1. admin@shaistaganj.com : admin2017 :
  2. shtito.tito@gmail.com : Shaistaganj .com : Shaistaganj .com
  3. shaistaganjnews@gmail.com : Shaistaganj .com : Shaistaganj .com
  4. alriyadh019@gmail.com : Kamruzzaman Al Riyadh : Kamruzzaman Al Riyadh
  5. mizanur.comsumon@gmail.com : Mizanur Rahman Sumon : Mizanur Rahman Sumon
  6. kontho71@gmail.com : Syed Mizan : Syed Mizan
রবিবার, ০৭ জুন ২০২০, ০১:৩০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। সৎ, উদ্যমী, পরিশ্রমী ও সংবাদ মাধ্যমে ক্যারিয়ার গঠনে চ্যালেঞ্জ গ্রহনে আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01718902207 & 01716439625 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

১৭ নভেম্বর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯
  • ২ বার পড়া হয়েছে

ডেস্ক : ২০১৯ শিক্ষাবর্ষের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৭ নভেম্বর। পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনি পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সময়সূচি অনুযায়ী আগামী ১৭ নভেম্বর দুই পরীক্ষাতেই ইংরেজি ও ১৮ নভেম্বর বাংলা বিষয়ের পরীক্ষা হবে। ১৯ নভেম্বর প্রাথমিকে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ইবতেদায়িতে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞানের পরীক্ষা হবে।

২০ নভেম্বর প্রাথমিক সমাপনীতে প্রাথমিক বিজ্ঞান এবং ইবতেদায়িতে আরবি বিষয়ের পরীক্ষা হবে। ২১ নভেম্বর প্রাথমিকে ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ইবতেদায়িতে কুরআন মজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্ বিষয়ের পরীক্ষা হবে।

২৪ নভেম্বর দুই পরীক্ষাতেই গণিত বিষয়ের পরীক্ষা হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টায় পর্যন্ত পরীক্ষা চলবে। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে।

প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এ মন্ত্রণালয়ের অধীন সর্ববৃহৎ কার্যক্রম। এটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

২০১৮ সালের নির্বাচনী ইশতেহার এবং মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে সরকারের অঙ্গীকার বাস্তবায়নের জন্য পরীক্ষা পদ্ধতিকে কলুষমুক্ত করতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন, প্রশ্নপত্র প্রণয়ন থেকে শুরু করে ফলাফল প্রকাশ পর্যন্ত সবাই সতর্কতার সঙ্গে ও আন্তরিক ভাবে কাজ করলে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধ করা যাবে।

পরীক্ষার ফি: ২০১৯ সালে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ফি জনপ্রতি ৬০/- টাকা। বাস্তবায়ন করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

বৃত্তির সংখ্যা ও টাকার পরিমাণ: বর্তমানে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার ৫ শ’ সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫ শ’টি প্রাথমিক বৃত্তি প্রদান করা হয় এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে সাড়ে ৭ হাজার ট্যালেন্টপুল ও ১৫ হাজার সাধারণ কোটাসহ মোট সাড়ে ২২ হাজার বৃত্তি প্রদান করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41