শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জ ইনাতগঞ্জের শহীদ সান উলার পরিবার ৪৩ বছর ধরে শহীদ পরিবারের তালিকা থেকে বঞ্চিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৫ ডিসেম্বর, ২০১৪

nobiganjনবীগঞ্জ থেকেঃ আগামীকাল ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস। বিজয় দিবস এক দিকে যেমন আনন্দের অন্য দিকে বেদনা ও কষ্টের। ১৭৭১ সালে পাক হানাদার বাহিনীর সাথে রক্তক্ষয়ী যুদ্ধের পর ৩০লক্ষ শহীদ আর দু’লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে বাঙ্গালী জাতি অর্জন করেছেন স্বাধীন সার্বভৌম রাষ্ট বাংলাদেশ । যাদের আত্বত্যাগ আর রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে লাল সবুজের পতাকা সেই সব শ্রেষ্ট সন্তানদের অনেক শহীদ পরিবার রয়েছেন যারা আজও সব ধরণের রাষ্ট্রিয় সুযোগ সুবিধা থেকে বঞ্চিত।

সরকার কিংবা কোন মহলের পক্ষ থেকেই তাদের খোঁজ খবর নেয়া হয়নি। খোঁজ নিয়ে জানা গেছে নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের প্রজাতপুর গ্রামের মহান মুক্তিযোদ্ধে পাক হানাদার বাহিনীর হাতে এক মাত্র শহীদ সান উল¬ার পরিবার স্বাধীনতা প্রাপ্তির দীর্ঘ ৪৩বছর অতিবাহিত হলেও আজও তারা শহীদ পরিবার হিসাবে অন্তর্ভুক্ত হতে পারেননি। পরিবারের পক্ষ থেকে শহীদ পরিবারের স্বৃকৃতিটুকু পেতে বিগত এক যুগের ও বেশী সময় ধরে বিভিন্ন স্থানে ধরনা দিয়েও তারা প্রাপ্ত সম্মানটুকু পাননি। মহান বিজয় দিবসে মুক্তিযোদ্ধা পরিবার হিসাবে তারা সৃকৃতি না পাওয়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতিবছর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্থিযোদ্ধা পরিবারকে দেয়া সংবর্ধনা অনুষ্টানে তাদের দাওয়াত ও করা হয়না।

অথচ ৩০লক্ষ শহীদ এর মধ্যে শহীদ সান উল¬া ও একজন সেই খবরটি রাখার যেন কেউ নেই। এলাকাবাসী জানান,ইনাতগঞ্জ ইউনিয়নের প্রজাতপুর গ্রামের শহীদ সান উল¬া ছিলেন ততকালীন সময়ে একজন ইউপি সদস্য ও পেশায় ছিলেন ডাক্তার এবং মুক্তিযোদ্ধো। মুক্তিযোদ্ধ চলাকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের সংঘঠিত করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে জনমত গঠন করেছিলেন। মুক্তিযোদ্ধাদের সাহায্যে সহযোগিতা করার অপরাধে বিজয় প্রাপ্তির আগ মুহুর্তে ৭১সালের সেপ্টেম্বর মাসে এলাকার কিছু সংখ্যক রাজাকার দেশ বিরোধী আলবদররা শহীদ সান উল¬াকে ইনাতগঞ্জ বাজারে পাকিস্তানী সেনাবাহিনীর হাতে ধরিয়ে দেয়। পাকিস্থান সেনাবাহিনী তাকে ধরে নিয়ে তাদের ব্যবহৃত লঞ্চে নিয়ে এক দিন এক রাত নির্যাতন করে পর দিন ইনাতগঞ্জের পার্শ্ববর্তী আলীপুর গ্রামে বিবিয়ানা নদীর পাড়ে একটি গাছের সাথে বেধেঁ গুলি করে হত্যা করে।

ছোট ২ মেয়ে ৪ সন্তান রেখে যাওয়া শহীদ সান উল¬ার স্ত্রী তাদের সন্তানদের অনেক কষ্টে বড় করলেও তিনি আর বর্তমানে বেচে নেই। জীবদ্দশায় তিনি দেখে যেতে পারেননি যে তার সন্তানরা শহীদ পরিবার হিসাবে তালিকাভূক্ত হয়েছেন। নবীগঞ্জ শহীদ মিনারে শহীদ এর তালিকায় ৫৮ নাম্বারে শহীদ সান উল¬ার নাম লিপিবদ্ধ আছে। তাছাড়া ২০১২ সালে ইনাতগঞ্জে সকারী গেজেটভূক্ত একটি রাস্তা ইউনিয়ন পরিষদের সুপারিশের ভিত্তিতে শহীদ সান উল¬ার নামে নামকরণ হয়েছে। এলাকাবাসী জানান,মুক্তিযোদ্ধা শহীদ সান উল¬া ছিলেন এলাকার গরীব দু;খী মানুষের বন্ধু। গরীব ও অসহায় মানুষের সুখে দু:খে পাশে দাড়াতেন এবং যে কোন কাজে সহযোগিতা করতেন।

সে জন্যই স্বধীনতার আজ ৪৩ বছর হলেও আজও এলাকার মানুষ শহীদ সান উল¬াকে ভুলতে পারেননি। মানুষকে আক্ষেপ করে বলতে শুনা যায়,তিনি অন্তান্ত ভাল লোক ছিলেন। তিনি বেচে থাকলে হয়তো এত দিনে এলাকার ভাগ্যর অনেক উন্নত হত। এলাকাবাসী দাবী করে বলেন মুক্তিযোদ্ধের নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামীলীগ বর্তমান রাষ্ট ক্ষমতায় । অনেক শহীদ পরিবারই তালিকাভূক্ত হয়েছেন। তাই আগামী বছর বিজয় দিবসের আগেই শহীদ সান উল¬ার পরিবারকে যেন মুক্তিযোদ্ধা পরিবার হিসাবে সৃকৃতি প্রদান করা হয় এ ব্যাপরে তারা মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন। শহীদ সান উল¬ার পুত্র সিলেটের ডাক,চ্যানেল এস প্রতিনিধি রাকিল হোসেন জানান,আমার বাবা দেশের জন্য জীবন দিয়েছেন। রাষ্টিয় সৃকৃতি না পেলেও একজন শহীদ এর সন্তান এবং শহীদ পরিবার হিসাবে আমরা গর্বিত।

তিনি বলেন স্বাদীনতা যোদ্ধে যারা স্বজন হারিয়েছেন তার যে কতটুকু যন্ত্রনা একজন শহীদ এর সন্তান হিসাবে অনুভব করি। শহীদ পরিবার হিমাবে সৃকৃতি পেতে অনেক দপ্তরে যোগাযোগ করেছি। ৪৩বছর ধরে আমাদের শহীদ পরিবার হিসাবে সৃকৃতি না দিয়ে এ অধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে। শহীদ পরিবার হিসাবে শহীদ সান উল¬ার নাম তালিকাভুক্ত করার জন্য তিনি সরকারের নিকট জোর দাবী জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!