শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবল “সপ্তদশ অমর একুশে বইমেলা”র সকল প্রস্তুতি সম্পন্ন ॥শনিবার জাক জমকপূর্ণ শুভ উদ্বোধন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৮

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে সপ্তদশ অমর একুশে বইমেলাকে ঘিরে আয়োজক উপজেলা প্রশাসস সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতিমধ্যে মেলা সফল বাস্তবায়নের লক্ষ্যে গত ৭ ফেব্র“য়ারি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় ১৭ ফেব্র“য়ারি শনিবার থেকে আগামি ২১ ফেব্র“য়ারি বুধবার ৫ দিনব্যাপি “বাহুবল অমর একুশে বইমেলা” আয়োজনের সিদ্ধান্ত হয়েছিল। সভায় মেলা সুষ্ঠুভাবে পরিচালনায় বিভিন্ন উপ-কমিটিও গঠন করা হয়।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ৫ দিনব্যাপি এ মেলায় ৩১টি বুকস্টল বই বিক্রয় ছাড়াও উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতিদিন বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন থাকবে। মেলাটি আজ শনিবার বিকাল ৪টায় উদ্বোধন করবেন জেলা প্রশাসক মনীষ চাকমা। উদ্বোধন শেষে সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ৮টায় ময়মনসিংহের অন্বেষা থিয়েটারের পরিবেশনায় “জয়তুন বিবির পালা”। মেলার অন্যান্য দিনের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ২য় দিন ১৮ ফেব্র“য়ারি সকাল ১০টায় প্রাথমিক পর্যায়ে ১ম থেকে ৩য় শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ছড়া বলা প্রতিযোগিতা, সকাল ১১টায় প্রাথমিক পর্যায়ে ৪র্থ থেকে ৫ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে একক অভিনয়, বিকাল ৪টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ এমরান জাহানের উপস্থিতিতে “বাংলা ভাষার ইতিহাস ও ঐতিহ্যে” বিষয়ের উপর আলোচনা সভা, সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ৮টায় চুনারুঘাটের প্রতীক থিয়েটারের পরিবেশনায় নাটক “আমরা তোমাদের ভুলবো না”।

মেলার ৩য় দিন ১৯ ফেব্র“য়ারি সকাল ১০টায় মাধ্যমিক স্কুল পর্যায়ে উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, সকাল ১১টায় মাধ্যমিক স্কুল পর্যায়ে কুইজ প্রতিযোগিতা, বিকাল ৩টায় সর্বসাধারণের অংশগ্রহণে হিংটিং ছট প্রতিযোগিতা, বিকাল ৪টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ এমরান জাহানের উপস্থিতিতে “বাংলা ভাষার শুদ্ধ কথন ও লিখন” বিষয়ের উপর আলোচনা সভা, সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ৮টায় মৌলভীবাজারের জীবনচক্র থিয়েটারের পরিবেশনায় ও সামাদ আজাদের নির্দেশনায় নাটক “ক্ষ্যাপা পাগলের প্যাঁচাল”। মেলার ৪র্থ দিন ২০ ফেব্র“য়ারি সকাল ১০টায় মাদরাসা পর্যায়ে হামদ-নাত প্রতিযোগিতা, সকাল ১১টায় মাধ্যমিক পর্যায়ে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, বিকাল ৩টায় কলেজ পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতা, বিকাল ৪টায় নজরুল একাডেমি হবিগঞ্জ জেলা শাখার সভাপতি তাহমিনা বেগম গিনির উপস্থিতিতে “ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ” এর উপর আলোচনা সভা, সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং রাত ৮টায় সিলেট মুরারিচাঁদ নাট্য দল থিয়েটারের পরিবেশনায় নাটক “লেবার লাইন হল্ট”। শেষ দিন অর্থাৎ ২১ ফেব্র“য়ারি সূর্যোদয়ের সাথে সাথে প্রভাতফেরি ও শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বিকাল ৩টায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা ৬টায় পুরস্কার বিতরণ, র‌্যাফেল ড্র ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। তাছাড়াও মেলাটিকে দর্শকদের আকর্ষনীয় করে তুলতে বিশ টাকা মূল্যের লটারী বিক্রয় করা হবে। লটারীর প্রথম পুরস্কার হিসেবে থাকছে ১টি মোটরসাইকেল, ২য় পুরস্কার ১টি এলইডি টিভি ও ৩য় পুরস্কার ১টি মাল্টিমিডিয়া মোবাইল ফোনসহ ১০টি পুরস্কার।

