শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে সাস্থ্যবিধি মেনে ঘরে ঘরে গিয়ে সেবা দিচ্ছে ডাচ বাংলা এজেন্ট ব্যাংক

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

নিজস্ব প্রতিবেদক : ঘরে ঘরে ইপোজ মেশিন দিয়ে ব্যাংকিং সেবা দিয়ে গ্রামীণ অর্থনীতির চাকা সচল রাখছে এজেন্ট ব্যাংকিংগুলো।এর মধ্যে হবিগঞ্জে র্শীষে রয়েছে ডাচ বাংলার এজেন্ট ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ১৯টি ব্যাংক এ সেবা দিচ্ছে। শহরের চেয়ে গ্রামে এজেন্ট ব্যাংকিং বেশি জনপ্রিয় হচ্ছে। শুরু থেকে এখন পর্যন্ত এ সেবায় শীর্ষে অবস্থান করছে বেসরকারি খাতের ডাচ-বাংলা ব্যাংক। এরপরই রয়েছে ব্যাংক এশিয়া এবং ইসলামী ব্যাংক।

এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে হিসাব খোলা, টাকা জমা ও উত্তোলন, টাকা স্থানান্তর (দেশের ভেতর), রেমিটেন্স উত্তোলন, বিভিন্ন মেয়াদি আমানত প্রকল্প চালু, ইউটিলিটি সার্ভিসের বিল পরিশোধ, বিভিন্ন প্রকার ঋণ উত্তোলন ও পরিশোধ এবং সামাজিক নিরাপত্তার আওতায় সরকারি সব ধরনের ভর্তুকি গ্রহণ করা যায়।

ব্যাংকের শাখা এখনো সারাদেশের প্রত্যন্ত অঞ্চলে নেই। এরপরও দেশের প্রত্যন্ত অঞ্চলের জনগণ পাচ্ছেন ব্যাংকিং সেবা। বর্তমানে ব্যাংকগুলো এজেন্ট ব্যাংকিংয়ের মতো বিকল্প সেবার মাধ্যমে এভাবে ছড়িয়ে পড়ছে সারা দেশে। এতে গ্রামীণ জনগণ আরো বেশি অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হচ্ছেন।ফলে দ্রুতগতিতে সচল হচ্ছে গ্রামীণ অর্থনীতির চাকা। দেশের সুবিধা বঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর কাছে ব্যাংকিং সুবিধা পৌঁছে দিতেই ২০১৪ সালে চালু হয় এজেন্ট ব্যাংকিং কার্যক্রম। এজন্য বাড়তি চার্জও গুণতে হয় না গ্রাহককে। ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহারের সুযোগও পাচ্ছেন তারা। ফলে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠায় এবং পরিচালনা ব্যয় কম হওয়ায় এখন ব্যাংকগুলোও এজেন্ট ব্যাংকিংয়ে মনোযোগ দিচ্ছে। এতে এজেন্ট ব্যাংকিংয়ে প্রতিনিয়ত বাড়ছে গ্রাহক সংখ্যা, সেইসঙ্গে বাড়ছে লেনদেনের পরিমাণও।

খোজ নিয়ে জানা গেছে, এখন ব্যাংকগুলো এজেন্ট ব্যাংকিংয়ে ঝুঁকছে। কারণ, কোনো জায়গায় শাখা খুলতে হলে ব্যাংকের বড় খরচ চলে যায় ‘পজিশন’ নিতে। আর মাসে মাসে ভাড়া গোনার পাশাপাশি ব্যাংকের নিজস্ব স্টাফদের বেতন তো আছেই। এর বাইরে ব্যাংকের নতুন শাখা নেয়ার ঝক্কি-ঝামেলাও আছে। এসব বিবেচনায় এজেন্ট ব্যাংকিং করতে বা এজেন্ট নিয়োগ দেয়া সহজ। এক্ষেত্রে ব্যাংকের বাড়তি কোনো খরচ করতে হয় না। সংশ্লিষ্ট এজেন্টই সমস্ত খরচ বহন করেন। ফলে এতে একদিকে কোনো খরচ ছাড়াই ব্যাংকের লাভ করার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ব্যাংকের গ্রাহক সংখ্যাও বাড়ছে কোনো খরচ ছাড়াই। আর গ্রাহকরাও এজেন্ট ব্যাংকিংয়ে অ্যাকাউন্ট খুললে পাচ্ছেন এবং তাদের প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করতে পারছেন।যেসব এজেন্ট আউটলেটে ডিপোজিটের পরিমাণ বেশি তারা বেশ লাভেই আছেন।

দেশের বেসরকারি খাতের ব্যাংক ডাচ বাংলা ব্যাংক কর্পোরেট ব্যাংকিংয়ের মাধ্যমে যাত্রা শুরু হলেও এজেন্ট ব্যাংকিংসহ নতুন নতুন সেবার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে সেবাপৌছে দিচ্ছে ডাচ বাংলার এজেন্ট ব্যাংক।গ্রামাঞ্চলের দারিদ্র মানুষদেরকে বাড়ি বাড়ি গিয়ে এই করোনা মহামারি তে জীবনের ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছে ডাচ বাংলা এজেন্ট ব্যাংক এর সদস্যরা। যেকোন এজেন্ট আউটলেট থেকে প্রতিদিনই বয়স্ক ভাতা, পঙ্গু ভাতা, বিধবা ভাতাসহ সকল কার্যক্রমের সেবা দেওয়া হচ্ছে ।

ডাচ বাংলা এজেন্ট এজেন্ট ব্যাংক এর সেবা প্রাপ্ত ফুলচান বাণু নামে একজন ভাতাভোগী জানান, আগে ভাতার টাকা শায়েস্তাগঞ্জ ও হবিগঞ্জ থেকে গিয়ে আনতে হত। কিন্তু এখন আর দূর যেতে হয়না। ডাচ বাংলা ব্যাংকের লোকজন আইয়া আমার ঘরে টাকা দিয়ে যায়।

এ বিষয়ে হবিগঞ্জ ডাচ বাংলা এজেন্ট ব্যাংকের এরিয়া ম্যানেজার জানান, হবিগঞ্জে মোট ৭৮ টি এজেন্ট আউটলেট আছে ।হবিগঞ্জের আটটি উপজেলায় প্রায় প্রতিটা বাজারে আমাদের আউটলেট আছে আউট লেট গুলো সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নিরলসভাবে এই করুণা সংকটের সময়ে নিজেদের স্বার্থের কথা চিন্তা না করে গ্রাহকের গ্রাহকদের সুযোগ সুবিধার জন্য স্বাস্থ্যবিধি মেনে লেনদেন করে দেশের আর্থিক ব্যবস্থাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!