বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

এমপি আবু জাহিরের প্রচেষ্টায় মেডিক্যাল কলেজের পর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন সংসদে পাশ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০


নিজস্ব প্রতিবেদকঃ

২০১৪ সালের ২৯ নভেম্বর হবিগঞ্জের নিউফিল্ডে অনুষ্ঠিত আওয়ামী লীগ বিশাল জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গুরুত্বপূর্ণ চারটি দাবি রেখেছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির। তাঁর দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন এখানে মেডিক্যাল কলেজ, কৃষি বিশ্ববিদ্যালয়, বাল্লা স্থলবন্দর এবং শায়েস্তাগঞ্জকে উপজেলায় প্রতিষ্ঠা করা হবে। এরপর হবিগঞ্জে প্রতিষ্ঠা পায় শেখ হাসিনা মেডিক্যাল কলেজ, শায়েস্তাগঞ্জকে রূপান্তর করা হয় উপজেলায় এবং চলমান রয়েছে বাল্লা স্থলবন্দর আধুনিকায়নের কাজও। এরই মধ্যে গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়’ আইন পাশ হয়েছে। এর মধ্য দিয়ে বাস্তবায়ন হতে যাচ্ছে প্রধানমন্ত্রীর দেয়া চারটি প্রতিশ্রুতি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিলটি প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটি বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি হয়।
হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মো. আবু জাহিরের প্রচেষ্টায় ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়’ বিলটি গত বছরের ২৩ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন পায়। এরপর চলতি বছরের ২৩ জুন বিলটি সংসদে উত্থাপিত হলে পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। স্থায়ী কমিটি গত ৭ সেপ্টেম্বর সংসদে বিলটির প্রতিবেদন উপস্থাপন করে। এই বিলে ৫৪টি ধারা হয়েছে। এতে সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন, সংজ্ঞা ছাড়াও আচার্য, উপাচার্যের দায়িত্ব-কর্তব্য, ট্রেজারার, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল এবং অর্থ কমিটি সম্পর্কিত বিধান আছে। এই বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদ থাকবে বলে বিলে বিধান রাখা হয়েছে। অনুষদগুলো হলো- কৃষি অনুষদ, মৎস্য অনুষদ, প্রাণিচিকিৎসা ও প্রাণিসম্পদ বিজ্ঞান অনুষদ এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ।
এদিকে, গতকাল বৃহস্পতিবার বিকেলে এই খবর জানার পরই হবিগঞ্জে বয়ে যাচ্ছে আনন্দের বন্যা। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহিরকে।

এ বিষয়ে হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির বলেন, আমার রাজনৈতিক জীবনের বড় অর্জন। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী অগ্রাধিকার প্রকল্প হিসাবে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যায় আইন সংসদে পাশ করা হয়েছে। এখন আমরা কাজ করব এটি দ্রুত বাস্তবায়ন ও দৃশ্যমান করতে। হবিগঞ্জবাসীর বহু প্রত্যাশিত বিশ্ববিদ্যালয়টি অচিরেই বাস্তবায়ন হবে বলে আমি আশা করি।’
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বলেন- ‘কৃষি বিশ্ববিদ্যালয় আইন পাশ হওয়া হবিগঞ্জবাসীর জন্য বড় অর্জন। এই বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে অত্র অঞ্চলের শিক্ষানগরী বা শিক্ষা কেন্দ্র হিসাবে গড়ে উঠবে হবিগঞ্জ। এজন্য আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এমপি আবু জাহিরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!