বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হারিয়ে যাচ্ছে মক্তব, ধর্মীয় মূল্যবোধ থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১০ জানুয়ারী, ২০২১

সৈয়দ হাবিবুর রহমান ডিউক : শিশুদের ইসলামী শিক্ষায় জ্ঞান অর্জনের প্রথম ধাপ হচ্ছে সকালের মক্তব । বর্তমান প্রজন্মের অনেকে ছেলে মেয়েরাই সহী করে পড়তে জানেনা পবিত্র কোরআন। শায়েস্তাগঞ্জে আগের মত এখন আর কচিকাচা শিশুদের কোরআন শিক্ষার জন্য মক্তবে যেতে খুব একটা দেখা যায় না ।

সাজ সকালে কায়দা, সিপারা হাতে দেখা মিলেনা কচিখোকা খুকিদেরকে দলবেঁধে মাদ্রাসায় যেতে। কালিমা আর আলিফ , বা তা , চা এর শব্দে মুখরিত হয়ে উঠে না জনপদ , কালিমার উচ্চস্বরের মাইকের আওয়াজে ঘুম ভাংগেনা শিশুদের । আগেকার গ্রাম বাংলার ঐতিহ্য ছিল কোরআন শুদ্ধ করে পড়তে জানে এমন মেয়েই হবে ঘরনী।যাতে করে বাড়িঘর বরকত ময় হয়ে উঠে ।

মক্তব একটি আরবী শব্দ , এর শাব্দিক অর্থহল পাঠশালা , শিশুদের কোরআন শিক্ষা এবং ইসলাম ধর্মের প্রাথমিক জ্ঞান অর্জন করা মুসলিমদের জন্য ফরয । এখানে শিশুরা কোরআন তেলাওয়াতের পাশাপাশি নামাজ , রােযা অন্যান্য মাসালাহ সম্পর্কে জ্ঞান অর্জন করবে।বর্তমান । প্রজন্মের শিশুদের অভিবাবকদের অবহেলার কারণে মসজিদের ইমাম সাহেবরা মক্তব শিক্ষায় আগ্রহ হারিয়ে ফেলেছেন । যার কারণে , এলাকার ক্ষুদে শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে ইসলামী শিক্ষা থেকে।

শায়েস্তাগঞ্জ উপজেলার সুরাবই গ্রামের কয়েকটি মাদ্রাসায় খােজ নিয়ে দেখা যায় যে , কোন মাদ্রাসায়ই মক্তব শিক্ষা দেয়া হয়না , তবে গ্রামের ভিতরে কোন কোন বৃদ্ধ দাদীরা কিছু কিছু বাচ্চাদেরকে প্রতিদিন সকালে মক্তব পড়ান । সম্প্রতি এ ব্যাপারে কথা হয় , সুরাবই হাফিজিয়া মাদ্রাসার শিক্ষক হাফেজ মাে জাকির হােসেনের সাথে , কেন হারিয়ে যাচ্ছে মক্তব এ ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন , এলাকার অভিবাবকরা শিশুদেরকে সকালে কোচিং করানাের জন্য এবং মর্নিং শিফটের স্কুল থাকায় ই আজ ধর্মীয় জ্ঞান অর্জন করা ফরয থাকা সত্ত্বে ও এখনকার প্রজন্ম ইসলামী শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে ।

এ বিষয়ে তিনি দু:খ প্রকাশ করেছেন । অনিয়ন্ত্রিতকিছু কিন্ডার গার্ডেনের জন্যই শিশুদের মক্তব হারিয়ে যাওয়ার কারণ মনে করেন সবাই । এলাকার প্রতিটি মসজিদ মাদ্রাসা কমিটি সম্মিলিতভাবে উদোগ নিলেই শিশুরা ধর্মীয় শিক্ষায় সুশিক্ষিত হয়ে উঠতে পারত।

এ ব্যাপারে হবিগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক শাহ মোহাম্মদ নজরুল ইসলাম জানান, আসলেই ছেলে মেয়েদের জন্য মক্তব শিক্ষাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়। আগেকার সময়ে মক্তবই আমাদেরকে স্কুলে যাওয়ার জন্য তৈরি করে দিত। এখনকার সময়ের প্রাক- প্রাথমিক শিক্ষা থেকে ও মক্তবের শিক্ষা অনেক কার্যকর। মক্তবে শিশুদের ধর্মীয় ও নৈতিক শিক্ষা দিয়ে বাচ্চাদের ভিত্তি মজবুত করে দিত।

তিনি আরো জানান, তথ্যপ্রযুক্তির অনিরাপদ ব্যবহারের কারণে বাচ্চারা দেরি করে ঘুমায়, গেইম খেলে, সেটা ও মক্তব হারিয়ে যাওয়ার কারণ, আবার মর্নিং শিফটে স্কুলের কারণে ও বাচ্চারা মক্তব এ যেতে পারেনা। তবে বর্তমানে মক্তবে দক্ষ প্রশিক্ষক অনেকাংশে না থাকায় এর প্রতি মানুষের একটা অনীহা চলে আসছে।

এ থেকে বের হয়ে আসার জন্য সকল অভিবাবকগণকে অনুরোধ জানাচ্ছি, প্রয়োজনে বিকালে হলে ও মক্তবের আয়োজন করতে প্রতিটি পাড়া মহল্লার মসজিদ মাদ্রাসা কমিটির নেতৃবৃন্দদেরকে সম্মিলিত উদ্যোগ নিতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!