রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:২৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ লাখাই’র কৃতিসন্তান সাবেক এমপি মোস্তফা আলীর ৪৬তম প্রয়ান দিবস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৬ জুলাই, ২০২১

বাহার উদ্দিন, লাখাই থেকে : হবিগঞ্জের লাখাই উপজেলার কৃতিসন্তান, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধের সংগঠক, দুই বারের সাবেক সাংসদ এডভোকেট মোস্তফা আলীর ৪৬ তম প্রয়ান দিবস আজ। ১৯৭৫ সালের ২৬ জুলাই ঐদিনে তিনি ঢাকার এমপি হোস্টেলে মৃত্যুবরন করেন। এ বরন্যে ব্যাক্তিত্বের জন্ম লাখাই উপজেলার মুড়িয়াউক গ্রামে। তাঁর বাবার নাম হাজী নজাবত উল্লাহ। ১৯২১ সালের ১ লা মার্চ তিনি জন্ম গ্রহন করেন।

গ্রামের পাঠশালয় প্রাথমিক শিক্ষা সমপনান্তে হবিগঞ্জ সরকারী উচ্চবিদ্যালয় থেকে ১৯৩৭ সালে মেট্রিক পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল লাভ করে উত্তীর্ণ হন। ১৯৪২ সালে কলকাতা জেভিয়ার্স কলেজ থেকে আই,এ পাশ করেন।তিনি ১৯৪৪ সালে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বি,এ পাশ করেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে আইন শাস্ত্রে ডিগ্রীলাভ করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অংশ গ্রহন করেন।

তিনি ভাষা আন্দোলনে তৎকালীন হবিগঞ্জ মহকুমা কমিটির আহবায়ক ছিলেন। আইন পেশার পাশাপাশি তিনি রাজনীতিতে যুক্ত ছিলেন।১৯৫৪ সালে তিনি হবিগঞ্জ মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক নির্বাচিত হন। ১৯৫৬ সালে তিনি মহকুমা আওয়ামীলীগ এর সভাপতি নির্বাচিত হন। ১৯৭০ এর সাধারন নির্বাচনে তিনি হবিগঞ্জ সদর- লাখাই- মাধবপুর আসন থেকে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নিয়ে বিপুল ভোটে জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হন।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধকালীন সর্বদলীয় সংগ্রাম কমিটি গঠিত হলে তিনি হবিগঞ্জ মহকুমা কমিটির আহবায়ক হিসাবে দায়িত্ব পালন করেন। এ সময় তাঁর হবিগঞ্জস্থ শায়েস্তা নগরের বাসা ছিল সংগ্রাম কমিটির কার্যালয়। মুক্তি যুদ্ধ কালীন পাক হানাদার বাহিনী তাঁর হবিগঞ্জের বাসা জ্বালিয়ে দেয়।১৯৭১ সালে তিনি মুজিবনগর সরকারের উপ আঞ্চলিক প্রসাশক হিসাবে দায়িত্ব পালন করেন।

১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম ৭ মার্চ এর জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ সদর- লাখাই আসনের সাংসদ নির্বাচিত হন। ১৯৭৫ সালে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে হবিগঞ্জ মহকুমার গভর্নর হিসাবে নিযুক্ত করেন। লাখাই উপজেলার কীর্তিমান এ ব্যাক্তিত্ব লাখাই তথা হবিগঞ্জ বাসীকে শোক সাগরে ভাসিয়ে ১৯৭৫ সালে ঢাকার এমপি হোস্টেলে না ফেরার দেশে চলে যান। মরহুম মোস্তফা আলী ছিলেন একাধারে একজন সৎ ও জনদরদী মহান ব্যাক্তিত্ব।

তাঁর এ প্রয়ান দিবসে তাকে জানাই বিনম্র শ্রদ্ধা। মহান আল্লাহ যেন উনাকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করেন এ কামনা রইলো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!