শনিবার, ২১ মে ২০২২, ০৮:৩৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জের ১৫ টি সড়কের বেহাল দশা ! সংস্কার কাজে ব্যাপক অনিয়ম দুর্নীতি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৫

1258
মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ থেকে : ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ অংশসহ নবীগঞ্জ উপজেলার প্রায় ১৫টি সড়কের বেহাল। সংস্কার না হওয়ার ফলে উপজেলার হাজার হাজার মানুষ পড়েছেন চরম দুর্ভোগে। সংস্কার কাজে ব্যাপক অনিয়ম দুর্নীতির কারণেই ক’দিন যেতে না যেতেই সড়কগুলোর এই অবস্থার সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন। মহাসড়কের নবীগঞ্জ অংশে সংস্কার কাজের নামে কোন রকম জোড়াতালি দিয়ে সরকারের কয়েক কোটি টাকার হরিলুট হয়েছে। কর্তৃপক্ষকে ম্যানেজ করে ব্যাপক অনিয়ম, দুর্নীতি করেছে সংশ্লিষ্ট ঠিকাধারী প্রতিষ্টান। নিম্ন মানের মালামাল সরবরাহ ও অনিয়মের ফলে কাজ শেষ হতে না হতেই মহাসড়কের অনেকস্থানে বড় বড় গর্ত ও ফাটল দেখা দিয়েছে। এতে মহাসড়কে দুরপাল্লার বাসসহ ছোট বড় যানবাহনগুলো প্রতিনিয়ত দুর্ঘটনার সম্মুখিন হচ্ছে।

ঠিকাধারী প্রতিষ্টানের দুর্নীতির কারণে মহাসড়কের দুরাবস্থা দেখার যেন কেউ নেই। মহাসড়কের নবীগঞ্জ উপজেলার পানিউমদা থেকে শেরপুর পর্যন্ত বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হয়ে বেহাল হয়েছে। গেল বছরের শেষের দিকে নবীগঞ্জ উপজেলার ১৪ কিঃ মিঃ রাস্তায় প্রায় ১৪ কোটি টাকা ব্যায়ে সংস্কার কাজ পায় রানা বিল্ডার্স নামে একটি ঠিকাধারী প্রতিষ্টান। কাজ শুরুর পর থেকেই নিম্ন মানের মালামাল সরবরাহ ও নানা অনিয়মের মাধ্যমে কোন রকম জোড়াতালি দিয়ে কাজ সম্পন্ন হয়। কিন্তু মাস দু’য়েক যেতে না যেতেই ঠিকাধারী প্রতিষ্টানের নিম্ন মানের কাজের ফলে মহাসড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্ত এবং ফাটলসহ ব্রীজের কার্নিস ধ্বসে গিয়ে যানবাহন চলাচলে মারাত্মক অসুবিধার সৃষ্টি হচ্ছে। মহাসড়কের ত্র“টিপুর্ণ কাজের কারণে সড়ক দুর্ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে অনেক প্রাণহানীসহ পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে সাধারণ যাত্রীদেরকে। এ ছাড়া মহাসড়কে দ্রুতগামী যানবাহনগুলো সড়কের ভাঙ্গার কারণে একটি অপরটিকে ওভারটেক করতে গিয়ে বেকায়দায় পড়তে হচ্ছে। ইতিপুর্বে মহাসড়কের গর্ত ক্রস করতে গিয়ে বিপরীতগামী যানবাহনের সংঘর্ষে হতাহতের ঘটনাও ঘটছে অহরহ। সংশ্লিষ্ট ঠিকাধারী প্রতিষ্টান সড়ক সংস্কারের কাজে একেবারে নিম্নমানের কাজ করায় মহাসড়কের বেহাল হয়েছে। এ যেন দেখার কেউ নেই !

এ ছাড়াও নবীগঞ্জ উপজেলার অন্তত ১৫টি সড়ক বেহাল হয়ে পড়ে রয়েছে। স্থানীয় ও আঞ্চলিক এই সড়কগুলোতে সংস্কার কাজ না হওয়াতে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন। এতে করে প্রায় প্রতিনিদিই উপজেলার কোন না কোন স্থানে সড়ক দুর্ঘটনা ঘটছে। জনগুরুত্বপূর্ণ সড়কগুলোর মধ্যে রয়েছে কাজিগঞ্জ-মার্কুলী সড়ক, নবীগঞ্জ-সাকোয়া সড়ক, নবীগঞ্জ-বানিয়াচং সড়ক, নবীগঞ্জ-ডিগ্রি কলেজ ভায়া করগাঁও সড়ক, নবীগঞ্জ-আনগাঁও সড়ক, নবীগঞ্জ-হবিগঞ্জ ভায়া ছোট আলীপুর সড়ক, নবীগঞ্জ-আউশকান্দি ভায়া সাদুল্লাহপুর সড়ক, কুর্শি-বান্দের বাজার সড়ক, কুর্শি-গোপলার বাজার সড়ক, বাংলাবাজার-গোপলার বাজার সড়ক, বাংলাবাজার-বাউশা সড়ক ইনাতগঞ্জ-কাজিগঞ্জ সড়ক, বাজার সৈয়দপুর-ইনাতগঞ্জ সড়ক, আউশকান্দি গোপলার বাজার সড়ক, আনগাঁও-কান্দিগাঁও সড়কেরও একই অবস্থা। বিশেষ করে কাজীগঞ্জ-মার্কুলী সড়কের বেশীরভাগ অংশে কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে রাস্তা দুটি এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে।

এসব সড়কের মধ্যে নিম্নমানের কাজ হলেও হবিগঞ্জ এলজিইডি অফিস ও নবীগঞ্জ এলজিইডি অফিস সংশি¬ষ্ট ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে অদৃশ্য কারণে নিরবতা পালন করছে। ফলে জনতার মধ্যে বিরাজ করছে ক্ষোভ। এছাড়া নবীগঞ্জ-হবিগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কের প্রায় ১৪ কিলোমিটার এলাকা সংস্কারের কিছু দিনের মধ্যেই ভাঙ্গন শুরু হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কের মধ্যে বাস ও ভারী যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। এ ব্যাপারে নবীগঞ্জ এলজিইডির প্রকৌশলী সৈয়দুর রহমান বলেন, সড়কগুলোর অবস্থা উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অনেক রাস্তায় কাজ চলছে, বাকী কাজ বরাদ্ধ আসলে সব কিছুর সংস্কার কাজ দ্রুত করা সম্ভব হবে।

এ ব্যাপারে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের সংসদ সদস্য জেলা জাতীয় পার্টির সভপতি এম এ মুনিম চৌধুরী বাবু বলেন, ২/৩টি রাস্তার সংস্কার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। আরো ২টি রাস্তার টেন্ডার আহবান করা হয়েছে। যত দ্রুত সম্ভব কাজ শুরু হবে। আর অন্যান্য কাজ প্রক্রিয়াধিন। পর্যায়ক্রমে সব রাস্তার সংস্কার কাজ শুরু হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!