মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:৩৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নীতিমালার তোয়াক্কা নেই, অভিভাবকরা বিপাকে II নবীগঞ্জের বিভিন্ন স্কুলে ভর্তিতে গলাকাটা ফি আদায়

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১২ জানুয়ারী, ২০১৫
986মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ থেকে: দেশের সরকারি-বেসরকারি স্কুলগুলোতে ইতিমধ্যে ভর্তিযুদ্ধ শেষ হয়েছে। নতুন বই হাতে ক্লাসেও যেতে শুরু করেছে কোমলমতি শিশুরা। নবীগঞ্জ উপজেলা বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি নিয়ে বিপাকে পড়েছেন শিশুদের অভিভাবকরা। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির অভিভাবকরা নিজেদের সন্তানদের স্কুলে ভর্তি করতে গিয়ে মাত্রাতিরিক্ত ভর্তি ফি গুনতে গিয়ে আর্থিক চাপের মুখে পড়েছেন। এ অবস্থায় অবিভাবকরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বর্তমানে শিক্ষাব্যবস্থাকে এখন একপ্রকার ‘বাণিজ্যে’ পরিণত করেছেন। প্রত্যেকটি স্কুল গুলোতেই শিক্ষা বোর্ডের কোন নিয়মনীতি অনুসরন না করে মনগড়া মতো ভর্তি ফিস আদায় করছে। আর বিষয়টি সম্পর্কে অনেক অবিভবক অজ্ঞ থাকার কারনে কোন কথা না বলেই তাদের শিশুদেরকে ভর্তি করাচ্ছেন পছন্দের স্কুলে। ভর্তি ফিস বেশী নেওয়ার তালিকায় রয়েছে নবীগঞ্জ হোমল্যান্ড আউডিয়ার হাই স্কুল, নবীগঞ্জ জে.কে. মডেল উচ্চ বিদ্যালয়, হিরা মিয়া গার্লস হাই স্কুল, দিনাপুর উচ্চ বিদ্যালয়, রাগীব-রাবেয়া স্কুল এন্ড কলেজ, আউশকান্দি র.প. উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, হইনাতগঞ্জ উচ্চ বিদ্যালয়সহ উপজেলার ১৮টি হাই স্কুলেই ষষ্ট শ্রেনী থেকে দশম শ্রেনী পর্যন্ত প্রতিটি ক্লাশেই মাতাতিরিক্ত ফিস আদায় করছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। এ ব্যাপারে কেউ প্রতিবাদ করেও কোন সুফল পাওয়া যায়নি। শিক্ষকদের কাছে এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষাবোর্ডের সঠিক ফিসের তালিকা দেখাতে চাইলে কেউ দেখাতে পারেননি এবং নির্ধারিত ফিস কত তাও বলতে পারেননি। খোজ নিয়ে জানা যায়, নবীগঞ্জ জে.কে. মডেল উচ্চ বিদ্যালয়ে ষষ্ট শ্রেনীতে ভর্তি ১ হাজার ১শত টাকা, হিরা মিয়া গার্লস হাই স্কুলে ৭ শত ৫০ টাকা, দিনাপুর উচ্চ বিদ্যালয়ে ১ হাজার টাকাসহ উপজেলা সবকটি বিদ্যালয়েই অতিরেক্ত ফি আদায় করায় ফলে আবিভবকরা পড়েছেন বিপাকে। তবে ষষ্ট শ্রেনীতে ভর্তির ক্ষেত্রে নবীগঞ্জে হোমল্যান্ড আইডিয়াল স্কুলে সর্বোচ্চ ভতি ফিস ৩ হাজার ৫ শত টাকা নেওয়া হচ্ছে বলে জানাগেছে। শিক্ষা মানুষের মৌলিক অধিকার, অথচ এটি নিশ্চিত করতেও এখন অতিরিক্ত অর্থের লেনদেন করতে হচ্ছে প্রতিটি বিদ্যালয়ে। তাদের মতে লাগামহীন ভর্তি বাণিজ্য রোধে সরকারের নজরদারি আরও বাড়ানো প্রয়োজন।
অভিযোগ আছে, নবীগঞ্জের কয়েকটি সরকারী এমপিওভুক্ত বিদ্যালয় হওয়া সত্ত্বেও সরকারিভাবে নির্দিষ্ট কোন ভর্তি ফি না থকায় নবীগঞ্জ জে.কে মডেল হাই স্কুল, হিরা মিয়া গার্লস হাই স্কুল, দিনারপুর হাই স্কুল সহ বিভিন্ন স্কুলে ভর্তি ফি ও উন্নয়ন ফির নামে মাত্রাতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। বিষয়টি অনেক অবিভবকরা নেতিবাচক দৃষ্টিতে দেখলেও শুধুমাত্র তাদের সন্তানদেরকে ভর্তিও জন্য এসব অনিয়ম মেনে নিতে হচ্ছে। এব্যাপারে নবীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নজরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে সঠিক কোন তথ্য পাওয়া যায়নি। তাই নবীগঞ্জের সচেতন মহল বিষয়টিকে খতিয়ে দেখার জন্য উর্দ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!