সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

জনমানব শূন্য বাহুবলের মুগকান্দি গ্রাম ॥ সংঘর্ষের ঘটনায় তিন শতাধিক লোকের বিরুদ্ধে পুলিশের মামলা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৩ আগস্ট, ২০১৭

সামিউল ইসলাম, বাহুবল থেকে ॥ বদলে গেছে বাহুবলের মুগকান্দি গ্রামের দৃশ্যপঠ। তিন সহস্রাধিক লোকের কোলাহলপূর্ণ গ্রামটিজুড়ে বিরাজ করছে শুনসান নিরবতা। কয়েকশ’ বসতবাড়ি নিয়ে গঠিত গ্রামটির অধিকাংশ বাড়ির মূল দরজায় ঝুলছে তালা। কোন কোন বাড়ির আঙ্গিনায় স্তুপ করে রাখা কাটা ধান নষ্ট হচ্ছে।

আবার কোন কোন বাড়ির শিশু-কিশোররা জরুরী মালামালগুলো কাঁধ ও মাথায় বহন করে অন্যত্র সড়িয়ে নিচ্ছেন। গবাদিপশুগুলো আগেই সড়িয়ে নেয়া হয়েছে। রাস্তা দিয়ে জন ও যান চলাচলও নেই বললেই চলে। গ্রামের বিভিন্ন স্থানে পুলিশের ছোট ছোট দল অবস্থান করছে।

রোববার অপরাহ্নে গ্রামটি ঘুরে এমন চিত্রই দেখা গেছে। আগের দিন শনিবার সকালে দু’পক্ষের সংঘর্ষে হতাহতের ঘটনার পর থেকেই গ্রামটিতে এমন পরিস্থিতি বিরাজ করছে। মসজিদের ইমাম ও কমিটি পরিবর্তন নিয়ে সংঘটিত ওই সংঘর্ষে কবির মিয়া লণ্ডনী (৫৫) ও মতিন মিয়া (৫০) নামে দু’ব্যক্তি নিহত হন। পুলিশ সহ আহত হয় আরো শতাধিক লোক। এ ঘটনায় বাহুবল থানার এসআই রহিম বাদী হয়ে ৭৭ জনের নাম উল্লেখসহ ২৫০ লোকের বিরুদ্ধে পুলিশ এসল্ট মামলা দায়ের করেছেন। এ মামলায় এ পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে হত্যাকান্ডের ঘটনায় কোন মামলা হয়নি।

বাহুবল উপজেলার সাতকাপন ইউনিয়নের মুগকান্দি জামে মসজিদের কমিটি গঠন ও ইমাম পরিবর্তনকে কেন্দ্র করে দু’পক্ষের বিরোধ চলছিল। একপক্ষ বর্তমান ইমাম ফরিদ আখঞ্জীর পরিবর্তন চায়। অপরপক্ষ ওই ইমামের পক্ষে অবস্থান নেয়। এ অবস্থায় গত শুক্রবার জুমার নামাজে সাতকাপন ইউপি চেয়ারম্যান মুগকান্দি গ্রামের আবদাল মিয়া আখঞ্জি গ্র“পের সোহেল মাস্টারের সাথে একই গ্রামের শফিক মাস্টারের বাকবিতন্ডা হয়। এর জের ধরে বাদ জুমা উভয়পক্ষ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ওই সংঘর্ষে আহত হন অন্তত ৫০ জন।
পর দিন শনিবার সকাল ৬টায় দিকে একই ঘটনার জের ধরে উভয় পক্ষ আবারো সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে মুগকান্দি গ্রামের লন্ডনি বাড়ির আব্বাস উদ্দিনের ছেলে লন্ডনপ্রবাসী কবির মিয়া এবং অপর পক্ষের মৃত মুসলিম মিয়ার ছেলে মতিন মিয়া নিহত এবং শতাধিক লোক আহত হয়। শনিবার রাতেই নিহতদের লাশ ময়না তদন্ত শেষে গ্রামের কবরস্থানে দাফন করা হয়েছে।

Bahubal Pic (13-08-2017) 1 (3)

রোববার অপরাহ্নে সরেজমিনে মুগকান্দি গিয়ে দেখা যায়, গ্রামের রাস্তায় পুলিশ টহল দিচ্ছে। গ্রামের অধিকাংশ বাড়িঘর জনমানব শূন্য। অনেকের ঘরের ভিতর হাস-মুরগ ডাকাডাকি করছে। ঘরের দরজায় ঝুলছে তালা। অনেক বাড়ির আঙ্গনায় স্তুপ করে রাখা কাটা ধান নষ্ট হয়ে যাচ্ছে। তবে দু একটি ঘরের দরজা খুলা থাকলেও যে মহিলাদেরকে ঘরে পাওয়া গেছে তারা ওই গ্রামের নন। কেউ মেয়ের বাড়ি, কেউ মামার বাড়ি, কেউ ফুফুর বাড়ি পাহারা দিতে এসেছে। বাড়ির লোকজন কোথায় আছেন, তারা জানেন না।

উপজেলার মৌড়ি গ্রাম থেকে আসা বৃদ্ধ ছায়েব আলী জানান, আমার মেয়ের বাড়ি এই গ্রামে (মুগকান্দি)। মেয়ের জামাই দেশের বাইরে। মেয়েও আমার বাড়িতে আছে। আমি বেয়াইনের খবর নিতে আইয়া দেখি সবাই ঘর তালা দিয়া কৈ জানি চইলা গেছে।

Bahubal Pic (13-08-2017) 1 (4)

একটি সূত্র জানায়, শুধু ইমাম আর মসজিদের কমিটিই নয় গ্রামের সাদা মাটি পাচারের ব্যবসাকে জড়িয়েই মুল দন্দ্বের সূত্রপাত। দীর্ঘদিন যাবৎ প্রশাসনকে ম্যানেজ করে একটি চক্রা সাদা মাটির ব্যবসা করে আসছে। মাটি বহনকারী গাড়ি চলাচল ও ব্যবসার ভাগভাটোয়ারা নিয়ে গ্রামের লোকজন দীর্ঘদিন ধরে বিভক্ত।

হবিগঞ্জের সিনিয়র পুলিশ সুপার (বাহুবল-নবীগঞ্জ সার্কেল) রাসেলুর রহমান জানান, গ্রেফতার এড়াতে গ্রামের লোকজন গাঢাকা দিয়েছে। ফলে গ্রামটি জনমানব শূন্য রয়েছে। গ্রামে ১৫ সদস্যের পুলিশ টিম টহল দিচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!