শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

স্কুল-কলেজের ছুটি আরও এক দফা বাড়ল ২৯ মে পর্যন্ত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৬ মে, ২০২১

ডেস্ক : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আরও এক দফা বাড়িয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৯ মে পর্যন্ত বন্ধ থাকবে।

শনিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ মে থেকে স্কুল-কলেজে খোলার কথা ছিল। বিশ্ববিদ্যালয় খোলার কথা ২৪ মে। কিন্তু দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হলো সরকারকে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশসহ সারা বিশ্বে অতি সম্প্রতি চলমান কোভিড-১৯ মহামারি সংক্রমণের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হওয়ায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শক্রমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

তবে এই সময়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

গত বছরের মার্চে করোনা সংক্রমণ শুরু হলে সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এরপর থেকে দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ। এর আগের ঘোষণা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ছিলো ২৩ মে।

এ বছরের শুরুর দিকে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ২২ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এক নির্দেশনা দেয়। এতে ৪ ফেব্রুয়ারি থেকে স্কুল-কলেজগুলোকে ক্লাস শুরুর প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হয়। সে সময় সিদ্ধান্ত নেয়া হয় স্কুল-কলেজ খুলবে ৩০ মার্চ।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ পেছানোয় আবারও অনিশ্চয়তায় পড়ল এসএসসি ও এএইচএসসি পরীক্ষার্থীরা। করোনা পরিস্থিতির জন্য গত বছর এইচএসসি পরীক্ষা নিতে পারেনি সরকার। পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হয় এসএসসি ও জেএসসির ফলের ভিত্তিতে। তবে এ বছর এ পদ্ধতিতে পরীক্ষার্থীদের মূল্যায়ন করতে চায় না সরকার।

সরকারের ঘোষণা অনুযায়ী, স্কুল-কলেজ খোলার পর সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষাদের পাঠ্যক্রম শেষ করার কথা রয়েছে।

এসএসসি পরীক্ষার্থীদের জন্য ৬০ দিন এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ৮৪ দিনের সংক্ষিপ্ত পাঠ্যক্রম প্রস্তুত করার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এরই মধ্যে শিক্ষা বোর্ডগুলো পরীক্ষা কেন্দ্রের তালিকা প্রকাশ করেছে। পরীক্ষা সংক্রান্ত সব প্রস্তুতি প্রায় শেষ। তবে স্থগিত রয়েছে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ।

গত ৭ এপ্রিল শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা সংক্রমণের কারণে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বর্ধিত করে নতুন সময়সূচি জানিয়ে দেয়া হবে।

শিক্ষা বোর্ডের সূচি অনুযায়ী, প্রতি বছর ১ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা এসএসসি পরীক্ষা। তবে করোনার কারণে আবারও মতো ব্যাহত হলো এ উদ্যোগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!