শনিবার, ২১ মে ২০২২, ০৯:৪৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৌদি আরব যেতে ইচ্ছুকদের সব প্রশ্নের উত্তর

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৫

সৌদি-আরব-প্রশ্ন
ডেস্ক : চলতি দফায় সরকারী তথ্যমতে বাংলাদেশ থেকে প্রায় বিনা খরচেই যাবে ২ লাখ শ্রমিক। কিভাবে নিবন্ধন হবে, কত হবে তাদের বেতন অবকাঠামো, তারা কি কি সুযোগ সুবিধা পাবেন , কত খরচ হবে?

এসব নিয়ে কর্মসংস্থানের জন্য সৌদি আরব যেতে ইচ্ছুকদের রয়েছে নানা কৌতুহল । নানা প্রশ্ন জানিয়ে ইতমধ্যেই আমাদের অফিসে ফোন করে অনেকেই জানতে চাইছেন নানা তথ্য ।

এসব প্রশ্নের উত্তর জানাতে আগ্রহীদের বিভিন্ন প্রশ্ন থেকে সময়ের কণ্ঠস্বরের পাঠকদের জন্য আজকের ফিচার —

দীর্ঘ সাত বছর পর সৌদি আরবে শ্রম বাজারের দ্বার খোলার পর পরই সৌদি যেতে আগ্রহীদের নিবন্ধন নিজ নিজ এলাকার কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই সব স্থানের জনশক্তি কার্যালয়ে ভিড় জমিয়েছেন আগ্রহীরা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনায় মঙ্গলবার থেকে বিদেশ যেতে আগ্রহীদের মধ্যে ফরম বিতরণ শুরু হয়েছে। গণমাধ্যমে এ খবর প্রচারিত হলে মঙ্গলবার থেকেই বিভিন্ন জেলায় জনশক্তি কার্যালয়ে আগ্রহীরা নিবন্ধনের জন্য ভিড় জমান। সকাল থেকে লাইনে দাঁড়িয়ে শত শত মানুষ জনশক্তি অফিসের সরবরাহকৃত ফরম সংগ্রহ করছেন। এটি প্রতিদিন চলবে বলে জানানো হয়।

দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি বাংলাদেশের শ্রমিক নেয়ার উপর সৌদি আরব সরকার নিষেধাজ্ঞা তুলে দেয়ায় নতুন করে শ্রমিক নেয়া শুরু হয়েছে। বাংলাদেশ ও সৌদি আরবের সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় দ্বিপাক্ষীয় একটি সমঝোতা স্মারক সই হয়েছে। প্রথম দফায় প্রতিমাসে ১০ হাজার করে ১২ মাসে মোট ১ লক্ষ ২০ হাজার কর্মী নেবে সৌদি সরকার। এ মাসে সৌদি আরবের পক্ষ থেকে প্রাথমিকভাবে ৬ হাজার চালক নেয়ার চাহিদাপত্র বাংলাদেশ সরকারকে দিয়েছে। এছাড়া পরবর্তীতে অন্যান্য ক্যাটাগরির শ্রমিকও নেয়া হবে বলে জানানো হয়েছে। এবার জেলার জনসংখ্যার আনুপাতিক হারে রেনডম সিলেক্টের মাধ্যমে সৌদিতে কর্মী পাঠানো হবে। আর সর্বনিম্ন বেতন ধরা হয়েছে ৮শ রিয়াল।
কি কি লাগবে ?

নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রতিদিন ১৮-৪৫ বছর বয়সী আগ্রহী পুরুষ কর্মীরা তাদের নাম নিবন্ধন করতে পারবেন। গৃহকর্মী হিসেবে আগ্রহী নারীদের বয়স ২৫ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। নিবন্ধনের জন্য নির্ধারিত ফরম পূরণ করতে হবে। এসময় এক কপি পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের ফটোকপি (১-৫ পৃষ্টা) জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি অথবা নাগিরকত্বের সনদপত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।

এছাড়া শিক্ষাগত যোগ্যতা ও কাজের অভিজ্ঞতা সনদের (যদি থাকে) ফটোকপি আনতে হবে। পাশাপাশি আগ্রহীদের একজন নমিনির নাম ও ফোন নম্বর, স্থায়ী ঠিকানা অর্থাৎ যে ঠিকানায় যোগাযোগ করা যাবে তা উল্লেখ করতে হবে। নিবন্ধনের আবেদনপত্রের সঙ্গে সোনালী ব্যাংকের দেড়শ টাকার একটি পে-অর্ডার জমা দিতে হবে।
কিভাবে নির্বাচিত হবেন ?

নিবন্ধন নিয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ‘এই নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। নিবন্ধনকৃতদের মধ্য থেকে বুয়েট নিয়ন্ত্রিত একটি ডাটাবেজে সংরক্ষিতদের প্রাথমিকভাবে নির্বাচিতদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। সেখান থেকে স্বাস্থ্য ও পেশাগত দক্ষতা প্রমাণ সাপেক্ষে চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে ভিসার জন্য মনোনীত করা হবে। এসব প্রক্রিয়াসহ অন্যান্য আনুষাঙ্গিক প্রক্রিয়াগুলো সরকার অনুমদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে করা হবে। তবে সরকার যাবতীয় কার্যক্রম মনিটরিং করবে। এর ফলে বেশি টাকা দিয়ে আর সৌদি আরব যেতে হবে না। সরকার নির্ধারিত ৩০ হাজার টাকা দিয়েই নির্বাচিতরা এবার বিদেশ যেতে পারবেন।’
কত হবে চলতি দফায় সৌদি আরবে যেতে প্রক্রিয়াধীন ২ লাখ শ্রমিকের বেতন ?

বায়রা সভাপতি মো. আবুল বাশার আজ মঙ্গলবার জানিয়েছেন, সৌদি আরবে যেতে সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকদের বেতন হবে ৮০০ রিয়াল। এছাড়াও থাকা-খাওয়া, চিকিৎসা সুবিধা বিনামূল্যে দেবে নিয়োগকারী কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি’২০১৫) রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) এবং সৌদি আরবে জনশক্তি আমদানিকারকদের একমাত্র সংগঠন সৌদি ন্যাশনাল রিক্রুটমেন্ট কমিটি (সানারকম) এর মধ্যে এ চুক্তি সই হয়।

শ্রমিকদের ভিসা, যাতায়াত এবং লেভি খরচ নিয়োগকারী কর্তৃপক্ষ বহন করবে বলেও সাংবাদিকদের জানিয়েছেন, বায়রা সভাপতি মো. আবুল বাশার ।

তিনি আরও জানান, পর্যায়ক্রমে বাংলাদেশ থেকে প্রায় দু’লাখ গৃহশ্রমিক ও ড্রাইভার সৌদিআরবে কাজ পাবেন বলে জানিয়েছে সৌদি ‍রিক্রুটিং এজেন্সি- সানারকম।

সোমবার প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ হোসেন সৌদি আরবের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে জানান, সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকদের বেতন হবে ১হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০ রিয়াল।

তবে বায়রা সূত্র জানায়, দেন দরবার করে সৌদি প্রতিনিধিরা শেষ পর্যন্ত ৮০০ রিয়ালে সম্মত হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!