মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৯:১০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে অর্থনৈতিক জোন স্থাপনে চা শ্রমিকদের আপত্তি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৮ জানুয়ারী, ২০১৫

369747চুনারুঘাট প্রতিনিধি : চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়নে সরকারি জমিতে অর্থনৈতিক জোন স্থাপনে আপত্তি জানিয়েছে চা শ্রমিকরা। শুধু আপত্তি নয়, রীতিমতো কঠোর আন্দোলন গড়ে তুলেছে তারা। তাদের দাবি মানা না হলে তারা ১৯ জানুয়ারি থেকে জেলার ২৩ চা বাগানে অনির্দিষ্টকালের ধর্মঘট পালনের হুশিয়ারি উচ্চারণ করেছে।
অপরদিকে, সরকারি সূত্র জানিয়েছে দীর্ঘদিন ধরে ভোগদখলকার ও চা বাগানের কতিপয় শ্রমিক ইন্ধন দিয়ে সাধারণ চা শ্রমিকদের অসন্তোষ করে তুলছে। চা শ্রমিকদের বসতভিটা থেকে উচ্ছেদ করা হবে এমন কথা প্রচার করে তাদেরকে সংগঠিত করে শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে সরকারের একটি মহৎ উদ্দেশ্যকে ভুলুন্ঠিত করার চেষ্টা করা হচ্ছে। অথচ এ প্রকল্পটি বাস্তবায়িত হলে এখানে দেশী বিদেশী ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে। এতে চা বাগানের বেকার শ্রমিকসহ জেলার লক্ষাধিক বেকার যুবকের কর্মসংস্থান সম্ভব হবে।

অনুসন্ধানে জানা যায়, ডানকান ব্রাদার্সের মালিকানাধীন চান্দপুর চা বাগানের লীজকৃত প্রায় ১০০০ একর জমিতে চা চাষ না করে চা বাগানের সাথে জেলা প্রশাসনের চুক্তি ভঙ্গ করে রাবার ও কৃষিজ পণ্য উৎপাদন করা হচ্ছে। এসব জমি চা বাগানের লীজ হলেও নামমাত্র মূল্যে সাবলীজ নিয়েছেন বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি। তারাই এসব জমিতে এখন চাষাবাদ করছেন। গত বছরের জুন মাসের দিকে জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদিন চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউনিয়নের চান্দপুর চা বাগান মৌজার ৫১১ একর সরকারি (চা বাগানের নামে লীজ) জমিতে দেশী বিদেশেী বিনিয়োগে একটি ইপিজেড গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রস্তাব পেশ করেন। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ অঞ্চলকে অর্থনৈতিক জোন হিসেবে ঘোষণা করা হয়। সম্প্রতি এ স্থানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তিন কর্মকর্তা এসে সরজমিনে জমি দেখে সন্তোষ প্রকাশ করেন।

এদিকে, চানপুর এবং বেগমখান চা বাগানের উত্তর পূর্বে অবস্থিত ৫২০ একর জমিতে স্পেশাল ইকনোমিক জোন স্থাপন ও বাগান থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে চা শ্রমিকরা। শনিবার দুপুরে চানপুর চা বাগানের নাচঘরে এই বিক্ষোভ সমাবেশে কয়েক হাজার নারী পুরুষ চা শ্রমিক অংশ নেয়। চা শ্রমিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক নিপেন পালের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় উপদেষ্টা স্বপন সাওতাল, কাঞ্চন পাত্র, অভিলাষ গোস্বামী, যুবরাজ ঝরা, সাধন সাওতাল, শ্যামল মুদি, বিজনা ঝা প্রমূখ। প্রতিবাদ সভায় বক্তারা বলেন, ১৯ জানুয়ারির মধ্যে দাবি না মানলে জেলার ২৩টি বাগানে একযোগে অনির্দিষ্টকাল ধর্মঘট পালন করা হবে। সমাবেশ শেষে মিছিল সহকারে তারা চানপুর বাগানে সরকারি জমিতে নির্মাণাধীন তাহের-সামছুন্নাহার উচ্চ বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর ভেঙ্গে বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয়ের নামে সাইন বোর্ড টানিয়ে দেয়।

শুক্রবার বিকেলে সহস্রাধিক চা শ্রমিক লাঠিসোটা, দা ও তীর ধনুক নিয়ে ওই এলাকায় এসে স্থানীয় উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহেরসহ বাগানের বাইরের লোকজনকে এর জন্য দায়ী করে গালাগাল করে। এ সময় তারা ওই জমিতে কোন স্থাপনা তৈরি করতে দিবে না বলে জানিয়ে দেয়।
এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন জানান, এখানে ইকনোমিক জোন প্রতিষ্ঠা হলে দেশী বিদেশী বিনিয়োগ আসবে। গড়ে তোলা যাবে শিল্প কারখানাসহ নানা প্রতিষ্ঠান। এখানে কোরিয়া, জাপান ও চায়না কোম্পানীরা বিনিয়োগ করবে। এতে চা বাগানের বেকার যুবকসহ লক্ষাধিক বেকার যুবকের কর্মসংস্থানের পাশাপাশি চুনারুঘাট শহর আবারও জমজমাট হয়ে উঠবে। ঢাকা-সিলেট মহাসড়ক পরিবর্তন হওয়ার পর সেখানে যে স্থবিরতা সৃষ্টি হয় তার অনেকটা দূর হবে। পাশাপাশি প্রচুর চা বাগান, সাতছড়ি জাতীয় উদ্যান ও রেমা-কালেঙ্গার মত অভয়ারন্য থাকায় সেখানে পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!