বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২:০০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শিক্ষা ও কর্মজীবন- সৈয়দ কমর উদ্দিন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার তরফ রাজ্যের ঐতিহাসিক মুড়ারবন্দ ১২০ আউলিয়ার দরবার শরীফের হযরত সৈয়দ শাহ নাসির উদ্দিন সিপাহ সালাহ (রহঃ) এর উত্তরসূরী বংশের বন্দেগীশাহ হযরত সৈয়দ দাউদ (রহঃ) এর পুত্র শাহ সৈয়দ মহিউল্লাহ (রঃ) ও শাহ সৈয়দ হাসান উল্লা (রহঃ) ওরফে সৈয়দ নাছির প্রকাশ ছাউয়ালপীর বা জিন্দাশিশু পীর এর উত্তরসূরীবংশধর সৈয়দ কমর উদ্দিন ওরফে মামুদ মিয়া ২৫ ডিসেম্বর ১৯৪৩ ইংরেজীতে হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তাগঞ্জ পৌরসভার দাউদনগর (মধ্য সাহেব বাড়ি) গ্রামে জন্মগ্রহণ করেন।

পিতা ছিলেন মরহুম সৈয়দ আফতাব উদ্দিন, মাতা সৈয়দা হালিমা খানম, পিতা ছিলেন লস্করপুর হাবেলীর কাচারী অফিসের সাব রেজিষ্টার । তিনি চার বোন ও দুই ভাইয়ের মধ্যে সকলের ছোট। সৈয়দ কমর উদ্দিন শিক্ষা জীবনে শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয় ১৯৬০ সালে ইস্ট পাকিস্থান শিক্ষাবোর্ড ঢাকা অধীনে মানবিক বিভাগ হতে এসএসসি ১ম বিভাগে পাস করেন। উক্ত স্কুল জীবনে তিনি খেলা এবং লেখাপড়ায় ভালো ছাত্র ছিলেন।

এছাড়া ইংরেজী পারদর্শী। তিনি সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। যেমন- শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়ের কালাচারাল সচিব ছিলেন। কুমিল্লা বোর্ড অধীনে চট্টগ্রাম সিটি কলেজ থেকে ১৯৬৬ ইংরেজিতে মানবিক বিভাগ হতে ১ম বিভাগে এইচ এস সি পাস করেন। এবং উক্ত কলেজের কালচারাল অ্যান্ট ডিবেইট সেক্রেটারী। ১৯৭০ ইংরেজী চট্টগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় হতে বিএ (অনার্স) ২য় বিভাগে এবং ১৯৭২ ইংরেজী চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএলবি ডিগ্রী লাভ করেন। ১৯৬২ ইংরেজীতে বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন ডড়ড়ফ ঞৎধরহরহম চষধহঃ (কালুরঘাট, মোহরা, চট্টগ্রাম) প্রশাসনিক কর্মকর্তা দায়িত্ব পালন করেন।

পরে তিনি চট্টগ্রাম জালালবাদ এসোসিয়েশনে সহসভাপতি ছিলেন। পরে তিনি চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা দায়িত্ব পালন করে ১৯৭৮ ইংরেজীতে চাকুরী ছেড়ে দেন। চাকুরী শেষে তিনি ঢাকা জাতীয় সাপ্তায়িক নয়াবার্তা পত্রিকার সহকারী সম্পাদক সহ বেশ কয়েকটি জাতীয় দৈনিক ইংরেজী এবং বাংলা পত্রিকার ফিচার লেখক ছিলেন। সরকারি চাকুরী থাকাকলীন ইউরোপের বেশ কয়েকটি দেশের সেমিনারে অংশগ্রহন করেন। ১৯৮১ সালে বৃহত্তর সিলেট বিভাগের বিএভিএস এর প্রশাসনিক কর্মকর্তা ছিলেন। বিএভিএস এ ২ বছর চাকুরী করে ছেড়ে দেন। পরে ঢাকা মালিবাগ ও সিলেট ধোপাদিঘির উত্তর পার উচ্চ শিক্ষার্থে ইউরোপে পাঠানো “ফরেন এডুকেশন গাইড” প্রতিষ্ঠান খুলেন। সেখান থেকে শায়েস্তাগঞ্জ পৌরসভার দাউদনগর বাজারে টোফেল স্টাডি সেন্টর’ প্রতিষ্ঠান খুলে আধুনিক ইংরেজী ভাষা শিক্ষাদান করাতেন।

এর পাশে তিনি ইউরোপ মহাদেশের অন্তর্গত সাইপ্রাসের আমেরিকান কলেজসহ বেশ কয়েকটি ইউনিভার্সিটি কাউন্সিল অব মেনেজমেন্ট এর পক্ষে বাংলাদেশের একমাত্র স্থায়ী প্রতিনিধি ছিলেন এবং উক্ত কলেজ হতে মাসিক কমিশন ভাতা ভুক্ত ছিল। তাহার প্রচেষ্ঠায় দেশের শত শত ছাত্র-ছাত্রীকে ইউরোপে পাঠিয়েছেন। ছাত্র-ছাত্রীরা ইউরোপের কলেজগুলোতে পাঠানোর পর উচ্চ ডিগ্রী লাভ ও কর্মজীবি হিসেবে কাজ করে যাচ্ছেন।

এদিকে শায়েস্তাগঞ্জ পৌর নাগরিক কমিটি প্রতিষ্ঠাতা সেক্রেটারী ও শায়েস্তাগঞ্জ সমাজ কল্যাণ সোসাইটে প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ও নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক ছিলেন। এর মধ্যে তিনি ২০০১ সাল হতে ২০০৩ সালে বিনা প্রতিদ্বন্ধিতায় হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির ৩ নং এলাকার পরিচালক এবং পল্লীবিদ্যুতায়ন বোর্ডের সচিব ছিলেন। পরে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান হওয়ার পর ২০০৩ সালে ১৩ ডিসেম্বর ৩ পুত্র ও ৩ কন্যা রেখে মৃত্যুবরণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!