শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

সৌদিআরব দাম্মামের সিকো শহরে প্রতিদিন বসে প্রবাসীদের মিলন মেলা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭

মোঃ মিজানুর রহমান,সৌদি আরব দাম্মাম থেকেঃ পেশা যার যার দেশ সবার। প্রাকৃতিক তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবের অতি প্রাচীনতম বিভাগীয় জেলা শহরের এক নাম দাম্মাম। পুরো সৌদি আরবের এক তৃতীয়াংশ তেল উত্তোলন হয় দাম্মাম থেকে।

বিশ্ব বিখ্যাত আরামকো কোম্পানীর মূল কার্যক্রম ও দাম্মামের বিভিন্ন জেলা শহর গুলোতেই। সৌদি আরবের বিভাগীয় শহর গুলোর মধ্যে রাজধানী রিয়াদ এবং জিদ্দার পরেই দাম্মাম শহরের স্হান। আর এই দাম্মাম বিভাগীয় শহরের সিকো মার্কেট বা সিকো শহরই হলো ব্যবসা বানিজ্যের মূল কেন্দ বিন্দু। দাম্মামে অবস্হিত প্রায় পাঁচ লক্ষের ও অধিক প্রবাসী বাংলাদেশীদের প্রান কেন্দ্র হলো এই সিকো শহর। সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রমের পর বিকেল পাঁচটা বাজতে না বাজতেই প্রবাসী মিলন মেলায় পূর্ন হয় বিশাল শহর সিকো মার্কেট।

বাংলা বর্নমালার সাইনবোর্ড দেখলে কিছুতেই মনে হয়না সৌদিআরবের শহর, মনে হয় বাংলাদেশের কোন এক বড় শহর। নিত্য প্রয়োজনীয় সবজি, মাছ,মাংস থেকে শুরু করে সব কিছুরই কেনা বেচার হাট বসে এই শহরে। এখানে শুধু বাংলাদেশীই নয়, ইন্ডিয়ান, কেরালা, পাকিস্হানি,নেপালীসহ বিভিন্ন দেশের প্রবাসীদের প্রিয় শহর এই সিকো মার্কেট।

তবে ইদানিং সৌদি আরবের অর্থ নৈতিক মন্দা ভাব এবং কাতার সৌদআরব বিরোধ সংকট নিরসন না হওয়ার কারনে ব্যবসা বানিজ্য আগের চেয়ে অনেক নিম্নমানে চলে আসছে বলে জানিয়েছেন ব্যবসায়ীগন। তৃপ্তি হোটেলের মালিক তার ব্যবসা আগের তুলনায় কমে গেছে বলে জানালেন। তবে খুব শীঘ্রই এ সমস্যা কেটে ঘুড়ে দাড়াবে ব্যবসার পূর্বের অবস্হান এ আশাবাদ ব্যক্ত করেন ব্যবসায়িকগন। নিউজ সংগ্রহ করতে দেখা হয় দাম্মামের আবকিক শহরের ব্যবসায়িক ও বিএনপি নেতা মোহাম্মদ ইয়ার হোসেনের সাথে আলাপ হয় ব্যবসা বানিজ্যের বিভিন্ন পরিস্হিতি নিয়ে।

তিনি জানালেন সেখানকার বাস্হব অবস্হান।বর্তমান সৌদিসরকার কর্তৃক প্রবাসীদের ওপর বিভিন্ন কেটাগরীতে কর আরোপ করাতে এখানকার প্রবাসীরা মহা সংকট পোহাতে হবে তিনি জানালেন। দিন দিন প্রবাসীদের ওপর বিভিন্ন কৌশলে সৌদি সরকার যেভাবে করের বোঝা চাপিয়ে দিচ্ছে এমন দ্বারা অব্যাহত থাকলে অচিরেই অধিকাংশ শ্রমিকগন দেশে ফিরতে হবে এখানকার প্রবাসীদের ধারনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!