সোমবার, ১৪ জুন ২০২১, ১০:০৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

স্কটল্যান্ড পার্লামেন্টে এম.এস.পি.নির্বাচিত হলেন নবীগঞ্জের কৃতি সন্তান ফয়সল চৌধুরী এমবিই

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ৯ মে, ২০২১

আনোয়ার হোসেন মিঠু,নবীগঞ্জ : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার কৃতি সন্তান, হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব ডা. মুশফিক হুসেন চৌধুরীর নাতি বদরদি দাইমুদ্দীন এতিমখানা ও হাফিজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা সহসভাপতি ফয়ছল চৌধুরী এমবিই লেবার পার্টি থেকে প্রতিদ্বন্ধিতা করে গত ৬মে বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য ৬ষ্ট স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে এম.এস.পি. নির্বাচিত হয়েছেন।

২০০০ইং সালে চালু হওয়া এই পার্লামেন্টে মুলত, স্কটীশ জণগনের স্বাস্থ্য, শিক্ষা ও ট্রান্সপোর্ট সংক্রান্ত বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। তাছাড়া কয়েক প্রকার পাবলিক বেনিফিট এবং ট্যাক্স সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করার ক্ষমতাও রয়েছে স্কটিশ পার্লামেন্টের। প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত নির্বাচনে ১২৯ জন এমএসপি (মেম্বার অব স্কটিশ পার্লামেন্ট) নির্বাচিত হন।

বিভিন্ন কারণে এ বছরের নির্বাচনটি অনেকের পাশাপাশি নবীগঞ্জ বাসীর কাছে বেশ তাৎপর্যপুর্ণ ছিল। বিশেষ করে বাংলাদেশী কমিউনিটির কাছে এবারের নির্বাচনটি বিশেষ ভাবে স্মরণীয় কেননা এবারই প্রথম কোন বাংলাদেশী বংশোদ্ভুত প্রার্থী স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করে জয়লাভ করেন।

স্কটিশ লেবার পার্টি থেকে লোদিয়ান রিজিওন্যাল লিষ্ট প্রার্থী হিসাবে মনোনয়ন পান এডিনবরার ফয়ছল চৌধুরী এমবিই। ইকুয়ালিটি এন্ড হিউম্যান রাইট এক্টিভিস্ট ফয়ছল চৌধুরী দীর্ঘদিন ধরে লেবার পার্টির রাজনীতির সাথে যুক্ত রয়েছেন।

ইতিপূর্বে লেবার পার্টি থেকে ২০১৭ইং সালে অনুষ্ঠিত ওয়েষ্ট মিনিষ্টার পার্লামেন্ট নির্বাচনে এডিনবরা সাউথ ওয়েষ্ট আসনে লড়াই করেছিলেন ফয়ছল চৌধুরী। এছাড়া ২০১৪ইং সালে স্কটিশ রেফারেন্ডাম চলাকালীন ‘বাংলাদেশীজ ফর বেটার টুগেদার ক্যাম্পেইন‘ এর সমন্বয়কারী দায়িত্বও পালন করেন উদিয়মান এ নেতা। ঐতিহাসিক গনভোট এবং মূলধারায় রাজনৈতিক কর্মকান্ডে স্থানীয় বাংলাদেশী কমিউনিটিকে যুক্ত করতে তাঁর রয়েছে উল্লেখযোগ্য ভুমিকা।

ফয়ছল হোসেন চৌধুরী এমবিই এর জন্ম হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের বদরদি গ্রামে। বাবার নাম আলহাজ্ব গোলাম রব্বানী চৌধুরী। মা বাবার সাথে তরুণ বয়সে পাড়ি জমান ইংল্যান্ডে।

প্রথমে ম্যানচেষ্টার এবং পরে এডিনবরায় বসবাস শুরু করেন। বাবা শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লে বড় ছেলে হিসাবে সেই তরুণ বয়সেই পরিবারের হাল ধরেন ফয়ছল হোসেন চৌধুরী। তখন থেকেই যুক্ত রয়েছেন পারিবারিক কেটারিং ব্যাবসায়। ব্যাবসার পাশাপাশি পরিবারিক ঐতিহ্য অনুযায়ী তরুণ বয়সেই শুরু করেন স্বেচ্ছাসেবী নানান কার্যক্রম। মামা ড. ওয়ালী তসর উদ্দিন এমবিই’র আদর্শে অনুপ্রাণিত হয়ে তাঁর কাছেই কমিউনিটি ওয়ার্কের হাতেখড়ি হয় ফয়ছল হোসেন চৌধুরীর।

