শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

একজন রোমানার গল্প এবং অন্তরালে একটি সামাজিক চিত্র

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ৮ অক্টোবর, ২০১৮

বাহুবল প্রতিনিধি : বাহুবল উপজেলার পুটিজুরী ইউনিয়নের মেয়ে রোমানা আক্তার এবার ঢাকা মেডিকেলে ভর্তির সুযোগ পেল। মেরিট লিস্টে যার অবস্থান ২০৩। একই সাথে সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ক ইউনিটে’ পরীক্ষা দিয়ে ভর্তির সুযোগ পেয়েছে।

পুটিজুরীর মেয়ে ঢাকা মেডিকেলে ভর্তি পরীক্ষায় সুযোগ পেয়েছে এটা বলতেই আমার গর্ব হচ্ছে। ছেলে হলে হয়তো এতোটা খুশি লাগতোনা। আমার সব সময়ের আক্ষেপ- আমাদের এলাকাটা শিক্ষা ক্ষেত্রে এতো পিছিয়ে কেন? মেয়েদের পড়াশোনাতে এতো প্রতিবন্ধকতা কেন?

একটা মেয়ে উচ্চ শিক্ষা নিতে গিয়ে স্ব স্ব ক্যারিয়ার গোছাতে কি পরিমাণ যুদ্ধ ও ভোগান্তি পোহাতে হয় তা ভুক্তভোগী মেয়েরাই জানে। এখানে অধিকাংশ মানুষের ধারণা মেয়ে মানেই কোন রকম এসএসসি- এইচএসসি পাশ করবে। ব্যাস বিয়ে দিয়ে দাও! চেহারা ভাল হলে জন্মের পর থেকেই স্বপ্ন দেখাও ইউরোপ-আমেরিকান বর! এইটাই যেন একমাত্র অলিখিত নিয়ম। এর বাইরে আমাদের এলাকার অধিকাংশ মানুষের মাঝে আর যেন কোন নিয়ম নেই। অনেক শিক্ষিত ব্যক্তিও এই নিয়ম গভীরভাবে হৃদয়ে লালন করেন। যারাই এ পর্যন্ত এই অলিখিত নিয়মের বাইরে গিয়েছে তারা একমাত্র পরিবারের সর্বাত্ত্বক সহযোগিতা ও নিজের তীব্র মনোবল থেকেই পেরেছে। এই অলিখিত নিয়ম ধীরে ধীরে ভাঙ্গতে শুরু করেছে। আশা করি এই প্রজন্মের হাত ধরেই আমাদের পুটিজুরী তথা বাহুবল উপজেলা বদলাতে শুরু করবে।

এই প্রজন্মের ছেলে-মেয়েগুলো পুটিজুরীর শিক্ষা ব্যবস্থা প্রসারে উদ্যোগী হবে। রোমানাদের এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে এগিয়ে আসবে আরও অনেক রোমানা। শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে থাকা এই এলাকার দুর্দিনের গল্প ফুরাবে একদিন।

ঢাকা মেডিকেল ও ঢাবিতে ভর্তির সুযোগ পাওয়ায় অভিনন্দন রোমানাকে এবং সামাজিক ও স্নায়ুবিক সকল যুদ্ধ জয় করার জন্য দোয়া রইল তার প্রতি।

রোমানা আক্তার বাহুবল উপজেলার পুটিজুরী এস.সি. উচ্চ বিদ্যালয় থেকে ২০১৬ সালে জিপিএ-৫ পেয়ে এসএসসি পাশ করে। সে একই প্রতিষ্ঠান থেকে জেএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়েছিল। পরবর্তীতে সে সিলেট সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি’তে জিপিএ-৫ পায়।
রোমানা আক্তার বাহুবল উপজেলার পুটিজুরী ইউনিয়নের বাঘেরখাল গ্রামের মৃত শেখ আব্দুল কাইয়ূম ও রাহেনা বেগমের কন্যা।

নাসিমা আক্তার,
সহকারি শিক্ষক
কল্যাণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!