শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

করোনার প্রভাবে শায়েস্তাগঞ্জে শিক্ষার্থীদের নিয়ে দুঃশ্চিন্তায় অভিভাবকরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৫ জুন, ২০২১

সৈয়দ হাবিবুর রহমান ডিউক, শায়েস্তাগঞ্জ “ মহামারি করোনায় প্রায় ১৪ মাস ধরে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এর ফলে পাঠদানের সঙ্গে বন্ধ আছে বেশিরভাগ প্রতিষ্ঠানের পরীক্ষা। তবে শিক্ষাকার্যক্রম চালিয়ে নিতে অনলাইনে ও দূরশিক্ষণ পদ্ধতির পাঠদান চলছে। তবে, মফস্বলে নানা জটিলতায় শতভাগ শিক্ষার্থীরা এ কার্যক্রমে অংশগ্রহণ করতে পারছেন না। জানা যায়, অভ্যন্তরীন ভাবে অনলাইনে কিছু স্কুল-কলেজের পরীক্ষা নেয়া হচ্ছে। কিন্তু এতে করেও শিক্ষা কার্যক্রমের উদ্দেশ্য পুরোপুরি পূরণ হচ্ছে না।

বরং বিদ্যমান পরিস্থিতিতে অনিশ্চয়তা আরো বাড়ছে। এদিকে, দফায় দফায় পিছিয়ে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ। সব মিলে সারাদেশের ন্যায় ছাত্রছাত্রীর শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে, উৎকন্ঠায় রয়েছেন অভিভাবকগণ।

গত বছর ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল। এ বছর ৩০ মার্চ খুলে দেয়ার কথা ছিল। পরে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ছুটি ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। দফায় দফায় আবারও তা বাড়িয়ে ১৩ জুন স্কুল কলেজ খুলে দেয়ার সম্ভাবনা রয়েছে। শিক্ষার বিভিন্ন স্তরের জন্য অনলাইনে ও দূরশিক্ষণ পদ্ধতিতে বিকল্প পাঠদান পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। কিন্তু অবকাঠামোগত সীমাবদ্ধতার কারণে সব শিক্ষার্থীর কাছে তা পৌঁছাচ্ছে না।

বিশ্লেষকদের মতে, করোনায় শিক্ষার ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। এর প্রভাব দীর্ঘমেয়াদি এবং সুদূরপ্রসারী। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকরাও নাজুক পরিস্থিতির মধ্যে পড়েছেন। তাই সার্বিক শিক্ষা পুনরুদ্ধারে সুচিন্তিত পরিকল্পনা নেয়া দরকার বলে মনে করেন তারা।

শায়েস্তাগঞ্জে স্কুল কলেজ বন্ধ থাকায় কোথাও কোথাও প্রাইভেট পড়া চালু রয়েছে, কিন্তু সকল শিক্ষার্থীরা অর্থের অভাবে প্রাইভেট পড়তে পারেন না, এছাড়া সরকার থেকে করোনাকালীন সময়ে প্রাইভেট কোচিংয়ে ও নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে, স্কুল কলেজের ছাত্রছাত্রীরা টানা বন্ধে ইন্টারনেটে নানারকম গেইমসে আসক্ত হয়ে পড়ছেন। একাডেমিক পড়াশোনার চাপ না থাকায় খামখেয়ালিপনায় দিন কাটছে তাদের। এমতাবস্থায় লেখাপড়া থেকে ঝড়ে পড়ার সম্ভাবনা দেখছেন অনেক সচেতন অভিভাবকরা।

এ ব্যাপারে একজন সচেতন অভিভাবক সৈয়দ শাহজাহান কবীর জানান, আমার দুই মেয়ে স্কুলে যায়, গতবারতো অটো পাস করেছিল। এইবছর এখনো স্কুলেই গেল না, এর মাঝে বাসায় পড়াশোনা করেনা। বাচ্চাদের পড়াশোনার অনেক ক্ষতি হচ্ছে, এদের ভবিষ্যৎ নিয়ে আমি চিন্তিত রয়েছি। শায়েস্তাগঞ্জে যেহেতু করোনার সংক্রমণ কম রয়েছে, তাই আমি স্কুল খুলে দেয়ার দাবি জানাই।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জের হাজী চান মিয়া একাডেমির প্রধান শিক্ষক মো. নাজিম খান জানান, ছেলেমেয়েরা ইদানীং মোবাইলে আসক্ত হয়ে যাচ্ছে। অভিভাবকদের উচিত যদি অনলাইন ক্লাস মোবাইলে নেয়া হয় তখনই তাদের হাতে মোবাইল দেয়া, ক্লাস খাতায় লিপিবদ্ধ করার পরপরই মোবাইল যেন তাদের কাছ থেকে নিয়ে রাখা হয়। তিনি আরো জানান, সারাদেশের সব ধরনের প্রতিষ্ঠান খোলা রয়েছে,কিন্তু কেবল স্কুল কলেজই বন্ধ রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে স্কুল কলেজ খোলার বিকল্প নেই।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক ও প্রভাষক মো. জালালউদ্দিন রুমী বলেন,স্কুল কলেজের শিক্ষার ধকল কাটিয়ে উঠতে অন্য দেশের অভিজ্ঞতার সমন্বয়ে নিজস্ব প্রয়োজন ও বাস্তবতার নিরিখে উপযুক্ত পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করা যেতে পারে। যদি একসঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না যায়, তাহলে যেখানে যখন পরিস্থিতি উন্নতি হবে, সেখানে আগে খুলে দেয়া যেতে পারে। এটাই বাস্তবসম্মত পদক্ষেপ হতে পারে।

এছাড়াও শিক্ষার্থীদের উপর অভিবাবকদের নজরদারি বাড়াতে হবে, বাচ্চারা যেভাবে মোবাইল গেইমসে আসক্ত হচ্ছে, একইভাবে মোবাইলের মাধ্যমে লেখাপড়ার দিকে তাদের মনোনিবেশ করাতে হবে। সর্বস্তরের শিক্ষার্থীদেরকে ডিজিটালাইজেশন এর আওতায় আনার জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করা যেতে পারে।

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মুজিবুর রহমান বলেন, শিক্ষার্থীদেরকে গেইমসের আসক্তি থেকে বাচার জন্য অবশ্যই অভিভাবকদেরকে কঠোর নজরদারিতে রাখতে হবে। সরকারের নির্দেশনা অনুযায়ী শায়েস্তাগঞ্জে অনলাইনে ক্লাস দেয়া হচ্ছে। অনলাইনে ক্লাস দেয়ার সিস্টেম একেক স্কুলে একেক ধরনের, কেউ কেউ ওয়াটসপে ক্লাস দেন, আবার কেউ ফেইসবুকে লাইভ ক্লাস দেন, কেউ মেসেঞ্জার গ্রুপে ক্লাস দিয়ে আসছেন।

বর্তমানে সরকার থেকে নির্দেশনা রয়েছে, যেন জুম এপসের মাধ্যমে অনলাইনে ক্লাস দেয়া হয়, কিন্তু সবাই এ বিষয়ে পর্যাপ্ত জ্ঞান রাখেন না সেজন্য আমরা শিক্ষকদের সাথে এ বিষয়ে মিটিং করেছি। আমরা চেষ্টা করে যাচ্ছি যেন শিক্ষার্থীদের যেন পড়াশোনার টাচে রাখা যায়। তিনি আরো বলেন, করোনার সংক্রমণ কমে গেলে আমরা আশাবাদী স্কুল কলেজ খুলে দেয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!