দীর্ঘদিন যাবত এডিনবরা এন্ড লোদিয়ান রিজিওন্যাল ইকুয়ালিটি কাউন্সিল (এলরেক) এর চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।

“বিভিন্ন সংখ্যালঘু কমিউনিটির মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে উল্লেখযোগ্য ভুমিকা রাখার জন্য ২০০৪ইং সালে ব্রিটেনের রাণী কতৃক ‘এমবিই‘ খেতাবে ভুষিত হন তিনি।”

সম্প্রতি করোনা মহামারী চলাকালে ২০২০ইং সালের জুন মাসে এডিনবরায় বসবাসরত অভাবগ্রস্থ এথনিক মাইনরিটি পরিবারগুলির মধ্যে খাদ্যদ্রব্য বিতরণের লক্ষ্যে তিনি চালু করেন ফুড সাপোর্ট প্রজেক্ট। ফয়ছল হোসেন চৌধুরীর নেতৃত্বে এলরেক এর উদ্যোগে এই প্রকল্পের আওতায় প্রতি সপ্তাহে ৩০টিরও বেশী অসহায় পরিবারকে জরুরী খাবার পৌঁছে দেয়া হয়। প্রকল্পটি বর্তমানেও চালু রয়েছে। ফয়ছল হোসেন চৌধুরী বর্তমানে স্কটিশ মুলধারায় নানাবিধ কর্মকান্ডে সক্রিয় ভাবে যুক্ত রয়েছেন।

ক্লাইমেট ইমার্জেন্সী স্কটল্যান্ড এর চেয়ার, এডিনবরা স্লেভারী এন্ড কলোনিয়াল লেগাসী রিভিউ গ্রুপ এর কার্যকরী পর্ষদের সদস্য, মিউজিয়াম এন্ড গ্যালারীস স্কটল্যান্ড এর বোর্ড মেম্বার, ইএসএমএস এর ইকুয়ালিটি এন্ড ডাইভার্সিটি টাস্ক ফোর্সের এডভাইজার এবং ড্রামন্ড হাই স্কুল প্যারেন্ট কাউন্সিলের সদস্য হিসাবে তিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন। স্কটল্যান্ডের বৃহত্তম মাল্টিকালচারাল আয়োজন ’এডিনবরা মেলা’র প্রতিষ্টাকালীন ও বর্তমান ডাইরেক্টর ফয়ছল হোসেন চৌধুরী গিল্ড অব বাংলাদেশী রেষ্টুরেণ্টার ইন স্কটল্যান্ড’র প্রেসিডেন্ট, বাংলাদেশ সমিতি এডিনবরার চেয়ারম্যান, কাউন্সিল অব বাংলাদেশীজ ইন স্কটল্যান্ড (সিবিএস) এর সাধারণ সম্পাদক এবং যুক্তরাজ্য নবিগঞ্জ এডুকেশন ট্রাস্টের ট্রাস্টি মেম্বার হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।

১৯৯১ইং সালে বাংলাদেশ সাইক্লোন আপিল এবং ২০০৮ইং সালে বাংলাদেশ সাইক্লোন সিডর আপিলে তিনি অসামান্য ভুমিকা রাখেন। তার এ বিজয়ে তার নিজ গ্রাম বদরদিসহ পুরো নবীগঞ্জ তথা হবিগঞ্জ জেলার সর্বত্র উৎসবের আমেজ বিরাজ করছে। তাকে কাছে না পেয়ে তাদের বাড়িতে অবস্হানরত তার চাচাতো ভাই সাবেক ছাত্রলীগ নেতা বদরদি গ্রামের আরেক দানশীল ব্যক্তিত্ব লন্ডন প্রবাসী কমিউনিটি নেতা আলহাজ্ব জুনেদ হোসেন চৌধুরী র সাথে দেখা করে ফয়ছল হোসেন চৌধুরীকে অভিনন্দন জানাচ্ছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!