বাহুবলের সঙ্গে একুশে বইমেলার সম্পর্ক নাড়ির। মেলার জন্মই হয়েছিল এক স্বপ্নদ্রষ্টার হাত ধরে। তিনি সবার প্রিয় তৎক্ষালিন উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিরুজ্জামান। তিনিই বই মেলা প্রতিষ্ঠায় বাহুবলবাসীকে স্বপ্ন দেখিয়েছিলেন এবং এর বাস্তবায়নও করেছিলেন। এরপর থেকে বাহুবলবাসীর মাঝে স্বাধীনতাকে নিয়ে যে গর্ব আর দেশপ্রেম জেগে ওঠে বাহুবল একুশে বইমেলার বেলাতেও তাই হয়। এছাড়া একুশের স্মৃতি তো জড়িয়েই আছে আগাগোড়া, স্বাধীনতা অর্জনের যার চেতনা কাজ করেছিল প্রচণ্ড শক্তি হয়ে। বাহুবল একুশে বইমেলা তাই কেবল একটি দেয়াল ঘেরা প্রাঙ্গণ, কিছু অস্থায়ী দোকান, বইয়ের পসরা, বিভিন্ন বয়সের মানুষের আসা-যাওয়া, কেনাকাটা, মাঝে মাঝে সেমিনার-সভায় বক্তৃতা শোনা কিংবা উন্মুক্ত মঞ্চের সামনে বসে গান শোনা মনে হয়নি কখনো। প্রথম থেকেই বাহুবল একুশে বইমেলা ছিল আবেগ আর উচ্ছ্বাসের প্রকাশ। মাতৃভাষাপ্রেমী, উপজেলার স্বাধীনতায় গর্বিত নর-নারী, শিশু আর কিশোরের মিলনমেলা হয়ে উঠেছিল বইমেলা শুরুর পর থেকেই। মেলায় এসে মানুষ বই কিনেছে কিন্তু সেটা যেন প্রধান ছিল না, একে অন্যের সঙ্গে মেলামেলা, আবেগে উচ্ছ্বাসিত হয়ে কথা বলাই ছিল মূল লক্ষ্য। এভাবে এক সময় বাহুবল একুশে বইমেলা আর প্রাণের মেলা সমার্থক হয়ে গেল। বইমেলা আর প্রাণের মেলা, দুই এখন একাকার।

প্রতি বছর বইমেলা এলেই পাঠকদের মনে একটি ভাবনা ফিরে ফিরে আসে। বই আগে না বইমেলা আগে? বাংলাদেশে যখন একুশে গ্রন্থমেলা ছিল না তখন কি বই প্রকাশ পেত না? শুধু ফেব্র“য়ারি মাসই কি বই প্রকাশের মৌসুম? বই তো তখন অবশ্যই বেরোতো এবং এখনকার চেয়ে সেসব বইয়ের মানও ছিল যথাযথ রক্ষিত। এখনকার মতো ডিসেম্বর-জানুয়ারি কেন্দ্রিক বই গোছানোর তৎপরতা যেমন তখন লেখকদের ছিল না, তেমনি ফেব্র“য়ারি এলেই কোনোমতে ছাপাই-বাঁধাই করে ভুলে ভরা ভেজাল বইটা পাঠকের ঝুলিতে গছিয়ে দিতে প্রকাশকরাও সাহস করত না। এখন অবস্থাটা এমন দাঁড়িয়েছে যে, দোষটা না লেখকদের দেওয়া যায়, না প্রকাশকদের। প্রকাশনার সার্বিক ব্যবস্থাপনায় একটা অচলায়তন তৈরি হয়েছে। এই অচলায়তন না ভাঙা গেলে প্রকৃত জ্ঞানভিত্তিক সমাজ সৃজনের আকাক্ষা অঙ্কুরেই মৃত্যুবরণ করতে বাধ্য। রবীন্দ্রনাথ বলেন ‘ভালো বই পড়িবার সময় মনে থাকে না যে বই পড়িতেছি।’ আর প্রমাদপূর্ণ বই পড়তে পড়তে আমাদের বারবার মনে হয় একটা যন্ত্রণাকর অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি। তখন কিন্তু বই পড়ার আগ্রহটাও ফিকে হয়ে আসে। এ জন্য একুশের চেতনা শুধু পৌষ-ফাগুনের পালায় সীমাবদ্ধ না রেখে সারা বছর ধরে যদি বইয়ের পান্ডুলিপি প্রস্তুত-পরিচর্যা ও প্রকাশ করা যায় তবে বোধহয় ভাষার জন্য জীবনদানের গৌরবগান আমাদের কণ্ঠে শোভা পাবে। পৃথিবীর আর কোথাও কোনো নির্দিষ্ট মাস ধরে বই প্রকাশ হয় বলে আমাদের জানা নেই। অনেকে হয়তো বলবেন এটাই আমাদের স্বাতন্ত্র্য। বিনীতভাবে বলতে চাই, মানুষ ঠকানো বিকৃত স্বাতন্ত্র্যের হাত থেকে নিস্তার চাই। বই বের হোক জানুয়ারি ফেব্র“য়ারি মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টেম্বর অক্টোবর নভেম্বর ডিসেম্বরÑ সব সময়। যে কোনো পণ্যের মান যাচাইয়ের জন্য যেমন বিশেষজ্ঞ প্রতিষ্ঠান থাকে, তেমনি বইয়ের মান যাচাইয়ের জন্য একটি পরিকাঠামো গড়ে উঠুক। ভেজাল খাদ্য সরবরাহের জন্য যেমন জেল জরিমানার ব্যবস্থা থাকে, তেমনি মানবর্জিত বইয়ের জন্য শাস্তির ব্যবস্থা নির্ধারিত থাকুক। বাহুবলের এবারের একুশে বই মেলায় ক্রেতার চাপে বই সংকট দেখা দিবে বলে দর্শনার্থীদের ধারণা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!