সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৮:০২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে শিল্পায়নের ছোয়ায়, ঘুচেছে দারিদ্র্যতা” বেড়েছে কর্মসংস্থানের সুযোগ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২২ নভেম্বর, ২০২০

# গ্রামায়ন ধীরে ধীরে হয়ে উঠছে নগরায়ন

# মধ্যবিত্তরা ও আয় করছেন বাড়ি ভাড়া দিয়ে

#তরুণ প্রজন্ম বিপথগামী থেকে ফিরে আসছে

#তবে কমেছে ফসলী জমির হার

#জমির দাম বেড়েছে বহুগুণ

#কোটিপতিদের সংখ্যা বেড়েছে

সৈয়দ হাবিবুর রহমান ডিউক : শায়েস্তাগঞ্জ উপজেলা এখন শিল্পনগরী হিসেবেই খ্যাতি লাভ করেছে। দেশের সর্বাধিক সনামধন্য প্রতিষ্ঠান প্রাণ – আর এফ এল গ্রুপ, স্কয়ার ডেনিমস লিমিটেড, তাফরিদ কটন মিলস, সিপি বাংলাদেশ লিমিটেডের মত বড় বড় প্রতিষ্ঠান গড়ে উঠেছে শায়েস্তাগঞ্জ উপজেলার অলিপুরে। ঢাকা সিলেট মহাসড়কের পাশেই কোম্পানিগুলো বেড়ে উঠায় সারাদেশের সাথে সহজেই যোগাযোগ করতে পারছে প্রতিষ্ঠানগুলো।

বিভিন্ন ইন্ডাষ্ট্রি গড়ে উঠায় সুফল পাচ্ছেন পুরো উপজেলাসহ সারা হবিগঞ্জবাসীই। পুরো উপজেলায় কমেছে বেকারত্ব সমস্যা, স্বাবলম্বী হয়েছেন হাজারো মানুষ। খোজ নিয়ে জানা যায়, অলিপুরে গড়ে উঠা প্রাণ-আরএফএল গ্রুপ বিগত ৬ বছরে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে প্রায় ২২ হাজার মানুষের কর্মসংস্থান করেছে।

এখানকার উৎপাদিত পণ্য বর্তমানে বিশ্বের ১৪১টি দেশে রপ্তানি হচ্ছে। প্রাণের সংশ্লিষ্টদের মতে, এখানে কারখানায় কর্মরত লোকবলের ৮০ ভাগই স্থানীয়। কর্মসংস্থানের পাশাপাশি শায়েস্তাগঞ্জ এলাকায় উন্নত শিক্ষার সুযোগ সম্প্রসারণেও কাজ করছে গ্রুপটি। আধুনিক সুযোগ-সুবিধাসহ কারখানা সংলগ্ন একটি স্কুল স্থাপন করা হয়েছে।

দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ ২০১৪ সালে হবিগঞ্জের ওলিপুরে ২২০ একর এলাকা জুড়ে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়ে তোলে। কারখানায় বর্তমানে ফ্রুট ড্রিংক, বেভারেজ, ক্যান্ডি, লিকুইড গ্লুকোজ, বিস্কুট, কনফেকশনারি, ক্যাবলস, ফ্যান, মেলামাইন, বাইসাইকেল, এমএস ও জিআই পাইপ, টয়লেট্রিজসহ বিভিন্ন পণ্যসামগ্রী উৎপাদিত হচ্ছে।

অন্যদিকে, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জের অলিপুরে স্কয়ার গ্রুপের স্কয়ার ডেনিম কারখানাটিতে
বর্তমানে এইচঅ্যান্ডএম, নেক্সট, সিঅ্যান্ডএ, স্পিরিটসহ বিশ্বখ্যাত ব্র্যান্ড ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের জন্য ডেনিম কাপড় প্রস্তুত করছে স্কয়ার ডেনিম। মূলত বিদেশি ক্রেতারা প্রথমে ডেনিম কাপড় পছন্দ করে দেয়। পরে সেই কাপড় বাংলাদেশি পোশাক কারখানায় জিনস প্যান্ট, জ্যাকেট ইত্যাদি তৈরি হয়ে রপ্তানি হয় বিভিন্ন দেশে।সুতার মূল্য সংযোজন বাড়াতেই ২০১৩ সালে ডেনিম কাপড় উৎপাদনের কারখানাটি নির্মাণ শুরু হয়। ২৯৪ বিঘা জমির ওপর নির্মিত এই স্কয়ার ডেনিম কারখানার। কারখানা চত্বরেই ৭০ শতাংশ শ্রমিকের জন্য আছে বিনা মূল্যের আবাসনব্যবস্থা। এখন পর্যন্ত কারখানাটিতে স্কয়ার বিনিয়োগ করেছে প্রায় ৪০০ কোটি টাকা।

