শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সাংবাদিকতায় কপি-পেইষ্ট : প্রশ্নবিদ্ধ নৈতিকতা ?

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭

‘পরিশ্রমে ধন আনে
পূণ্যে আনে সুখ
আলস্যে দারিদ্র আনে
পাপে আনে দুঃখ’

সাম্প্রতিক সময়ে অবাধ তথ্য প্রবাহের যুগে কাট-পেইষ্ট সাংবাদিকতার লাগামহীন সংক্রমণ ছোটবেলায় শেখা উপরোক্ত প্রবাদটির কথাই বারবার মনে করিয়ে দিচ্ছে।

প্রতিযোগীতায় ঠিকে থাকার হাতিয়ার যে আলস্য নয়, পরিশ্রম এ বিষয়টি আমরা যেন বেমালুম ভুলে গেছি।সাংবাদিকতা, বিশেষ করে অনলাইন সাংবাদিকতায় যেহারে কাট-পেইষ্ট চলছে তাতে মনে হয় যেন আমরা চক্ষুলজ্জা পর্যন্ত হারিয়ে ফেলেছি। সাংবাদিকতার নামে এ যেন চুরি বিদ্যার মহা উৎসব।

আজকের যুগে অনলাইন গণমাধ্যমের কাছে পাঠকের প্রত্যাশা অনেক। অথচ এই প্রত্যাশাকে হতাশায় পরিণত করছি আমরা অনলাইন সংবাদকর্মীরা। বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ ও প্রচার একজন সংবাদকর্মীর মূল কাজ। কাজ পরিপূর্ণভাবে সম্পন্ন করার মধ্যেই মূলত তাঁর আত্মতৃপ্তি। প্রাপ্তিতেই সুখ, অপ্রাপ্তিতে বেদনা।

একজন চাষী তার স্বপ্ন ও প্রত্যাশার বীজ রোপন করেন নিজের জন্য, দেশের জন্য, দশের জন্য। একজন সাংবাদিক কাজ করেন সমাজের আয়না হিসেবে।

মেধা ও মননের পরিপূর্ণ ছোঁয়ায় যে কাজ সম্পন্ন হয়, সেই কাজের মধ্যে আনন্দ থাকে, থাকে ভালোলাগা, প্রকাশ পায় আত্মতৃপ্তি।

যখন দেখি বন্ধুদের কেউ কেউ নিজেদের মেধা কাজে না লাগিয়ে অন্যের মেধায় তৈরী সংবাদ আইটেমের উপর বিনা অনুমতিতে ভাগ বসান, তখন একজন সংবাদকর্মী হিসেবে নিজেকে বড় ছোট মনে হয়।

এ ক্ষেত্রে যে তারা নিজে ঠকছেন, পাঠকের সাথে প্রতারণা করছেন এটি যেন বুঝেও না বুঝার চেষ্টা করেন। অনেক সময় দেখা যায় দু এক লাইন পাল্টে দিয়েই দায়িত্ব পালনের মহত্ত্ব প্রকাশের চেষ্টা। কপি করারও যে একটা যোগ্যতা লাগে, সেটিও যেন অনেকে ভুলে যান। কপি পেইষ্ট করা সংবাদের বডি বা এর ভিডিও ক্লিপে যে সংবাদ আইটেমটির আসল জন্মদাতা সংবাদ প্রতিষ্ঠানের নাম আছে সেটিও মুছে ফলার মত যোগ্যতা তারা দেখাতে পারেননা।

এক্ষেত্রে কপি করা নিউজটি নিজের বলে চালিয়ে দিয়ে তিনি নিজেকে ও সাংবাদিকতাকে যে পাঠকের কাছে কত ছোট করলেন, সেটি বুঝারও তাদের ক্ষমতা নেই। তাঁদের এমন কপি-পেইষ্ট সাংবাদিকতা অনলাইন সংবাদ মাধ্যমের প্রতি পাঠককে আস্থা হারাতে বাধ্য করছে।

এটিও স্বীকার করছি কপি-পেইস্ট সাংবাদিকতা থেকে ১০০% বেরিয়ে আসা আমাদের জন্য অসম্ভব। তাই বলে সামান্যতম সৌজন্যবোধ থাকবে না? অন্য অনলাইন বা প্রিন্ট ভার্সন থেকে একটি নিউজ কপি করে যদি আমরা আমাদের নিজের সংবাদ মাধ্যমে প্রকাশ করি তাহলে নিউজের শেষে ঐ সংবাদ মাধ্যমের নামটি দিয়ে সৌজন্যতা দেখালে কি এমন ক্ষতি আমাদের?

আমরা একে অন্যের উপর নির্ভরশীল। পর্যাপ্ত রিসোর্সের অভাব আমাদের। সৌজন্যতার দিকে লক্ষ্য রেখে যদি পারস্পরিক সহযোগিতায় আমরা এই অভাব পুরণ করতে পারি তাতেতো আমাদের সকলেরই লাভ। সৌজন্যতাও দেখাবেননা, আবার অন্যের নিউজ নিজের নামে চালিয়ে দেবেন, নৈতিক দিক থেকে এটি কি ঠিক?

আশাকরি কেউ আমাকে ভুল বুঝবেন না। আমাদের মধ্যে সুস্থ ধারার প্রতিযোগীতা শুরু হউক এই প্রত্যাশা থেকেই আজকের এই লিখার অবতারণা। আসুন, পাঠককে প্রতারিত করে নয়, নিজেদের মেধা খরচ করে আমরা তাদের কিছু দেয়ার চেষ্টা করি। আর যদি মেধা না থাকে, তাহলে সৌজন্যতাবোধের মধ্যে থেকে পারস্পরিক সহযোগিতায় পাঠকের চাহিদা পুরন করি। মনে রাখবেন নিজ মেধা ও মননে যা কিছু তৈরী করবেন, সেটিই গৌরবের।

লেখক: আহাদ চৌধুরী বাবু
সত্যবাণী’র কমিউনিটি নিউজ এডিটর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!