাবার শিল্প। রাষ্ট্রিয় রাবার শিল্প ধ্বংস করে লাভবান হচ্ছেন কতিপয় সিবিএ নেতা ও বাগানের কিছু অসাধু কর্মকর্তা ও কর্মচারী। তারা অল্প দিনেই আঙ্গুল ফুলে কলা গাছে পরিনত হয়েছেন।

 

 

Shahji Bazar pic (1)

 
সরমজিনে গিয়ে দেখা যায়, জেলার বৃহৎ রাবার বাগান হচ্ছে শাহজীবাজার রাবার বাগান। বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন (বশিউক) এর আওতায় গড়ে উঠা এই বাগানটি ২ হাজার ১শ চল্লিশ একর জমির উপর অবস্থিত। আর ওই বাগানের বিশাল একটি অংশ জুড়ে রয়েছে মূল্যবান বালু।

 

 

 

 

 

ওই বালু পাচার করতে মরিয়া হয়ে উঠেন শাহজীবাজার রাবার বাগান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহ মোঃ বাহার আলী, সাধারণ সম্পাদক আক্তার হোসেন, সাবেক সভাপতি জাহের আলী শাহ, আব্দুল কবির, শাহজাহান, শামছুল হক, হারুন ও চুনারুঘাট উপজেলার লাদিয়া (লাল চান) গ্রামের প্রভাবশালী ব্যক্তি সফিক সর্দারসহ প্রায় ২০ থেকে ২৫ জনের দুটি সিন্ডিকেট। আর ওই সিন্ডিকেটগুলো বাগান ব্যবস্থাপক প্রভাত চন্দ্র দত্তসহ কয়েকজন কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজসে প্রতিদিন পাহাড় কেঠে ট্রাক্টরের মাধ্যমে শাহজীবাজারে সম্প্রতি গড়ে উঠা শিল্প প্রতিষ্টানসহ দেশের বিভিন্নস্থানে পাচার করছেন বালু।

 

 

 

 

 

 

পাহাড় কেটে বালু নেয়ার ফলে বাগানের অফিস ক্যাম্প, পুরাতন অফিস ক্যাম্পের আবাসিক ভবন এবং শাহপুর ক্যাম্পের আবাসিক ভবনগুলো ঝুকিপুর্ণ অবস্থায় রয়েছে। যে কোন ভবনগুলো ধ্বসে পরে প্রাণহানীসহ মারাত্মক ক্ষতির আশংকা করছেন বাসিন্দারা। অন্যদিকে নির্বাচনী মাঠে বাহার আলী ও জাহের আলী প্রতিপক্ষ হলেও বালু পাচারসহ বাগানের সম্পদ লুপাঠে তারা একে অন্যের সহযোগী।

 

 

 

 

মাত্র কয়েক মাস পুর্বে শাহজীবাজার রাবার বাগান শ্রমিক ইউনিয়নের নির্বাচন অনুষ্টিত হয়। ওই নির্বাচনে বাহার আলী-আক্তার পরিষদ ও জাহের আলী-কবির পরিষদ নির্বাচনে প্রতিন্দ্বন্দ্বি করে। কিন্তু কিছু দিন যেতে না যেতেই তারা বাগানের সম্পদ লুন্ঠনে একে অন্যের সহযোগী বণে যান। মিলে মিশে ভাগ-বাঠোয়ারা করে নেন অবৈধভাবে লুণ্ঠন করা সম্পদ। এ যেন চোরে চোরে মসাত্তো ভাই।

 
স্থানীয়রা জানায়, সিন্ডিকেটগুলো এলাকায় প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেহ মূখ খুলতে সাহস পায় না। এই সুযোগে তারা প্রতিদিন কয়েক হাজার ফুট বালু পাচার করছে। এ ব্যাপারে বাগান ব্যবস্থাপক প্রভাত চন্দ্র দত্তের বক্তব্য নিতে তার অফিসে গেলে, তিনি সাংবাদিকদের সাথে কথা বলার অপরাগতা প্রকাশ করে অন্য কোন সপ্তাহে তার কাছে যাওয়ার পরামর্শ দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!