বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে কৃষিতে যান্ত্রিক ব্যবহার বৃদ্ধি, শ্রমিক সংকট থেকে উত্তোরন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২১ নভেম্বর, ২০২১

বাহার উদ্দিন, লাখাই থেকে : হবিগঞ্জের লাখাই উপজেলায় দিনদিন কৃষিতে কৃষি যন্ত্রপাতির ব্যবহার বেড়েছে। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের জীবনমান উন্নয়নে ও উৎপাদন বৃূদ্ধির লক্ষ্যে ভর্তুকি মূল্যে কৃষিযন্ত্রপাতি কৃষকের মাঝে বরাদ্দ দেওয়ায় কৃষিতে এর ব্যবহার বেড়েছে বহুগুন।

জমিতে চাষাবাদ বর্তমানে প্রায় শতভাগ কলের লাঙ্গলের। গরুতে চাষাবাদ নেই বললেই চলে। এককালে গরু মহিষ মাড়াই চলতো বর্তমানে অনুপস্থিত। ধান কাটা, মাড়াই কাজ চলছে যন্ত্রপাতির সাহায্যে। বিগত দিনগুলোতে শ্রমিক সংকটের কারনে কৃষিকাজে কৃষকের ভোগান্তিতে পড়তে হতো। কৃষি যন্ত্রপাতির সহজলভ্য তায় তার অনেকটা নিরসন হয়েছে।

কৃষি বিভাগের উদ্যোগের ফলে কৃষককূল স্বস্তিতে। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদফতর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় লাখাইয়ে সরকারী ভর্তুকি মূল্যে ইতিমধ্যে ১৮ টি কম্বাইন্ড হার্ভেস্টার ২০ টি রিপার, ১ টি রাইস ট্রান্সপ্লান্টার ও ৫ টি পাওয়ার থ্রেসার যন্ত্র কৃষকের মাঝে বিতরন করা হয়েছে। কৃষকের চাহিদার প্রেক্ষিতে আরো যন্ত্রপাতি বরাদ্দ দেওয়ার প্রক্রিয়া চলমান।

উল্লেখ্য লাখাই উপজেলা খাদ্যশস্যে একটি উদ্বৃত্তের উপজেলা। প্রতিবছর প্রায় ৩৬ হাজার মেট্রিকটন খাদ্যশস্য উদ্বৃত্ত থাকে। চলতি মৌসুমে রোপা আমনের চাষ হয়েছে ৩৯৬০ হেক্টর জমি।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শাকিল খন্দকার এর সাথে আলাপকালে জানান, আমরা কৃষকের মাঝে কৃষি যন্ত্রপাতি ভর্তুকি মূল্যে বরাদ্দ দিচ্ছি। কৃষকের চাহিদার অনুপাতে বরাদ্দ অপ্রতুল। তবুও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!