এসব কোম্পানীতে কর্মের সুযোগ থাকায় অশিক্ষিত নারী পুরুষরা ও এখন চাকুরীজীবী হয়ে্ উঠছেন।

একসময়ের প্রত্যন্ত অঞ্চল এখন ধীরে ধীরে হয়ে উঠছে শিল্পনগরী। শিল্পায়নের সুবাধে এ এলাকার মানুষ চাকুরী বাদে ও নানা রকম ব্যবসা বাণিজ্য করে ও স্বাবলম্বী হয়ে উঠছেন। মালামাল সাপ্লাই, ঠিকাদারী, ওয়েস্টেজ, কাচামাল, ট্রান্সপোর্ট এজেন্সীসহ হরেকরকম ব্যবসা বাণিজ্যওে করতে পারতেছেন।শায়েস্তাগঞ্জের বিভিন্ন অঞ্চলে চাকুরীরত লোকজন মনোরম পরিবেশে স্বপরিবারে থাকার জন্য বাসা ভাড়া নিয়ে থাকেন। সেজন্য গ্রামাঞ্চলের মানুষদের ও এখন আয়ের বেশ একটা অংশ আসে বাড়ি ভাড়া দিয়ে।

কর্মসংস্থানের সুযোগ থাকায় এলাকার তরুণরা ও কাজে থাকায় বেকারত্ব যেমন গুচেছে পাশাপাশি তরুণরা বিপথগামীর দিক থেকে ফিরে আসতেছেন।চুরি, ছিনতাই, মাদক গ্রহন থেকে তরুণরা বিরত রয়েছেন।

অন্যদিকে কয়েক হাজার একর ফসলীজমিতে ইন্ড্রাষ্ট্রি গড়ে উঠায় কমেছে কৃষির উৎপাদন। কৃষিকাজে সাধারণ মানুষদের অনীহা দেখা দিচ্ছে।কৃষিকাজে বিনিয়োগ না করে মানুষ অন্যখাতে বিনিয়োগ করছেন। জায়গাজমি বিক্রি করে মানুষ ব্যাংকে নির্দিষ্ট মেয়াদে টাকা রেখে এর লভ্যাংশ নিচ্ছেন।

এদিকে শিল্পায়ন হয়ে উঠায় জমির দাম বেড়েছে শতক পিচে পাচ থেকে সাতগুণ। যারা জমি কিনে বিনিয়োগ করেছেন তারা অনেক লাভবান হয়েছেন।

শিল্পায়নের ছোয়ায় এলাকায় বেড়েছে কোটিপতিদের সংখ্যা।

কেউ জমি বিক্রি করে, কেউ জমি কেনা বেচার দালালি করে, আবার কেই কেউ কোম্পানীতে ব্যবসা বাণিজ্য করে লাখপতি থেকে হয়ে গেছেন কোটিপতি।

এসব ইন্ড্রাষ্ট্রি দেশের অর্থনীতিতে রাখছে বিরাট ভুমিকা। শিল্পায়নের বিষয় নিয়ে কথা বলেছিলাম হবিগঞ্জের সাংসদ মো: আবু জাহিরের সাথে তিনি জানান, আমি জাতীয় সংসদে অসংখ্যবার প্রাকৃতিক সম্পদে ভরপুর হবিগঞ্জে বিনিয়োগ করার জন্য আহব্বান জানিয়েছি। হবিগঞ্জে প্রচুর পরিমাণে গ্যাস ও বিদুৎ মজুদ রয়েছে, যা ইন্ড্রাষ্ট্রি করার জন্য সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয়। এছাড়া ও হবিগঞ্জে কৃষি জমির দাম কম এসব বিষয় আমি সংসদে তুলে ধরার ফলে বিভিন্ন প্রাইভেট কোম্পানীগুলো হবিগঞ্জে তাদের প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এতে করে শিল্পায়নের সুফল পাচ্ছে সারাদেশের মানুষ। স্থানীয়রা যেমন চাকুরী, ব্যবসা বাণিজ্য করে স্বাবলম্বী হয়েছে, তেমনি অন্য জেলার মানুষরা ও এর সুফল পাচ্ছে। এসব ফ্যাক্টরী দেশের অর্থনীতিতে রাখছে গুরুত্বপুর্ণ অবদান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!