বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মহররম মাসের ফজিলত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ৯ অক্টোবর, ২০১৬

ডেস্ক : মহররম হিজরি বছরের প্রথম মাস। এ মাসে আল্লাহ তাআলার নিকট প্রতিটি মুসলমানের একমাত্র চাওয়া-পাওয়া হলো তিনি যেন মুসলিম উম্মাহকে বছরজুড়ে রহমত বরকত ও কল্যাণ দ্বারা ঢেকে দেন। এ মাসে রোজা রাখা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুমহান আদর্শ। হাদিসের ঘোষণা অনুযায়ী মহররমের ফজিলত তুলে ধরা হলো-

মহররম মাস মহান আল্লাহ তাআলার নিকট অনেক সম্মানিত ও মর্যাদার একটি মাস। হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহুর বর্ণনায় এসেছে, এ কারণে মহররম মাসের ফজিলত বর্ণনা করতে গিয়ে রসুসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘রমজানের রোজার পর মহররম মাসের রোজার ফজিলতই সবচেয়ে বেশি।’ (মুসলিম)।

মহররমের রোজা পালনে যাতে ইয়াহুদিদের অনুসরণ ও অনুকরণ করা না হয়, সে ব্যাপারে তিনি স্পষ্ট বর্ণনা দিয়েছেন। তিনি বলেছেন, ‘তোমরা আশুরার রোজা রাখ এবং এ বিষয়ে ইয়াহুদিদের থেকে ভিন্ন নিয়ম পালন কর। তোমরা মহররম মাসের ১০ তারিখ রোজা রাখার পাশাপাশি আগে বা পরে একদিন রোজা রাখ।’ (মুসনাদে আহমাদ) কেননা ইয়াহুদিরা শুধুমাত্র একদিনই (১০ মহররম) রোজা পালন করত।

আশুরার রোজার বরকতে আল্লাহ তাআলা বান্দার এক বছরের গোনাহ মাফ করে দেন। অন্য হাদিসে এ সুখবর প্রদান করেছেন স্বয়ং বিশ্বনবি। তিনি বলেছেন, ‘আমি আল্লাহর কাছে আশা করি যে, আশুরার রোজার ফলে আগের এক বছরের গোনাহর কাফ্ফারা হয়ে যাবে।’ (মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ মাসের রোজা পালন করে অত্যাধিক ফজিলত লাভের তাওফিক দান করুন। সমাজের সর্বস্তরে উত্তম কাজ প্রতিষ্ঠার তাওফিক দান করুন। কুরআন-সুন্নাহ মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে ক্ষমা ও নৈকট্য অর্জনের তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!