বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

করোনায় বন্ধ কিশোর-কিশোরী ক্লাব বাড়ছে বাল্য বিবাহ ও কিশোর অপরাধ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

রুয়েল আহাম্মেদ রুবেল : সারা বাংলাদেশে মহিলা বিষয়ক অধিদপ্তর এর মাধ্যমে প্রত্যকটি জেলা উপজেলার প্রত্যকটি পৌরসভা ও ইউনিয়নে একটি করে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়। করোনার জন্য আপাতত বন্ধ হয়ে যায় ক্লাবের কার্যক্রম। বেরে যাচ্ছে বাল্য বিবাহ ও কিশোর অপরাধ।

গত (১ ডিসেম্বর) থেকে প্রতিটি জেলা উপজেলার ইউনিয়নের কাছের সরকারী প্রথমিক বিদ্যালয় গুলোতে ইউনিয়নের স্কুল গুলো থেকে ছাত্র/ছাত্রী কিশোর-কিশোরী নিয়ে প্রতিষ্ঠা করা হয় একটি করে কিশোর-কিশোরী ক্লাব। ইউনিয়নের সংখার উপর নির্ভর করে নিয়োগ দেওয়া হয় জেন্ডার প্রোমোটার এবং প্রত্যেকটি ক্লাবের জন্য একজন গানের শিক্ষক একজন আবৃতি শিক্ষক।

জেন্ডার প্রোমোটার রা কিশোর কিশোরীদের জেন্ডার সম্পর্কে ধারণা দিতেন। কিশোর অপরাধ থেকে কিভাবে নিজেকে এবং দেশ কে বাচাঁতে হবে সে সম্পর্কে আলোচনা করতেন। শুধু তাই নয় সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন মূলক কাজে কিভাবে সবাইকে এগিয়ে আসতে হবে সে আলোচনা ও করা হত। সমাজের ভাল মন্দ দিখ সহ যাবতীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হত ক্লাবে। ছেলে মেয়েদের মানসিক আনন্দের জন্য সংগীত শিক্ষক গান আর আবৃতি শিক্ষক আবৃতি করতেন এবং কিশোর-কিশোরীদের সংগীত আবৃতি শিখাতেন।

করোনায় কিশোর-কিশোরীদের কথা চিন্তা করে তারা যেন করোনায় আক্রান্ত না হয় সে জন্য ক্লাব বন্ধ করে দেওয়া হয়। কিন্তু এই করোনাকে ভর করে সমাজে বাড়ছে বাল্য বিবাহ ও কিশোর অপরাধ।

ক্লাবে যখন কিশোর-কিশোরীরা আসত সবাই একত্রিত হয়ে তাদের সুবিধা অসুবিধার কথা ব্যক্ত করত। কোথাও কোনো বাল্য বিবাহ হলে জেন্ডার প্রোমোটারদের অবগত করত। জেন্ডার প্রমোটার রা মহিলা বিষয়ক কর্মকর্তার সাহায্য নিয়ে বাল্য বিবাহ বন্ধ করার ব্যবস্থা করত। কিন্তু বর্তমান অবস্থা এমন পর্যায়ে এসে পড়েছে খুবই সল্প আয়োজনে লোকিয়ে বাল্য বিবাহ হয়ে যাচ্ছে শিক্ষাত্রীরা জানলেও কিছু করার থাকছে না। স্কুল, কলেজ,ক্লাব বন্ধ থাকায় কিশোর রা খারাপ সঙ্গ পেয়ে নানা ধরণের মাদকে আসক্ত হয়ে যাচ্ছে।

মোববাইলে একজন জেন্ডার প্রোমোটারে সাথে কথা হলে তিনি দৈনিক শায়েস্তাগঞ্জ কে জানান আমরা খবই সুন্দর ভাবে ক্লাব চালানো শুরু করেছিলাম কিন্তু হঠাৎ করে করোনা এসে সব কিছু বন্ধ হয়ে যায়।

কিন্ত তার পরও বাল্যবিবাহ প্রতিরোধ এবং কিশোর অপরাধ থেকে কিভাবে কিশোর-কিশোরী দের বিরত রাখা যায় আমরা সবসময় কাজ করব। তিনি আরো বলেন করোনা চলে গেলে আমাদের ক্লাব চালু হলে আমরা আবার আগের মত সবাই ক্লাব পরিচালনা করব। তার পর ক্লাবের কয়েকজন শিক্ষাত্রীকে ফোন করলে তারা আমাদের যানায় যে তারা ক্লাবের কথা অনেক মনে করছে। শুধু ক্লাব নয় স্কুলকে ও তারা অনেক মনে করছে। ক্লাবে গিয়ে তারা আস্তে আস্তে অনেক কিছু শিকতে পেরেছে। সবারই ই ক্লাবে যেতে ইচ্ছে করে কিন্তু মহামারী করোনা ভাইরাস এর কারণে যেতে পারে না। বাড়িতে থাকতে থাকতে সবাই ঝিমিয়ে যাচ্ছে। পড়ালেখায় ও তেমন মন বসছে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!